সিজনিং রেসিপি এবং মেরিনেশন এর ধরণ ? Meat Seasoning Bangla ranna banna

সিজনিং,মেরিনেশন,
সিজনিং কি .? 



খাবারের স্বাদ বাড়াতে অনেক উপাদান ব্যবহার করা হয়। এই উপাদানগুলি মশলা এবং স্বাদ উভয়ই সরবরাহ করতে ব্যবহার করা যেতে পারে। সিজনিং মানে খাবারের প্রাকৃতিক গন্ধকে পরিবর্তন না করে তা বের করে আনা বা তীব্র করা। সিজনিং সাধারণত রান্নার সময় শেষের কাছাকাছি যোগ করা হয়।  সাধারণ কিছু ভেষজ মসলা একসাথে করে সিজনিং তৈরি করা হয় । আলাদা আলাদা সিজনিং এর জন্য আলাদা আলাদা ভেষজ মসলা ব্যবহার করে থাকে ।  যখন সিজনিং  ব্যবহার করা হয়, তখন তাদের স্বাদ নেওয়া যায় না; তাদের কাজ হল মূল উপাদানের স্বাদ বৃদ্ধি করা। সিজনিংগুলি সাধারণত রান্নার সময়কালের শেষের কাছাকাছি বা এমনকি টেবিলে যোগ করা হয়, যখন খাবার পরিবেশন করা হয়। সবচেয়ে সাধারণ সিজনিং হল লবণ, মরিচ এবং অ্যাসিড (যেমন লেবুর রস)। যখন সিজনিং সঠিকভাবে ব্যবহার করা হয়, তখন তাদের স্বাদ নেওয়া যায় না; তাদের কাজ হল মূল উপাদানের স্বাদ বাড়ানো। সিজনিং  ব্যবহার করতে হয় তা দক্ষতার সাথে শেফরা এবং বেকারদের একটি অস্ত্রাগার সরবরাহ করে যা দিয়ে তারা সীমাহীন স্বাদের সমন্বয় তৈরি করতে পারে।ভেষজ এবং মশলার মধ্যে পার্থক্য জানা ততটা গুরুত্বপূর্ণ নয় যতটা দক্ষতার সাথে সিজনিং এবং স্বাদ ব্যবহার করতে হয়। যখন আমরা কোন শেফকে সিজনিং সম্পর্কে জিজ্ঞাসা করি তখন তিনি প্রথম জিনিসটি বলেছিলেন যে এটি অপরিহার্য। এটি গভীর স্বাদ তৈরি করে এবং সুষম, স্বাদযুক্ত খাবার তৈরি করতে বিভিন্ন উপাদানকে একত্রিত করে।এটি সম্ভবত একটি দুর্দান্ত স্বাদযুক্ত খাবার তৈরি করার সবচেয়ে উপায় সিজনিং ব্যবহার করা।

লবণ এবং মরিচ সম্ভবত সবচেয়ে সাধারণ কিন্তু মশলা ভেষজ, মশলা, লেবুর রস, ভিনেগার এবং চিনি পর্যন্ত প্রসারিত। লবণ সম্ভবত সবচেয়ে জনপ্রিয় এবং পানি বের করতে বা প্রাকৃতিক স্বাদ বাড়াতে ব্যবহার করা যেতে পারে, খাবারের উপর নির্ভর করে এটিকে আরও সমৃদ্ধ বা আরও সূক্ষ্ম করে তোলে। কখনও কখনও মুরগি, ভেড়ার মাংস এবং গরুর মাংসে লবণ মাখানো হয় যাতে মাংস নরম হয় এবং স্বাদ উন্নত হয়।  

এখানে দেওয়া আছে সহজ সিজনিং বানানোর রেসিপি এবং বিভিন্ন ধরনের সিজনিং এর রেসিপি বাংলাতে সবগুলো ভাল ভাল সিজনিং এর রেসিপি দেওয়া আছে।

কখন সিজনিং ব্যবহার করতে হয় ...?

