সেলারি | Celery উপকারিতা ও অপকারিতা কি কি?

সেলারি | Celery

পাথুনি বা সেলেরি (ইংরেজি: Celery, Apium gravenesঅ্যাপিয়েসিয়া পরিবারের এক ভ্যারাইটির জলাভূমির উদ্ভিদ।
celery
ভূমধ্যসাগরীয় অঞ্চল এবং মধ্য প্রাচ্যের স্থানীয়, সেলারি প্রাচীন গ্রীক এবং রোমানদের দ্বারা একটি স্বাদ হিসাবে এবং প্রাচীন চীনাদের দ্বারা একটি ওষুধ হিসাবে ব্যবহৃত হত। প্রাচীন আকার ছোট, বা বন্য সেলারি অনুরূপ. ১৮ শতকের শেষের দিকে বড়, মাংসল, রসালো, খাড়া পাতার ডালপালা বা পেটিওল সহ সেলারি তৈরি হয়েছিল। বেশিরভাগ সেলারিকে বৈশিষ্ট্যযুক্ত করে এমন কঠোরতা কিছু জাত থেকে বাদ দেওয়া হয়েছে।
সেলারি সাধারণত সবজি হিসেবে রান্না করে বা বিভিন্ন ধরনের স্টক, ক্যাসারোল এবং স্যুপে উপাদেয় স্বাদ হিসেবে খাওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে কাঁচা সেলারি নিজে থেকে বা স্প্রেড বা ডিপস সহ ক্ষুধাবর্ধক হিসাবে এবং সালাদে পরিবেশন করা হয়। সেলারি বীজ নামে পরিচিত ক্ষুদ্র বীজের মতো ফল, স্বাদ এবং গন্ধে উদ্ভিদের সাথে সাদৃশ্যপূর্ণ এবং মশলা হিসেবে ব্যবহার করা হয়, বিশেষ করে স্যুপ এবং আচারে। ১৬৬৪  সালে জন ইভলিন দ্বারা "সেলেরি" হিসাবে ইংরেজিতে প্রথম প্রত্যয়িত এবং মুদ্রিত আধুনিক ইংরেজি শব্দ "সেলেরি" ফরাসি সেলেরি থেকে এসেছে, পরিবর্তে ইতালীয় সেলেরি থেকে এসেছে, সেলেরোর বহুবচন, যা ল্যাটিন সেলিনন থেকে এসেছে। 

