ঈদ স্পেশাল শাহী টুকরা নুতন রেসিপি। Eid Special Shahi Tukra Bangla Recipe

ঈদ স্পেশাল ডেজার্ট রেসিপি
শাহী টুকরা | ঈদ স্পেশাল ডেজার্ট রেসিপি

শাহী টুকরা যা ডাবল কা মিঠা নামেও পরিচিত। এটা এক প্রকার ভারতীয় মিষ্টান্ন, যা রুটির পুডিং অথবা জাফরান এবং এলাচসহ ভাজা রুটির টুকরা মিষ্টি গরম দুধে ভিজিয়ে তৈরি করা হয়।  শাহী টুকরা তেলেঙ্গানার হায়দ্রাবাদের একটি মিষ্টান্ন। হায়দ্রাবাদি রন্ধনশৈলীতে জনপ্রিয় এই খাবারটি বিবাহ উৎসব এবং বিভিন্ন অনুষ্ঠানে পরিবেশন করা হয়। শাহী টুকরা বলতে দুধের রুটিকে বোঝায়, স্থানীয় ভারতীয় উপভাষায় "ডাবল রোটি" বলা হয়, কারণ বেকিংয়ের পরে এটির মূল আকার প্রায় দ্বিগুণ হয়ে যায়।

শাহী টুকরা বানানোর উপকরণ ঃ

 ১, পাউরুটি-৬ পিস, চারপাশের শক্ত লাল অংশ কেটে ফেলে দিয়ে ২ ভাগ করে কেটে নিতে হবে।
২, ঘি/বাটার-সামান্য।
৩, দুধ ১লিটার। 
৪, চিনি ৩ চা চামচ।
৫, কনডেন্স মিল্ক ৩টে চামচ। 
৬, গুড়ো দুধ ২টে চামচ।
৭, এলাচ ২/৩ টি। 
৮, জাফরান ।

শাহী টুকরা বানানোর প্রস্তুত প্রনালীঃ

চুলায় প্যান বসিয়ে তাতে দুধ ও এলাচ দিয়ে জ্বাল দিতে হবে। দুধে যখন বলক আসবে তখন এতে চিনি কনডেন্স মিল্ক এবং গুড়ো দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে চুলার আচ কমিয়ে জ্বাল দিতে হবে। মাঝে মাঝে দুধ নেড়ে দিতে হবে যাতে তলায় লেগে না যায়। দুধজ্বাল দিয়ে কিছুটা ঘন হয়ে আসলে তখন চুলা থেকে নামিয়ে নিতে হবে।বার চুলায় প্যান বসিয়ে তাতে ঘি দিয়ে কেটে রাখা পাউরুটির পিসগুলো দুপাশ লালচে সোনালি করে ভেজে নিতে হবে। চাইলে এই পাউরুটি গুলো ডুবো তেলে দিয়ে ও লালচে সোনালি করে ভেজে নেয়া যাবে।একটি প্যানে চিনি পানি ও এলাচ দিয়ে জ্বাল দিয়ে সিরা বানিয়ে নিতে হবে, সিরা খুব বেশি ঘন হওয়ার দরকার নেই। পাতলা সিরা হলেই চলবে। ৩/৪ বার বলক আসলেই সিরা চুলা থেকে নামিয়ে নিতে হবে।এবার ভেজো রাখা পাউরুটির টুকরো গুলো সিরাতে ডুবিয়ে সার্ভিং ডিশে একটি একটি করে সাজিয়ে নিতে হবে। এরপর ঘন করে তৈরি করে রাখা দুধ সাজিয়ে রাখা পাউরুটি গুলোর উপরে ঢেলে দিয়ে উপরে বাদাম কুচি ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে। 


 

সেমাইয়ের শাহী টুকরা | ঈদ স্পেশাল ডেজার্ট রেসিপি

সেমাইয়ের শাহী টুকরা বানানোর উপকরণঃ 

 ১,সেমাই (২০০গ্রাম) ১ প্যাকেট(লাল লম্বা কুলসুম সেমাই) সেমাই হাত দিয়ে ভেঙে টুকরো টুকরো করে নিতে হবে।
 ২,ঘি-২ টে চামচ। 
 ৩,নারকেল-হাফ কাপ। 
 ৪,কনডেন্স মিল্ক-হাফ কাপ। 
 ৫,এলাচ গুড়ো- হাফ চা চামচ। 

সেমাই শাহী টুকরা বানানোর প্রস্তুত প্রনালীঃ

 চুলায় প্যান বসিয়ে তাতে ঘি দিতে হবে। ঘি গরম হলে দিতে হবে সেমাই। অল্প সময় ভেজে সেমাইয়ের সাথে দিতে হবে নারকেল,কনডেন্স মিল্ক। ভালোভাবে নেড়ে মিশিয়ে নিতে হবে। চুলার আচ একদম কমানো থাকবে।
এলাচ গুড়ো দিয়ে সেমাই ভালোভাবে নেড়ে ঘি ব্রাশ করা কেকের মোল্ডে/বাটিতে ঢেলে নিতে হবে। চামচ দিয়ে চেপে চেপে সেমাই ছড়িয়ে সেট করে দিতে হবে। লক্ষ্য রাখতে হবে যেন সেমাইটা হাফ ইঞ্চি পরিমাণ উঁচু হয়।সেমাই গরম থাকতেই চাকু দিয়ে ট্রায়াংগেল সেপে কেটে রেখে দিতে হবে। কেটে সাথে সাথে বাটি থেকে উঠানোর দরকার নেই। ঠান্ডা হয়ে কিছুক্ষণ পর সেমাইটা সেট হয়ে শক্ত হয়ে যাবে।
এবার দুধের মালাইটা রেডি করে নিতে হবে।
চুলায় প্যান বসিয়ে তাতে তরল দুধ -৩কাপ দিতে হবে। দুধটা ফুটে উঠলে এতে কনডেন্স মিল্ক পৌনে ১কাপ দিয়ে জ্বাল দিতে হবে। দুধটা জ্বাল দিয়ে বেশ ঘন করে নিতে হবে।
ঠান্ডা ১টে চামচ দুধে সামান্য একটু জাফরান ভিজিয়ে নিয়ে সেই দুধটা জ্বাল দেয়া ঘন দুধের মধ্যে ঢেলে দিয়ে সাথে এলাচ গুড়ো হাফ চা চামচ দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।
তাহলেই তৈরি হয়ে যাবে -দুধের মালাই।
এবার সার্ভিং ডিশে প্রথমে দুধের মালাই নিয়ে তার উপরে সেমাইয়ের টুকরোগুলো রেখে পেস্তা বাদাম কুচি দিয়ে সাজিয়ে দিলেই তৈরি হয়ে যাবে । 
 

শাহী টুকরা এর পুষ্টির পরিমান :

We Will Update....

  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post