হার্বস | Herbs| Type of Herbs | খাবারে ব্যবহৃত ভেষজ উদ্ভিদের নাম ও ছবি ও এদের উপকারিতা

 হার্বস | Herbs

খাবারে ব্যবহৃত ভেষজ উদ্ভিদের নাম ও ছবি ও এদের উপকারিতা ..

আপনার স্বপ্নের রান্নাঘর ভেষজ উদ্ভিদ ছাড়া সম্পূর্ণ হয় না। ভেষজগুলি জীবন্ত সজ্জা এবং রান্নাঘরে একটি সহায়ক হাত যোগ করে। 

ভেষজ উদ্ভি (ইংরেজি: Herb হচ্ছে এমন গাছ যা সাধারণত খাদ্য, স্বাদবৃদ্ধি, ঔষধ অথবা সুগন্ধের জন্য ব্যবহৃত হয়। রান্না করতে এইসব ভেষজ উদ্ভিদ থেকে মশলা উৎপাদন করা হয়। সাধারণত গাছের সতেজ অথবা শুকনো পাতা আর ফুলেল অংশ এই কাজে ব্যবহার করা হয়। আর গাছের বীজ, ফল, বাকল, গোঁটা এবং শিকড় থেকে মশলা তৈরি হয়। 

ব্যবহার:ভেষজ উদ্ভিদ নানা কাজে লাগে যেমন- রান্নায়, ঔষধ তৈরিতে, এবং কখন কখন ধর্মীয় আচার-আচরণ পালনে। ঔষধ তৈরিতে ব্যবহৃত উদ্ভিদগুলোকে ভেষজ উদ্ভিদ বলা হয়। যেক্ষেত্রে যাই বলা হোক না কেন ওই উদ্ভিদের নাম দ্বারা তার পাতা, ফুল, ফল, শিকড়, বীজ, ছাল-বাকল, কষ, ফলের খোসা সবকিছুকেই নির্দেশ করা হয়। 

এখানে দুর্দান্ত ভেষজগুলির একটি তালিকা রয়েছে যা সারা বছর ধরে আপনার খাবারে মশলা যোগ করবে।
ভেষজগুলি বৃদ্ধির সময় প্রচুর সূর্যালোক পছন্দ করে, তাই এগুলিকে বাড়ির ভিতরে একটি রৌদ্রোজ্জ্বল জানালার কাছে রাখতে ভুলবেন না।

১, বেসিল। Basil.

ইতালীয় রান্নার এই প্রধান উপাদানটি পেস্টো জেনোভেস, ক্যাপ্রেস সালাদ এবং মার্গেরিটা পিজ্জার রেসিপিগুলিতে অপরিহার্য। তবে তুলসীর ব্যবহার ইতালির বুটের মধ্যে সীমাবদ্ধ নয়। ভেষজটি ভূমধ্যসাগর জুড়ে এবং অন্যান্য বিশ্বের রান্নায় দেখা যায়, প্রায়শই একটি স্বতন্ত্র জাত হিসাবে। 

রান্নার শেষে সূক্ষ্ম তুলসী যোগ করার জন্য অপেক্ষা করা এর রঙ এবং গন্ধ সংরক্ষণের জন্য অত্যাবশ্যক। অথবা, ফ্ল্যাটব্রেড এবং পিজ্জা টপ করার জন্য তুলসী পাতাগুলিকে টুকরো টুকরো  ব্যবহার করে। সালাদ বা গ্রিল করা খাবারের জন্য গার্নিশ হিসাবে পুরোটাই ব্যবহার করা হয় । গ্রীষ্মে, স্পাইকি ফুলের কুঁড়ি সহ বান্ডিলগুলি  সালাদ, পাস্তা এবং আরও অনেক কিছু সাজানোর জন্য সেগুলি ব্যবহার  করে।

২, পুদিনা। Mint. 

এই বহুবর্ষজীবী উদ্ভিদটির একটি সূক্ষ্মভাবে মিষ্টি গন্ধ রয়েছে এবং ভেষজটিতে থাকা মেন্থলের কারণে এটি একটি স্বতন্ত্র শীতল অনুভূতি প্রকাশ করে। বিভিন্ন রন্ধনসম্পর্কীয় এবং ঔষধি উদ্দেশ্যে ব্যবহৃত, পুদিনার কোমল, উজ্জ্বল সবুজ পাতা রয়েছে যা সাধারণত পুদিনা চা এবং পুদিনা জুলেপসের মতো পানীয়, সেইসাথে ভিয়েতনামী ফো এবং থাই স্টির-ফ্রাইয়ের মতো খাবারগুলিতে ব্যবহৃত হয়। যদিও শুকনো পুদিনা চা তৈরিতে ব্যবহার করা হয়, তাজা পুদিনা হল ভেষজটির পছন্দের রন্ধনসম্পর্কীয় রূপ।

৩, ডিল।  Deal. 