সেলারির ইতিহাসঃ 

ড্যানিয়েল জোহরি এবং মারিয়া উল্লেখ করেন যে সেলারি পাতা এবং পুষ্পগুলি ফারাও তুতানখামুনের (মৃত্যু ১৩২  খ্রিস্টপূর্ব) সমাধিতে পাওয়া মালাগুলির অংশ ছিল এবং সামোসের হেরায়নে খ্রিস্টপূর্ব সপ্তম শতাব্দীর সেলারি মেরিকার্পগুলি উদ্ধার করা হয়েছিল। যাইহোক, তারা উল্লেখ করেন A. গ্রেভোলেন্স এই অঞ্চলে বন্য জন্মায়, এই অবশিষ্টাংশগুলি বন্য বা চাষকৃত ফর্মের প্রতিনিধিত্ব করে কিনা তা সিদ্ধান্ত নেওয়া কঠিন।" শুধুমাত্র শাস্ত্রীয় প্রাচীনত্ব দ্বারা এটি মনে করা হয় যে সেলারি চাষ করা হয়েছিল।
এম. ফ্র্যাগিসকা কাস্তানাসে খ্রিস্টপূর্ব ৯  শতাব্দীর সেলারির একটি প্রত্নতাত্ত্বিক সন্ধানের উল্লেখ করেছেন। প্রাচীন গ্রীসের সাহিত্যিক প্রমাণ অনেক বেশি। হোমারের ইলিয়াডে, মিরমিডনদের ঘোড়াগুলি ট্রয়ের জলাভূমিতে জন্মানো বন্য সেলারিতে চরে এবং ওডিসিতে, ক্যালিপসোর গুহাকে ঘিরে বেগুনি ও বুনো সেলারির তৃণভূমির উল্লেখ রয়েছে।
শার্লেমেনের ক্যাপিটুলারিতে, সংকলিত গ. ৮০০, apium আবির্ভূত হয়, যেমন olisatum, বা alexanders, ঔষধি ভেষজ এবং শাকসবজির মধ্যে ফ্রাঙ্কিশ সম্রাট জন্মানো দেখতে চেয়েছিলেন। মধ্যযুগীয় ইউরোপের কিছু পরে, সেলারি আলেকজান্ডারদের স্থানচ্যুত করেছিল।
সেলেরি" নামটি ইউরোপীয় রান্নায় উদ্ভিদের ক্রমাগত গ্রহণের পথকে পুনরুদ্ধার করে, কারণ ইংরেজি "সেলেরি" (১৬৬৪) ফ্রেঞ্চ সেলেরি থেকে উদ্ভূত হয়েছে লম্বার্ড শব্দ, সেলেরি, ল্যাটিন সেলিনন থেকে, গ্রীক থেকে ধার করা হয়েছে। 
ইংলিশ রান্নাঘরে সেলারির দেরীতে আগমন হল রসের তিক্ততা কমাতে এবং এর শর্করা বাড়ানোর জন্য প্রয়োজনীয় বীজ নির্বাচনের দীর্ঘ ঐতিহ্যের শেষ পণ্য।
১৯  শতকের মাঝামাঝি পরে, পরিশ্রুত খাস্তা টেক্সচার এবং স্বাদের জন্য ক্রমাগত নির্বাচনগুলি আমেরিকান টেবিলে সেলারি নিয়ে আসে, যেখানে এটি লবণাক্ত এবং কাঁচা খাওয়ার জন্য সেলারি ফুলদানিতে পরিবেশন করা হত। ১৯  শতক এবং ২০  শতকের গোড়ার দিকে সেলারি মার্কিন যুক্তরাষ্ট্রে এত জনপ্রিয় ছিল যে নিউ ইয়র্ক পাবলিক লাইব্রেরির ঐতিহাসিক মেনু সংরক্ষণাগারটি দেখায় যে এটি সেই সময়ের মধ্যে নিউ ইয়র্ক সিটির মেনুতে শুধুমাত্র কফি এবং চায়ের পরে তৃতীয় জনপ্রিয় খাবার ছিল। সেই দিনগুলিতে, ক্যাভিয়ারের চেয়ে সেলারির দাম বেশি ছিল, কারণ এটি চাষ করা কঠিন ছিল। 

সেলারির জাত গুলো কি কি ? 

১, সেলেরিয়াক, পাতা এবং প্যাসকেল সেলারি ।

সেলারিকে তিনটি সাধারণ চাষে শ্রেণীবদ্ধ করা যেতে পারে - সেলেরিয়াক টাইপ (অ্যাপিয়াম গ্রেভিওলেনস ভার। রেপেসিয়াম), পাতার ধরন (অ্যাপিয়াম গ্রেভোলেন্স ভার। সেকালিনাম), এবং প্যাসকেল বা ডাঁটার ধরন (অ্যাপিয়াম গ্রেভোলেন্স ভার। ডুলস)।
সেলেরিয়াক, সেলেরি রুট, নব সেলারি এবং শালগম-মূলযুক্ত সেলারি নামেও পরিচিত, এর শিকড়গুলির মধ্যে একটি কন্দ, ভোজ্য হাইপোকোটিল এবং অঙ্কুর জন্মায়। এটিকে অনেকেই মূল শাক হিসেবে বিবেচনা করে এবং প্রায়শই উত্তর আফ্রিকা, উত্তর আমেরিকা, ভূমধ্যসাগর, সাইবেরিয়া এবং দক্ষিণ-পশ্চিম এশিয়ায় চাষ করা হয়।
পাতার সেলারি টাইপ বা চাইনিজ সেলারি তার পাতলা এবং সুগন্ধি ডালপালা দ্বারা চিহ্নিত করা হয়। সুগন্ধযুক্ত ডালপালা এবং পাতার কারণে এই প্রকারটি প্রায়শই পূর্ব এশীয় খাবারে ব্যবহৃত হয়।
মার্কিন যুক্তরাষ্ট্রে, ডাঁটা টাইপ প্যাসকেল সাধারণ, কারণ এটি শীতল তাপমাত্রার বর্ধিত সময়ের প্রতিরোধ করতে পারে। ডাঁটা সেলারি টাইপ অন্যান্য সেলারি ধরনের তুলনায় লম্বা এবং ঘন হতে থাকে।