রান্না জুড়ে স্বাদগুলি বিকাশের অনুমতি দেওয়ার জন্য বা একটি রেসিপির শেষে সূক্ষ্মভাবে স্বাদ সামঞ্জস্য করার জন্য সিজনিং  যোগ করা যেতে পারে। আপনি যদি মাংস বা মাছের সাথে কাজ করেন তবে আপনি রান্না করার আগে সরাসরি ফিললেটে সিজনিং করতে পারেন। আপনি যদি একটি সস রান্না করেন তবে আপনি এটি শেষে যোগ করতে পারেন।
মশলার বিভিন্ন নিয়ম রয়েছে। সিজনিং আর্দ্রতা বের করতে পারে যা আপনার খাবারের জন্য ভাল বা খারাপ হতে পারে। মাংসের সাথে আপনি প্যানে যোগ করার ঠিক আগে ফিললেটটি সিজনিং করতে পারেন, বা আপনি যদি মাংস শক্ত করতে চান তবে অনেক আগে। কিউরিং মিট এটি থেকে এক পর্যায়ে এবং খাদ্য সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়।

মেরিনেড কি ...?

মেরিনেড একটি তরল দ্রবণ যেখানে  রান্নার আগে খাবার, বিশেষ করে মাংস ভিজিয়ে রাখতে হয়। একটি মেরিনেড খাবারে স্বাদ যোগ করে এবং রান্নার ভাঙ্গন প্রক্রিয়া শুরু করে তাদের আরও কোমল করে তোলে। এই ক্রিয়াটি অ্যাসিডিক উপাদান যেমন ভিনেগার, ওয়াইন , লেবু, আদা, রুসন,টক দই, ইত্যাদি মতো এনজাইমেটিক উপাদানগুলির  হতে পারে। ব্রেকডাউন তরল এবং মশলাগুলিকে মাংসে প্রবেশ করতে দেয় যাতে এটি গ্রিলিংয়ের সময় এর আর্দ্রতা বজায় রাখে এবং দ্রুত শুকিয়ে যায় না।গ্রিল দ্বারা উত্পাদিত উচ্চ, তীব্র উত্তাপের কারণে মেরিনেডগুলি গ্রিলিংয়ের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ এবং দরকারী। এগুলি রান্না করার সময় পৃষ্ঠে ক্ষতিকারক পদার্থ তৈরি করতে পারে। একটি অ্যাসিডিক মেরিনেড এই রাসায়নিকগুলির গঠন হ্রাস করে।
মুরগির ,গুরর ,হাঁসের  মতো মাংস গ্রিলের উপর শুকিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে এজন্য আর্দ্রতা ধরে রাখতে  মেরিনেড করে রাখতে হয় ।

কতক্ষণ ম্যারিনেট করা উচিত..?

মাংসের বিভিন্ন কাট ম্যারিনেট করার জন্য ব্যবহৃত সময়ের পরিমাণ গুরুত্বপূর্ণ। অ্যাসিডিক মেরিনেডের মধ্যে খুব বেশি সময় প্রোটিন বিকৃত করতে পারে এবং আসলে মুরগি, মাছ এবং সামুদ্রিক খাবারের জন্য একটি শক্ত টেক্সচার হতে পারে। অল্প সময়ের জন্য একটি হালকা অ্যাসিডিক মেরিনেড এই আইটেমগুলির জন্য ভাল। একটি এনজাইমেটিক মেরিনেডে খুব বেশি সময় মাংসকে চিকন করে তুলতে পারে।
মাছ এবং সামুদ্রিক খাবার শুধুমাত্র সংক্ষিপ্তভাবে ম্যারিনেট করা উচিত, মাত্র ১৫ মিনিট থেকে ৩০ মিনিটের জন্য। মুরগির মাংস  শক্ত হওয়ার ঝুঁকি ছাড়াই সম্ভবত দুই ঘন্টা যথেষ্ট। গরুর মাংস এবং ছাগল এর মাংস দীর্ঘ সময়ের জন্য ম্যারিনেট করা যেতে পারে, এক থেকে ১২ ঘন্টা। ঘন মূল শাকসবজি ৩০ মিনিট থেকে দুই ঘন্টার জন্য ম্যারিনেট করা যেতে পারে,  নরম সবজির জন্য মাত্র ৩০ মিনিটের প্রয়োজন হয়। আপনি যে মাংস বা মাছ ব্যবহার করছেন তার জন্য এবং মেরিনেডের শক্তির জন্য নির্দিষ্ট রেসিপি নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

