স্পেশাল ২টি গরম মসলার রেসিপি। Special 2 Garam Masala Recipe from Chef


স্পেশাল 
২টি গরম মসলার রেসিপি । Special 2 Garam Masala Recipe from Chef

মাংস রান্নায় গরম মসলা ব্যবহার অপরিহার্য। স্পেশাল গরম মসলার গুঁড়া তৈরি করে ফেলতে পারেন ঘরেই। মাংসে চমৎকার স্বাদ নিয়ে আসবে ঘরে তৈরি গরম মসলার এই গুঁড়া।আমরা দোকানের থেকে যে গরম মসলা কিনে থাকি সেটা আমাদের রান্নার স্বাদটা পরিপূর্ণ করতে পারে না।  গরম মসলা যদি আপনি নিজে বানান তাহলে রান্নার স্বাদ অতুলনীয় হয়ে যাবে।বাংলা খাবার রান্না করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মসলার নাম হচ্ছে গরম মসলা। আপনি মাছ, মাংস তরকারি রান্না করার সময় যদি গরম মসলা ব্যবহার না করেন তাহলে আপনার রেসিপি টা বেশী মজাদার হবে না।এজন্য গরম মসলা  আমাদের বাঙালিদের খাবারের জন্য একটি গুরুত্বপূর্ণ মসলা সাধারণত রেস্টুরেন্টে বা হোটেলে শেফরা গরম মসলা নিজেরা  তৈরি করে নেয় যেন রেসিপি অনেক সুস্বাদু হয়।আপনারা যদি নিজেই এই গরম মসলা  বানাতে চান তাহলে এই রেসিপিটি ট্রাই করে দেখতে পারেন,এখানে আপনার খরচ অনেক কম হবে আপনি যদি কিনে নিয়ে আসতে চান তাহলে আপনার অনেক টাকা লাগবে আর নিজে বানিয়ে নিলে কিছু টাকা খরচ কমে যাবে।

চাট মসলা এটি একটি মজাদার মসলা এটি অনেক খাবারের ব্যবহার করে থাকে। আপনি যদি বাজার থেকে না কিনে নিজেই বানান তাহলে কেমন হবে বলেন ত... ? আর এটা আপনি আরো মজাদার করে নিজের মত করে বানিয়ে নিতে পারবেন। স্ট্রিট জাতীয় খাবারে বেশি ব্যবহার করে থাকে যেমন  ফ্রুট চাট, ঝালমুড়, কাটলেট ,চটপটি ,বেলপুরি, এবং অনেকে আছে আচার বানাতেও ব্যবহার করে থাকে,এরকম অনেক খাবারে আপনি এই মসলা ব্যবহার করতে পারেন এতে খাবারের স্বাদ অনেকটা বাড়িয়ে দেয়।


##  চাট মসলার রেসিপি

চাট মসলা বানানোর উপকরণঃ 

১.সরিষা দানা ১/২ চামচ।
২.মেথি ১/৪ চা চামচ।
৩.শুকনো মরিচ ১০-১২ টি।
৪.জিরা ৩ টেবিল চামচ।
৫.ধনিয়া ২ টেবিল চামচ।
৬.কালো গোলমরিচ ১ টেবিল চামচ।
৭.আমচূর পাউডার ২চামচ।
৮.আদা পাউডার ১চা চামচ ।
১০.মৌরি ১ টেবিল চামচ।
১১.লবঙ্গ ১০টি।
১২.পাঁচফোড়ন দেড় টেবিল চামচ।
১৩.লবণ ১ টেবিল চামচ।
১৪.বিট লবণ ৩ টেবিল চামচ।

চাট মসলা বানানোর প্রস্তুত ও প্রণালিঃ

 শুকনা তাওয়া বা ফ্রাই প্যানে হালকা গরম করে নিন তারপর সবগুলো উপকরণ দিয়ে দিন এবার আস্তে আস্তে নাড়তে  থাকুন এভাবে নাড়াচড়া  ৫ মিনিটের মত করুন । খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। এরপর হয়ে গেলে সব উপকরণ গুলো একটু ঠান্ডা করুন তারপর ব্লেন্ডার করে নিন সবকিছু ব্লেন্ড করে নিতে হবে মিহিভাবে।এভাবে সহজে তৈরি করতে পারেন চাট মসলা।


### স্পেশাল গরম মসলার রেসিপি

স্পেশাল গরম মসলার গুঁড়া বানানোর উপকরনঃ

১.ছোট সবুজ এলাচ ৪ টেবিল চামচ।
২.বড় এলাচ ১৫-২০ টি।
৩.দারুচিনি ৬-৭ টুকরা।
৪.জয়ফল ছোট সাইজের ৪ টি।
৫.জয়ত্রী ২০ গ্রোম।
৬.লবঙ্গ ২টেবিল চামচ।
৭.তেজপাতা ৮-৯ টি।
৮.সাদা গোলমরিচ৩ টেবিল চামচ।
৯.স্টার আনিস ৪ টি।
১০.মৌরি ১ টেবিল চামচ।
১১.আস্ত ধনিয়া ৪ টেবিল চামচ।
১২.জিরা ৪ টেবিল চামচ।
১৩.শাহি জিরা ২ টেবিল চামচ।
১৪.কালো গোলমরিচ ২ চা চামচ।
১৫.শুকনা মরিচ ১০ টি।

স্পেশাল গরম মসলার গুঁড়া বানানোর প্রস্তুত ও প্রণালিঃ

গরম মসলা তৈরির জন্য ফ্রাই প্যান হালকা গরম করে  নিতে হবে ।এরপর গরম হয়ে গেলে সবগুলো উপকরণ দিয়ে দিতে হবে তারপর আস্তে আস্তে নাড়াচাড়া করতে হবে মনে রাখতে হবে চুলা হিট যেন বেশি গরম হয় না যায় তাহলে পুড়ে যাবেএভাবে নাড়াচাড়া ১০ মিনিটের মত সময় এটা হালকা আচে করতে থাকেন তারপর নামিয়ে দেন।তারপর উপকরণগুলো ঠান্ডা করে ব্যালেন্ডার করে নিন । ভালো করে করতে হবে যেন এটা একবারে ফিনিশ হয়ে যায়, তারপর আপনি এটি ব্যবহার করতে পারেন।
Chef Jahed

https://web.facebook.com/ChefJahed.bd

Post a Comment

Previous Post Next Post