২, কনকুইস্টাডর সেলারি। 

আপনার যদি এমন একটি চাষের প্রয়োজন হয় যা ক্রমবর্ধমান মরসুমের মধ্য দিয়ে অগ্রসর হবে এবং প্রাথমিক ডালপালা তৈরি করবে, তাহলে 'কনকুইস্টাডর' ব্যবহার করে দেখুন।
পাস্কাল'-এর এই হাইব্রিডটি উষ্ণ অঞ্চলে মাত্র ৮০ দিনে পরিপক্ক হয়, তাই এটি বিশ্বের অধৈর্য উদ্যানপালকদের জন্য একটি চমৎকার উদ্ভিদ।

৩, গোল্ডেন স্ব-ব্লাঞ্চিং সেলারি । 

এই বংশগত জাতটি ১৮৮৬  সালের দিকে, যখন এটি জনসন এবং স্টোকস সীড কোম্পানি দ্বারা প্রবর্তিত হয়েছিল। যারা সেলারির স্বাদ উপভোগ করেন কিন্তু বাড়িতে ব্লাঞ্চিং এর সাথে মোকাবিলা করেন না তাদের জন্য, ‘গোল্ডেন সেলফ-ব্লাঞ্চিং’ আপনার জন্য কাজ করে।
বাগানে বেড়ে ওঠা Apium graveolens 'Golden Self Blanching'-এর পাতার একটি ক্লোজ আপ উল্লম্ব চিত্র।
যদিও ডালপালাগুলি ঋতুর বেশিরভাগ সময় গভীর সবুজ রঙে থাকে, শরত্কালে তারা একটি সুন্দর সোনালী রঙে পরিণত হতে শুরু করে, যা ইঙ্গিত দেয় যে স্বাদগুলি একটি নমনীয় কিন্তু সুস্বাদু ক্রঞ্চে নরম হচ্ছে।
গভীর পাঁজর সহ পুরু, সরস ডালপালা প্রায় ১০৫  দিনে পরিপক্ক হয় এবং গাছটি প্রায় দুই ফুট উচ্চতায় বৃদ্ধি পায়।

৪, মন্টেরে সেলারি । 

'মন্টেরি' হল একটি প্রারম্ভিক পরিপক্ক হাইব্রিড জাত যা স্পেনের Tozer Iberica দ্বারা প্রজনন করা হয়। এটি বোল্ট প্রতিরোধী এবং উষ্ণ আবহাওয়ায় উদ্যানপালকদের জন্য পুরোপুরি উপযুক্ত।
পটভূমিতে পাহাড় সহ একটি উপত্যকায় অ্যাপিয়াম গ্রেভোলেন্সের বাণিজ্যিক বাগানের একটি অনুভূমিক চিত্র।
দক্ষিণ ইউরোপে বাণিজ্যিকভাবে উত্থিত, 'মন্টেরি' হল আমার ভ্রমণের প্রিয় দেশগুলির একটিতে বাজারের শীর্ষস্থানীয় বৈচিত্র্য: স্পেন।
একটি জোরালো চাষী, স্বাদযুক্ত, গাঢ়-সবুজ ১২-ইঞ্চি ডালপালা মাত্র ৮০ দিনের মধ্যে কাটার জন্য প্রস্তুত।

৫, জায়েন্ট রেড সেলারি। 

'জায়েন্ট রেড' হল একটি উত্তরাধিকারী তাঁতের জাত যা ১৯  শতকের ।
লালচে বেগুনি ডালপালা সহ যা রান্না করার সময় একটি সূক্ষ্ম গোলাপী বর্ণ ধারণ করে, এই ঠান্ডা-হার্ডি জাতটি ইংল্যান্ডে জনপ্রিয়।
স্বাদ হৃদয়গ্রাহী, এবং সবুজ জাতের তুলনায়। 

