পাচমেশালি সবজি রেসিপি | Easy Five Seasons Vegetable Recipe

 পাচমেশালি সবজি রেসিপি 

পাচমেশালি সবজি রেসিপি

কেন খাবেন পাচমেশালি মিশ্র সবজি:

আমাদের শরীরের প্রতিটা অঙ্গের কার্যকলাপের জন্য আলাদা পুষ্টি উপাদান লাগে। যেমন চোখের যতি ভিটামিন এ প্রয়োজন হয়। কিন্তু দাঁতের মাড়ির জন্য প্রয়োজন ভিটামিন সি। অন্যদিকে চুল ও ত্বকের যতি ক্যারোটিন, ভিটামিন বি ও ভিটামিন ই-এর প্রয়োজন হয়। কিন্তু একই ঋতুতে যেসব সবজি পাওয়া যায়, সেগুলোতে হয়তো যেকোনো একটি ভিটামিন বা মিনারেল বেশি থাকে।

যেমন- গাজরে ভিটামিন এ বেশি থাকলেও অন্যান্য ভিটামিন কম থাকে। আবার ফুলকপিতে ভিটামিন বি বেশি। ক্যাপসিকামে ভিটামিন সি কিছুটা বেশি। আবার শালগম ও পালং শাকে ভিটামিন কে বেশি। ব্রকলি, ঢ্যাঁড়সে ক্যালসিয়াম বেশি থাকে। আবার শিমের বিচি, মটরশুঁটি, মাশরুমে আয়রনের পরিমাণ বেশি থাকে। টমেটোতে ভিটামিন সি থাকে। ভিটামিন সি আয়রনের শোষণ বাড়ায়।

দেখা যাচ্ছে, একজন মানুষকে প্রতিটি ভিটামিন পর্যাপ্ত পরিমাণে পেতে হলে প্রতিটি সবজি আলাদা করে রান্না করতে হবে। কিন্তু আমরা এক দিনে এতগুলো আলাদা সবজি বাসায় রান্না করি না বা করা সম্ভবও হয় না। কিন্তু গাজর, ফুলকপি, ক্যাপসিকাম, ব্রকলি, শালগম ইত্যাদি সবজি দিয়ে একটা পাঁচমিশালি সবজি রান্না করলে ওই সবজিতে সব ধরনের ভিটামিন একসঙ্গে পাওয়া যায়। তাই সব সবজি একসঙ্গে রান্না করলে শরীরে আয়রন ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণের পাশাপাশি অন্যান্য পুষ্টি উপাদানের চাহিদাও পূরণ হবে।

পাঁচমিশালি সবজি শিশুদের জন্য সবচেয়ে বেশি জরুরি। কারণ, তারা সবজি কম খেতে চায়। তাই শিশুদের কয়েক ধরনের সবজি দিয়ে পাঁচমিশালি সবজি রান্না করে খাওয়াতে হবে। এতে অল্প সবজি খেলেও সব ধরনের পুষ্টি উপাদান পাবে।

পাচমেশালি সবজি উপকরনঃ

১. আলু টুকরো করে কাটা- ২ কাপ ও (পটল, কাঁকরোল, ডাটা, কাঁচা পেঁপে, বরবটি, চিচিঙ্গা পছন্দমত অন্যান্য সবজি)

২.হলুদ গুড়ো- ১ চা চামচ 

৩.পেঁয়াজ কুচি ১ কাপ 

৪.জিরে গুড়ো- ২ চা চামচ 

৫.কাঁচামরিচ- ৫টি (বাচ্চাদের জন্য দেওয়া লাগবে না )

৬.আদা বাটা- ৩ চা চামচ

৭.তেল - ৪ টেবিল চামচ

৮.লবন পরিমান মতো 

পাচমেশালি সবজি প্রস্তুত প্রনালীঃ

প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদাবাটা, হলুদ গুড়ো, মরিচ গুড়ো, জিরে গুড়ো, কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে সবগুলো সবজি ও লবণ দিয়ে দিতে হবে।

তারপর কিছুক্ষন নাড়াচাড়া করে ঢেকে রাখতে হবে। এবার  ঢাকনা তুলে অল্প আচে ভাজতে হবে। সবজি নরম হয়ে এলে ভাজা হলে নামিয়ে পরিবেশন করতে হবে।

পাচমেশালি সবজি  এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট  গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 
  1. Calories 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post