আলু মটর ভেজিটেবল কাবাব | Vegetable Kebab Recipe in Bengali

আলু মটর কাবা
আলু মটর কাবাব রেসিপি | সবজি  কাবাব

যারা ভেজিটেবল বা সবজি পছন্দ করে তাদের জন্য এই স্পেশাল রেসিপিটি ।   আলু ও মটর একসাথে অনেক সুস্বাদু একটি খাবার। আলু এবং মটর এ প্রচুর ভিটামিন সি রয়েছে যা আমাদের ত্বকের এবং স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এছাড়া মটর শীতের সময়ের একটি জনপ্রির খাবার। আপনি চাইলেই এখন এই খাবারটি সহজেই বানিয়ে নিতে পারবেন। আসুন তাহলে জেনে নিন এই রেসিপিটি।  

আলু মটর কাবাব এর উপকরনঃ

১.আলু - ১/২ কেজি

২.মটরশুঁটি (খোসা ছাড়ানো)- ১ কাপ

৩.ডিম সিদ্ধ - ১ টি

৪.আদা বাটা - ১/৪ চা চামচ

৫.গোলমরিচ গুঁড়া - ১/২ চা চামচ

৬.পেঁয়াজ কুচি - ১ টেবিল চামচ

৭.কাঁচামরিচ কুচি - ১ টি

৮.ধনেপাতা কুচি - ১ টেবিল চামচ

৯.লবণ - ১ চা চামচ

১০.তেল- ১ কাপ

১১.ডিম- ১ টি

১২.টোস্টের গুঁড়া- পরিমাণ মতো 

আলু মটর কাবাব এর প্রস্তুত  প্রনালিঃ

প্রথমে আলু সিদ্ধ করে কিছু লবণ ও গোলমরিচ দিয়ে চটকে নিন। তারপর মটরশুঁটি সিদ্ধ করে ছুরি দিয়ে কিমা করবেন। একটি কড়াইয়ে ১ টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ, মটরশুঁটি ভেজে গোলমরিচ, কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। তারপর ডিম কুচি করে মিশান। লবণ দিয়ে মেশাতে হবে। আরেকটি ডিম সামান্য লবণ দিয়ে ফেটে এক সাইডে রাখেন। এবার আলুর ভিতর মটরশুঁটির পুর দিয়ে গোলাকার চ্যাপ্টা করে কাবাব তৈরি করে ফেটানো ডিমে ডুবিয়ে টোস্টের গুরায় গড়িয়ে নিন এবং ডুবো তেলে ভেজে তুলে নিন। তাহলেই হয়ে যাবে মজাদার আলু মটর কাবাব।

আলু মটর কাবাব এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট  গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 
  1. Calories 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post