৬, টল উটাহ সেলারি। 

এই জনপ্রিয় উত্তরাধিকারী জাতটি ১৯৫৩ সালে বাজারে আনা হয়েছিল। 'টল উটাহ, স্ট্রিংবিহীন ১২-ইঞ্চি ডালপালা বৃদ্ধি পায়।
এটি অবশ্যই চিনাবাদাম মাখন বা খামারের সাথে স্ন্যাকিংয়ের জন্য উপযুক্ত।
টল উটাহ'-এর একটি "উন্নত" সংস্করণও রয়েছে, যার আরও গভীর পাঁজর এবং আরও মিষ্টি, সমৃদ্ধ গন্ধ, এই স্ট্রিংবিহীন ডালপালা এমনকি সবচেয়ে পিকিয়েটকেও অভিভূত করবে না।

৭ , সাদা প্লাম সেলারি। 

আপনি যদি কাব্যিক উদ্ভিদের নাম পছন্দ করেন তবে 'হোয়াইট প্লাম' হল আপনার জাত। তবে নামটি কেবল সাহিত্যের কারণেই নেই: গাছটি নিজেই কম্প্যাক্ট ডালপালা বৃদ্ধি করে যার উপরে লেসি, হালকা সবুজ পাতা রয়েছে।1884 সালে পিটার হেন্ডারসন অ্যান্ড কো সীড কোম্পানি দ্বারা প্রবর্তিত এবং কখনও কখনও 'হেন্ডারসনের হোয়াইট প্লাম' নামে পরিচিত, এই বামন উত্তরাধিকারী তাঁতের চাষ ১২  ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। এটি প্রাচীনতম স্ব-ব্লাঞ্চিং প্রকারগুলির মধ্যে একটি এবং এর স্বাদ খাস্তা এবং মিষ্টি।
১৯  শতকে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় সেলারি জাতগুলির মধ্যে একটি ছিল। সেই সময়ে হোটেলগুলি কেবল তাদের রন্ধনপ্রণালীতে সেলারি অন্তর্ভুক্ত করেনি, তারা টেবিলগুলিকে অভিনব গাছপালা দিয়ে সজ্জিত করেছিল, যা দর্শনার্থীদের তাদের সমস্ত সূক্ষ্ম মহিমায় ডালপালা এবং পাতার প্রশংসা করতে দেয়।

৮, নান লিং কাটিং সেলারি। 

A. গ্রেভোলেন্স var। সেকালিনাম, যা পাতা বা চীনা সেলারি নামেও পরিচিত, প্রধানত পূর্ব এশিয়ায় চাষ করা হয়।
বড়, পুরু, আঁটসাঁট ডালপালা বাড়ানোর পরিবর্তে, 'ন্যান লিং কাটিং' পাতলা, হালকা-সবুজ ডালপালা বাড়ে যা আপনি ৬০ দিন থেকে ৯০ দিন পর্যন্ত কাটতে পারেন। এটি আপনার এশিয়ান রেসিপি, স্যুপ এবং সালাদে একটি সূক্ষ্ম সুস্বাদু স্বাদ সরবরাহ করে।

রান্নায় বা কালিনারিতে সেলারি ব্যবহার : 