ডিপ, স্যুপ, ভেষজ মাখন, সালাদ এবং মাছের খাবারের সাথে একটি সুস্বাদু সংযোজন, ফুল ফোটার ঠিক আগে ডিলের সবচেয়ে শক্তিশালী স্বাদ রয়েছে। রেসিপিগুলির জন্য আপনার যা প্রয়োজন তা কেবল সংগ্রহ করা ভাল। ছাঁটাই কাঁচি ব্যবহার করে, কাটা ডালপালা মূল কান্ডের সাথে ফ্লাশ করে, যাতে গাছটি উত্পাদন চালিয়ে যেতে পারে। বীজ উৎপাদন এড়াতে প্রায়ই ফসল কাটা।

৪, ওরেগানো। Oregano. 

ইতালীয় এবং গ্রীক খাবারে ওরেগানো সবচেয়ে বেশি দেখা যায়; প্রায়শই পাস্তা , পিজ্জা , স্ট্যু এবং সসে ব্যবহৃত হয়। কান্ড থেকে পৃথক পাতা সংগ্রহ করুন বা এর উপর পাতা সহ একটি দীর্ঘ কান্ড সংগ্রহ করুন।ইতালীয়-আমেরিকান রান্নার একটি বৈশিষ্ট্য, যা পিৎজা সস এবং মেরিনারায় পরিণত হয় (তাই আপনি জানেন যে এটি টমেটোর সাথে ভাল)। মাংস বা মুরগির জন্য একটি marinade মধ্যে কয়েক sprigs টস, বা ভুনা জন্য সবজি একটি ট্রে সম্মুখের, এবং সুগন্ধি হার্ব অনেক সুগন্ধি হবে. ওরেগানো টেক্স-মেক্স রন্ধনপ্রণালীতেও একটি বড়  অন্তর্ভুক্ত ।

৫, পার্সলে। Parsley. 

ইতালীয় পার্সলে সাধারণত স্যুপ, সস এবং সালাদে ব্যবহৃত হয় এবং লবণের প্রয়োজনীয়তা হ্রাস করে। এটি সাধারণত গার্নিশের পরিবর্তে খাবারে স্বাদ যোগ করতে ব্যবহৃত হয়। পাতার কান্ডে তিনটি অংশ থাকলে ফসল কাটা। গাছের বাইরের অংশ থেকে পাতা কেটে ভিতরের অংশ পরিপক্ক হতে দিন।কোঁকড়া পার্সলে সালাদ, শাকসবজি এবং ভেষজ মাখনে একটি খাস্তা স্বাদ নিয়ে আসে। এটি প্রায়শই গার্নিশ হিসাবে ব্যবহৃত হয়। 

৬, ধনেপাতা। coriander leaves. 

 সিলান্ট্রোর চওড়া, ঝাঁঝালো পাতা রয়েছে গভীর সবুজ ছায়ায় যা ফ্ল্যাট-লিফ পার্সলে-এর মতোই দেখা যায়। যাইহোক, ধনেপাতার পাতাগুলি ছোট এবং আরও সূক্ষ্ম হয় এবং একটি পাতলা কান্ডে আঁকড়ে থাকে।

 সিলান্ট্রো বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত ভেষজগুলির মধ্যে একটি। পাতা এবং কোমল কান্ড উভয়ই ভোজ্য; কিছু বাবুর্চি তরকারি পেস্ট এবং অন্যান্য ফ্লেভার স্টার্টারের স্বাদ নিতে সিলান্ট্রো রুট ব্যবহার করে।