সেলারি সারা বিশ্বে সবজি হিসেবে খাওয়া হয়। উত্তর আমেরিকা এবং ইউরোপে পেটিওল (পাতার ডাঁটা) ব্যবহার করা হয়। ইউরোপে হাইপোকোটিল মূল উদ্ভিজ্জ হিসাবেও ব্যবহৃত হয়। পাতাগুলি অত্যন্ত সুগন্ধযুক্ত এবং কম ব্যবহার করা হয়, হয় স্যুপ এবং স্ট্যুতে স্বাদ হিসাবে বা শুকনো ভেষজ হিসাবে। সেলারি, পেঁয়াজ এবং বেল মরিচ হল লুইসিয়ানা ক্রেওল এবং কাজুন রান্নার "পবিত্র ট্রিনিটি"। সেলারি, পেঁয়াজ এবং গাজর ফ্রেঞ্চ মিরপোইক্স তৈরি করে, যা প্রায়শই সস এবং স্যুপের ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়। সেলারি অনেক স্যুপের একটি প্রধান উপাদান। এটি ইরানি স্টু খোরেশ কারাফসে ব্যবহৃত হয়।
গাজর, পার্সলে এবং মৌরির সাথে, সেলারি উদ্ভিদ পরিবারের umbellifers অন্তর্গত। মার্কিন যুক্তরাষ্ট্রে বাণিজ্যিকভাবে উত্থিত সেলারিগুলির বেশিরভাগ হল প্যাসকাল চাষ (অ্যাপিয়াম গ্রেভোলেন্স ভার. ডুলসে), হালকা সবুজ সবজি সাধারণত উৎপাদন বিভাগে বিক্রি হয়। এই উপ-প্রকারের মধ্যে সোনালী, গাঢ় সবুজ এবং লাল জাতও রয়েছে। সাধারণভাবে, সেলারির রঙ যত গাঢ় হবে, তার স্বাদ তত বেশি সমৃদ্ধ হবে। অন্যান্য সেলারি জাতগুলির মধ্যে রয়েছে ভারতীয়, ভিয়েতনামী, অস্ট্রেলিয়ান এবং মাওরি।
যদিও বেশিরভাগ আমেরিকানরা সেলারি কাঁচা বা স্যুপ বা স্ট্যুতে রান্না করে খায়, এটি স্টিমড, ব্লাঞ্চড, ব্রেসড বা ভাজতে পারে। সেলারি বিশ্বজুড়ে রান্নায় ব্যবহৃত হয়: সেলারি, গাজর এবং পেঁয়াজ থেকে তৈরি মিরেপইক্স ফ্রেঞ্চ স্যুপ এবং স্টুগুলির জন্য একটি প্রধান ভিত্তি। গাম্বো এবং জাম্বালায়ের মতো কাজুন খাবারের "পবিত্র ত্রিত্ব" হল সেলারি, পেঁয়াজ এবং মরিচ।
ডাঁটা, বা পেটিওল ছাড়াও, সেলারি পাতা এবং সেলারি বীজ রান্নায় ব্যবহার করা যেতে পারে। সেলারি পাতা, যার ডালপালাগুলির চেয়ে বেশি গন্ধ আছে, সেগুলি স্টির-ফ্রাই বা স্যুপে ব্যবহার করা যেতে পারে, বা পার্সলে বা ধনেপাতার প্রতিস্থাপন হিসাবে ব্যবহার করা যেতে পারে। সেলারি বীজ সাধারণত শুকনো মশলা হিসাবে বিক্রি হয়। এগুলি আচার, সস খোঁচা, ডিপ বা ম্যারিনেড, বা সবজি বা মাছের খাবারের জন্য আদর্শ।সেলারি জুস: সেলারি তার সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার জন্য নিজে থেকে বা মিশ্র রসের অংশ হিসাবে জুস করে খাওয়া হয়।

১, সেলারি পাতা।
সেলারি পাতা প্রায়শই রান্নায় ব্যবহার করা হয় খাবারে হালকা মশলাদার স্বাদ যোগ করতে, যা কালো মরিচের মতো কিন্তু হালকা। সেলারি পাতাগুলি উপযুক্ত শুকনো এবং বেকড, ভাজা বা ভাজা মাছ বা মাংসের উপর ছিটিয়ে দেওয়া হয়, বা স্যুপ এবং স্টুতে ব্যবহারের জন্য উপযুক্ত তাজা মশলাগুলির মিশ্রণের অংশ হিসাবে। এগুলিকে কাঁচা, সালাদে মিশিয়ে বা গার্নিশ হিসাবেও খাওয়া যেতে পারে। 

২, সেলারি লবণ। 
সেলারির বীজ মাটিতে মিশিয়ে লবণের সঙ্গে মিশিয়ে সেলারি লবণ তৈরি করা যেতে পারে। সেলারি লবণ শিকড়ের নির্যাস থেকে বা শুকনো পাতা ব্যবহার করে তৈরি করা যেতে পারে। সেলারি লবণ মশলা হিসেবে ব্যবহার করা হয়, ককটেলগুলিতে (সাধারণত ব্লাডি মেরি ককটেলের স্বাদ বাড়াতে), শিকাগো-স্টাইলের হট ডগ এবং ওল্ড বে সিজনিং-এ। একইভাবে, সেলারি পাউডার এবং লবণের সংমিশ্রণগুলি শিল্প নিরাময় লবণের বিকল্প হিসাবে নিরাময় করা শুকরের মাংস  এবং অন্যান্য প্রক্রিয়াজাত মাংসের স্বাদ এবং সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। সেলারিতে প্রাকৃতিকভাবে উপস্থিত নাইট্রেটগুলি খাদ্য নিরাময়ের জন্য যুক্ত লবণের সাথে সমন্বয়মূলকভাবে কাজ করে।

৩, সেলারি বীজ। 
নাতিশীতোষ্ণ দেশগুলিতে, সেলারিও এর বীজের জন্য জন্মায়। প্রকৃতপক্ষে খুব ছোট ফল, এই "বীজ" থেকে একটি মূল্যবান অপরিহার্য তেল পাওয়া যায় যা সুগন্ধি শিল্পে ব্যবহৃত হয়। তেলে রাসায়নিক যৌগ এপিওল থাকে। সেলারি বীজ স্বাদ বা মশলা হিসাবে ব্যবহার করা যেতে পারে, হয় পুরো বীজ বা মাটি হিসাবে।

পপুলার  সেলারি রেসিপির কিছু নামঃ

১, সেলারি স্যুপ। celery soup.
২, ওয়াল্ডর্ফ সালাদ। Waldorf Salad.
৩, সবজি স্টক। vegetable stock.
৪, আপেলের সাথে সেলারি সালাদ। Celery salad with apples.
৫, সেলারি স্মুদি। Celery Smoothies.
৬, ব্রেসড আলু, গাজর এবং সেলারি। Braised potatoes, carrots and celery.
৭, বাঁধাকপি এবং সেলারি Coleslaw. Cabbage and Celery Coleslaw.
৮, মিরেপইক্স। mirepoix.
৯, ক্লাসিক হোমমেড স্টাফিং। Classic Homemade Stuffing
১০ বেগুন ক্যাপোনাটা। eggplant caponata.

সেলারি  খাওয়ার স্বাস্থ্য উপকারিতা : Health benefits of eating Celery  in Bangla.

সেলারি আপনার খাদ্যের একটি স্বাস্থ্যকর অংশ হতে পারে। এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ রয়েছে এবং এটি হজমকে সমর্থন করতে পারে।
একটি ডাঁটা মাত্র ১০ ক্যালোরিতে, সেলারির খ্যাতির দাবি হতে পারে যে এটি দীর্ঘকাল ধরে একটি কম-ক্যালোরিযুক্ত "ডায়েট ফুড" হিসাবে বিবেচিত হয়েছে।

১, সেলারি গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্টের একটি বড় উৎস।

অ্যান্টিঅক্সিডেন্ট কোষ, রক্তনালী এবং অঙ্গগুলিকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে।
সেলারিতে ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং ফ্ল্যাভোনয়েড রয়েছে, তবে একটি ডাঁটিতে কমপক্ষে 12টি অতিরিক্ত ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট পুষ্টি পাওয়া যায়। এটি ফাইটোনিউট্রিয়েন্টের একটি বিস্ময়কর উৎস, যা পরিপাকতন্ত্র, কোষ, রক্তনালী এবং অঙ্গগুলিতে প্রদাহের ঘটনা কমাতে দেখানো হয়েছে।

২, শুক্রাণুর সংখ্যা এবং কার্যকলাপ উন্নত করে। 

গবেষণায় দেখা গেছে যে সেলারিতে এমন একটি পদার্থের বিরুদ্ধে সুরক্ষা রয়েছে যা শুক্রাণুর সংখ্যাকে ক্ষতি করতে পারে। বীর্যের জন্য সেলারি উপকারিতা উল্লেখযোগ্য, কারণ সেলারি নির্যাস যৌন কর্মক্ষমতা বাড়ায় এবং শুক্রাণুর সংখ্যা উন্নত করে। এটি হতে পারে কারণ এটি ফ্রি র‌্যাডিকেলের বিরুদ্ধে প্রতিরোধমূলক প্রভাব রয়েছে বলে মনে হয়, যা উর্বরতার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। সেলারি পুরুষদের জন্য উপকারী কারণ এটি পুরুষ হরমোন টেস্টোস্টেরনের নিঃসরণ বাড়ায়।