আপনি দক্ষিণ, মধ্য এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার পাশাপাশি ল্যাটিন এবং দক্ষিণ আমেরিকার রান্নায় প্রচুর পরিমাণে ধনেপাতা ব্যবহার করতে পাবেন। বিশ্বের কিছু অংশে, পাতা ধনিয়া নামে পরিচিত (এই উদ্ভিদের বীজের জন্য আমেরিকায় সংরক্ষিত একটি নাম, যা একটি মশলা হিসাবে ব্যবহৃত হয়)। উজ্জ্বল, সতেজ স্বাদ সবচেয়ে ভালো হয় যখন সস হিসেবে ব্যবহার করা হয় (সালসা, ঝুগ, চেরমৌলা, চাটনি মনে করুন) বা কাটা এবং মসলা বা চর্বি সমৃদ্ধ খাবারে ছড়িয়ে ছিটিয়ে রাখা। মধ্য এশিয়ার রন্ধনপ্রণালীতে যেমন দেখা যায় হৃদয়ময় শস্য বা ভাজা সবজির সালাদে টস করার জন্য সমান পরিমাণ ডিলের সাথে ধনেপাতা দেয় ।

৭, রোজমেরি। Rosemary.

রোজমেরি দেখতে কেমন?রোজমেরি কাঠের কান্ডে সূঁচ হিসাবে জন্মে। ডালপালা এবং সূঁচ উভয়ই রান্নার জন্য ব্যবহার করা যেতে পারে (কান্ডগুলি স্যুপ এবং রোস্টের স্বাদ দিতে পারে তবে পরিবেশনের আগে ফেলে দেওয়া উচিত)।


রোজমেরি কীভাবে ব্যবহার করবেন: ভূমধ্যসাগরীয় অঞ্চলের বাসিন্দা, রোজমেরি ইতালীয় রান্নায় জনপ্রিয়, বিশেষ করে স্কিয়াসিয়াটা (টাসকান-স্টাইল ফোকাসিয়া, যা প্রায়শই রোজমেরি-ইনফিউজড তেল দিয়ে সুগন্ধিযুক্ত হয়) এবং চিকেন ক্যাকিয়াটোর মতো তুস্কান প্রিয়তে জনপ্রিয়। এই ঔষধি একটি শক্তিশালী, পাইনের মত সুগন্ধি এবং কাঠের গন্ধ আছে; এটি   মাংসের চপ, ভেড়ার মাংস, হাঁস-মুরগি  গরু এবং এমনকি মাছের সাথে ভালভাবে  ব্যবহার করা  যাই (বিশেষত যদি আপনি গ্রিল করছেন)। আমাদের প্রিয় রোস্টেড আলু এবং মাংসের মতো (ভেড়ার পা, কেউ ) রোস্ট করা শাকসবজির সাথে এটি চমৎকার এবং লম্বা ব্রেইজে ভালো করে। রোজমেরি প্রায়শই ককটেল সিরাপগুলিতে দেয় মন এই গ্রেপফ্রুট স্প্রিটজ বা এই নাশপাতি মকটেলে, এবং ডেজার্ট রেসিপি যেমন রোজমেরি শর্টব্রেডের মতো একই রকম সুস্বাদু-মিষ্টি উপাদান আনতে পারে।


৮, ঋষি । sage

ঋষি দেখতে কেমন? ঋষির প্যালিড, দীর্ঘায়িত সবুজ পাতা রয়েছে যার প্রায়শই রূপালী বা ধূসর চকচকে থাকে এবং স্পর্শে নরম এবং অস্পষ্ট হয়। ঋষি কীভাবে ব্যবহার করবেন: ঋষির গন্ধ হালকা থেকে কস্তুরী পর্যন্ত, মরিচ এবং কর্পূরের আন্ডারটোন এবং কৃপণতার স্পর্শ সহ। মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি থ্যাঙ্কসগিভিং স্টাফিংয়ের স্বাদ হিসাবে ব্যাপকভাবে স্বীকৃত। এর উচ্চারিত স্বাদের কারণে, ঋষি একটি ভাল ভেষজ যা ঐতিহ্যগতভাবে ভারী বা সমৃদ্ধ বিবেচিত খাবারের সাথে একত্রিত হয়, যেমন সকালের নাস্তার সসেজ এবং দুধ-ব্রেজড মাংসের  । এটি দুগ্ধজাত পণ্যগুলির জন্যও একটি দুর্দান্ত অংশীদার, যেমন রিকোটা-স্টাফড টরটেলোনি বা ভেষজ বাদামী মাখনের সস। , ঋষি রান্না প্রক্রিয়ার প্রথম দিকে যোগ করা যেতে পারে, কিন্তু এটি একটি গার্নিশ হিসাবে ভাল কাজ করে। পাতাগুলি এমনকি   ভাজা হতে পারে, যা একটি উদ্ভিজ্জ টার্টের জন্য একটি চমৎকার টপিং করে তোলে। আনারস ঋষি একটি জনপ্রিয় বৈচিত্র্য যার সুগন্ধ গ্রীষ্মমন্ডলীয় ফলের কথা মনে করিয়ে দেয়, তবে এর স্বাদ খুব বেশি হয় না।


৯, থাইম। Thyme. 