৩, সেলারি হজমে সহায়তা করে।

যদিও এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি পুষ্টি পুরো পাচনতন্ত্রকে সুরক্ষা দেয়, সেলারি পেটে বিশেষ সুবিধা দিতে পারে।
সেলারিতে পেকটিন-ভিত্তিক পলিস্যাকারাইড, যার মধ্যে এপিউম্যান নামে পরিচিত একটি যৌগ রয়েছে, যা পাকস্থলীর আলসারের ঘটনা হ্রাস করতে, পাকস্থলীর আস্তরণের উন্নতি করতে এবং পশুদের গবেষণায় পেটের নিঃসরণকে সংশোধন করতে দেখা গেছে। এবং তারপরে সেলারিতে উচ্চ জলের উপাদান রয়েছে - প্রায় ৯৫ শতাংশ - এবং প্রচুর পরিমাণে দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার। এগুলি সবই একটি স্বাস্থ্যকর পরিপাকতন্ত্রকে সমর্থন করে এবং আপনাকে নিয়মিত রাখে। এক কাপ সেলারি স্টিকে ৫  গ্রাম ডায়েটারি ফাইবার থাকে।

৪, রক্তচাপের মাত্রা কমায়। 

সেলারিতে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল থাকে যা থ্যালাইড নামে পরিচিত। এই যৌগ ধমনী পেশী শিথিল করে এবং রক্ত ​​​​প্রবাহ বৃদ্ধি করে।
চীনা ওষুধ অনুসারে, সেলারি এবং এর নির্যাস রক্তচাপ কমাতে সাহায্য করে। এটি নাইট্রেট সমৃদ্ধ যা রক্তনালীগুলির মসৃণ পেশীগুলিকে শিথিল করতেও সহায়তা করে।

৫,কম গ্লাইসেমিক সূচক সহ সেলারি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ।

আপনি যখন সেলারি খান তখন আপনি ভিটামিন এ, কে এবং সি এবং পটাসিয়াম এবং ফোলেটের মতো খনিজগুলি উপভোগ করবেন। এতে সোডিয়ামের পরিমাণও কম। এছাড়াও, এটি গ্লাইসেমিক সূচকে কম, যার অর্থ এটি আপনার রক্তে শর্করার উপর একটি ধীর, স্থির প্রভাব ফেলে।

৬, ক্যান্সারের ঝুঁকি কমায়। 

সেলারি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এটিতে দুটি শক্তিশালী অ্যান্টি-ক্যান্সার যৌগ রয়েছে- এপিজেনিন এবং লুটিওলিন যা মুক্ত র্যাডিকেল ধ্বংস করে এবং ক্যান্সার কোষের মৃত্যুকে উন্নীত করে। সেলারিতে বায়োঅ্যাকটিভ পলিঅ্যাসিটাইলিন রয়েছে, এই যৌগগুলির অসংখ্য ক্যান্সার কোষ গঠন প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। সেলারি অগ্ন্যাশয় এবং স্তন ক্যান্সার থেকে রক্ষা করতে উপকারী।

৭, স্নায়ু কোষের স্বাস্থ্যের প্রচার করে এবং স্মৃতিশক্তি হ্রাস রোধ করে।

সেলারিতে রয়েছে এপিজেনিন যা স্নায়ুর বৃদ্ধি ও বিকাশের জন্য চমৎকার। এপিজেনিন নিউরনের স্বাস্থ্যেও অবদান রাখতে পারে।
সেলারি স্মৃতিশক্তি হ্রাস রোধ করে কারণ এতে একটি নির্দিষ্ট যৌগ রয়েছে যা L-৩-n-butylphthalide নামে পরিচিত। সেলারি নির্যাস আল্জ্হেইমের রোগের চিকিত্সা এবং এটিকে প্রথম স্থানে বিকাশ করা থেকে রোধ করতে একটি মূল্যবান ভূমিকা পালন করে।

 ৮, ওজন কমাতে সাহায্য করে। 

আমরা জানি, সেলারি একটি কম ক্যালরিযুক্ত সবজি যা ওজন নিয়ন্ত্রণে উপকারী। ওজন কমানোর জন্য সেলারি উপকারিতা স্পষ্ট কারণ এতে পাচক ফাইবার রয়েছে যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। সেলারির অদ্রবণীয় ফাইবার উপাদান তৃপ্তি বাড়াতে পারে এবং ওজন কমাতে সাহায্য করে। সেলারির উচ্চ জলের উপাদান ওজন কমাতে এবং লিপিড বিপাক নিয়ন্ত্রণে অবদান রাখতে পারে।

৯, প্রদাহ প্রতিরোধ করে।

সেলারি বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্যের অধিকারী। সেলারির পুষ্টিগুণ এক্ষেত্রে চিত্তাকর্ষক। সেলারিতে লুটেওলিন নামক একটি যৌগও রয়েছে যা মস্তিষ্কের কোষগুলিতে প্রদাহ প্রতিরোধ করতে পারে। গবেষণা পরামর্শ দেয় যে সেলারি নির্যাস অ্যাসপিরিন এবং আইবুপ্রোফেনের মতো প্রদাহবিরোধী ওষুধের মতো কাজ করে। এটি একটি ব্যথা-হ্রাস প্রভাব থাকতে পারে. এবং এটি পেটের ক্ষতির বিরুদ্ধে প্রতিরক্ষামূলক হতে পারে যা অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ (NSAIDs) গ্রহণের ফলে ঘটতে পারে।

১০, হার্টের স্বাস্থ্য সমর্থন করতে পারে। 

যদিও সেলারিতে প্রচুর পরিমাণে পানি রয়েছে, তবে এতে পটাসিয়াম এবং ক্যালসিয়াম সহ অসংখ্য ভিটামিন এবং খনিজ রয়েছে, যা হৃদরোগের জন্য গুরুত্বপূর্ণ। এটিতে ফোলেট এবং ভিটামিন কেও রয়েছে, যা উভয়ই লোহিত রক্তকণিকা গঠন এবং কার্যকর রক্ত ​​জমাট বাঁধার জন্য প্রয়োজনীয়।

সেলারি খাওয়ার স্বাস্থ্যর অপকারিতা  ( সম্ভাব্য ক্ষতি ) :

২০১৭  সালে প্রকাশিত একটি পর্যালোচনার লেখকরা মনে করেন যে সেলারি কিছু মানুষের মধ্যে একটি গুরুতর অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। যেমন আমবাত,ফোলা,শ্বাস নিতে অসুবিধা। 
সেলারি খাওয়ার পর যদি কারও শ্বাসকষ্ট হয়, তাদের জরুরি চিকিৎসার প্রয়োজন। কিছু লোক অ্যানাফিল্যাক্সিস নামে একটি প্রতিক্রিয়া অনুভব করে, যা মারাত্মক হতে পারে।
সেলারি থেকে অ্যালার্জিযুক্ত যে কেউ সাবধানে খাবারের লেবেল পরীক্ষা করা উচিত, কারণ এমনকি ছোট চিহ্নগুলিও প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।
এছাড়াও, গর্ভবতী মহিলাদের সেলারি বীজের পরিপূরকগুলি এড়ানো উচিত, কারণ তারা জরায়ু উদ্দীপনা সৃষ্টি করতে পারে।
আরেকটি ঝুঁকি কীটনাশক জড়িত। এনভায়রনমেন্টাল ওয়ার্কিং গ্রুপের ২০১৯  সালের তালিকায় সেলারি ১৫ ধরনের পণ্যের তালিকায় ১১ নম্বরে রয়েছে যা সম্ভবত কীটনাশক রয়েছে। দূষণের কোনো চিহ্ন মুছে ফেলার জন্য সেলারি ভালো করে ধুয়ে নিতে হবে ।

সেলারির পুষ্টির পরিমান ঃ


প্রতি ১০০ গ্রাম।
ক্যালোরি ১৪ 

মোট ফ্যাট ০.১৭ g ০%
স্যাচুরেটেড ফ্যাট ০.৪৩ g ০%
ট্রান্স ফ্যাট-
পলিআনস্যাচুরেটেড ফ্যাট ০.০৮১  গ্রাম
মনোস্যাচুরেটেড ফ্যাট ০.০৩২  গ্রাম
কোলেস্টেরল ০ mg০%
সোডিয়াম ৮০ mg৩ %
মোট কার্বোহাইড্রেট  ২.৯৭g১%
খাদ্যতালিকাগত ফাইবার ১.৬g৬%
চিনি ১.৮৩ গ্রাম
প্রোটিন ০.৬৯ গ্রাম
ভিটামিন ডি-
ক্যালসিয়াম ৪০mg ৩%
আয়রন ০.২ mg ১%
পটাসিয়াম ২৬০mg৬%
ভিটামিন A২২mcg২%
ভিটামিন C৩.১mg৩%



Post a Comment

Previous Post Next Post