থাইম দেখতে কেমন? এটা নির্ভর করে। তিনটি জনপ্রিয় ধরণের থাইম রয়েছে: ইংরেজি থাইম, জার্মান থাইম এবং ফ্রেঞ্চ থাইম। ফরাসি এবং ইংরেজি জাতগুলিতে ছোট সবুজ, বিন্দুযুক্ত পাতা রয়েছে যা কম্প্যাক্ট ক্লাস্টারে বৃদ্ধি পায়। পুরানো কান্ডে লালচে আভা থাকে। জার্মান জাতের ছোট, গোলাকার পাতা এবং সবুজ ডালপালা রয়েছে।

থাইম কীভাবে ব্যবহার করবেন: এই কম ক্রমবর্ধমান, কাঠের গাছের ছোট পাতাগুলি অন্যান্য ভেষজ এবং মশলা যেমন তুলসী, ঋষি এবং ল্যাভেন্ডারের সাথে মিলিত হয়। থাইম হল ক্লাসিক ফরাসি স্বাদযুক্ত হার্বস ডি প্রোভেন্সের একটি প্রধান উপাদান এবং এটি একটি প্রধান ভূমিকা পালন করে (পার্সলে এবং তেজপাতার পাশে) আরেকটি ফরাসি ভেষজ কম্বো, তোড়া গার্নি, অগণিত স্টক এবং ব্রোথের স্বাদে ব্যবহৃত হয়। থাইম সুন্দরভাবে মাশরুম এবং গ্রিলড চিকেনের সাথে (বিশেষ করে লেবুর পাশাপাশি)  দেয়। রোজমেরির মতো, কিছু রেসিপি যা থাইমের জন্য আহ্বান করে তার জন্য আপনাকে কাঠের ডালপালা থেকে পাতা ছিঁড়ে ফেলতে হবে। 

জা’তার নামে পরিচিত বিভিন্ন ধরণের থাইম মধ্যপ্রাচ্যের রান্নায় একটি বড় ভূমিকা পালন করে, যা জনপ্রিয় জা’তার মশলা মিশ্রণের জন্য অন্যান্য বিভিন্ন ভেষজ এবং মশলার সাথে একত্রিত হয়; যেহেতু ভেষজ জা’তার ব্যাপকভাবে পাওয়া যায় না, তাই বাড়িতে তৈরি জা’তার মিশ্রণের রেসিপিগুলিতে প্রায়শই সাধারণ থাইম অন্তর্ভুক্ত থাকে।


১০, চিভস। chives. 

চিভস কি? তাদের দীর্ঘ, পাতলা, ফাঁপা কান্ড এবং গভীর সবুজ রঙের সাথে, চিভগুলি কাটা ঘাসের একটি ঘন সংস্করণের অনুরূপ। এগুলিকে চাইনিজ চিভস বা রসুনের চিভের সাথে বিভ্রান্ত করা উচিত নয়, যা সমতল এবং অনেক বড়।

কীভাবে ব্যবহার করবেন: চাইভস হল একটি অ্যালিয়াম, এমন একটি শ্রেণী যার মধ্যে রসুন, পেঁয়াজ, স্ক্যালিয়ন এবং লিক রয়েছে। তাদের মিষ্টি কান্ডগুলি তাদের আত্মীয়দের তুলনায় কম কামড় এবং তীক্ষ্ণতা সহ একটি সতেজভাবে হালকা পেঁয়াজের স্বাদ দেয়। এটি ক্রিমি আলুর খাবার এবং ঘন ডিপসের মতো সমৃদ্ধ খাবারের ভারীতাকে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। তাদের সূক্ষ্ম গন্ধ এবং টেক্সচারের কারণে, chives প্রাথমিকভাবে একটি গার্নিশ হিসাবে ব্যবহৃত হয়। একটি বান্ডিলকে সূক্ষ্মভাবে কেটে ম্যাশ করা আলুতে ভাঁজ করুন বা দুবার বেক করা আলু এবং স্ক্র্যাম্বল করা ডিমের উপরে ছিটিয়ে দিন।

Chef Jahed

https://web.facebook.com/ChefJahed.bd

Post a Comment

Previous Post Next Post