খাদ্য নিরাপত্তা এবং ম্যারিনেট:

একটি মেরিনেড রান্না না করা মাংস, মাছ এবং সামুদ্রিক খাবারের সংস্পর্শে আসে এবং তাই এটি সেই পণ্যগুলিতে থাকা যে কোনও ব্যাকটেরিয়া তুলে নেয়। ম্যারিনেট করা আইটেমটি ফ্রিজে রাখা এবং ঘরের তাপমাত্রায় ম্যারিনেট না করা গুরুত্বপূর্ণ।
আপনি অ্যালুমিনিয়াম ফয়েল, স্টেইনলেস স্টীল ব্যতীত ধাতব বাটি, বা মৃৎপাত্রে মেরিনেট করে রাখতে পারেন।যেখানে মেরিনেড থেকে অ্যাসিড ধাতু বা গ্লেজের সাথে প্রতিক্রিয়া করতে পারে এবং সীসা বা অন্যান্য অবাঞ্ছিত উপাদানগুলি ছেড়ে দিতে পারে। খাদ্য-নিরাপদ আপনি যে খাবারটি মেরিনেট করছেন তার সংস্পর্শে থাকা মেরিনেডকে বাদ দিন। ম্যারিনেট করার জন্য ব্যবহৃত যে কোনও পাত্র ধুয়ে ফেলুন বা যদি নিষ্পত্তিযোগ্য হয় তবে সেগুলি টস করুন। রান্না করা আইটেমগুলি পরিবেশন বা সংরক্ষণের জন্য ব্যবহার করবেন না, যদি আপনি সেগুলি সঠিকভাবে ধুয়ে না ফেলেন।
কাঁচা খাবারের সংস্পর্শে থাকা মেরিনেড অন্য খাবারে ব্যবহার করবেন না । 

বিভিন্ন ধরনের সিজনিং এর নাম :

 . Italian Herb Seasoning   ইতালিয়ান হার্ব সিজনিং।                                                      
 . Fajita Seasoning   ফাজিটা সিজনিং।         
 . Taco  Seasoning   টাকো সিজনিং। 
 . Ranch Seasoning   র‍্যাঞ্চ সিজনিং। 
 . Tandoori Seasoning তন্দুরি সিজনিং। 
 . Old Bay Seasoning ওল্ড বে সিজনিং
 
.  Cajun Seasoning কাজুন সিজনিং। 
 .  Steak Seasoning স্টেক সিজনিং। 
 . Mexican Seasoning মেক্সিকান সিজনিং।
 . Chilli Seasoning মরিচ সিজনিং।
 . Seafood Seasoning সীফুড সিজনিং।  
 . Enchiladas Seasoning এনচিলাডাস সিজনিং। 
 . Greek dry rub Seasoning গ্রীক ড্রাই রাব সিজনিং। 

ইতালিয়ান হার্ব সিজনিং বানানোর উপকরনঃ 

১.শুকনো তুলসী ২ টেবিল চামচ। 
সিজনিং রেসিপি এবং মেরিনেশন
২.শুকনো ওরেগানো ২  টেবিল চামচ। 
৩.শুকনো মারজোরাম ২ টেবিল চামচ। 
৪.শুকনো থাইম ৪  চা চামচ। 
৫.শুকনো রোজমেরি ১ চা চামচ। 
৬ .শুকনো গ্রাউন্ড ঋষি গুঁড়া ১ চা চামচ। 
৭.লাল মরিচ ফ্লেক্স ১ টেবিল চামচ। 
৮.রসুনের গুঁড়া ১ চা চামচ । 

ইতালিয়ান সিজনিং বানানোর প্রস্তুত প্রণালীঃ 

 একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন।  ইতালিয়ান  কুইজিন এর সকল খাবারে ব্যবহার করতে পারবেন এবং এটি ব্যবহার করলে আপনার খাবারের টেস্ট ও ফ্লেভার অনেকটা ভালো হবে। পিজ্জা,পাস্তা,ফ্যাসিয়া,লাসাগনা,রিসোটো,ট্রাফলস,জেলতো,আরো ইত্যাদি ইতালিয়ান খাবারের ব্যবহার করতে পারেন।

ফাজিতা সিজনিং  বানানোর উপকরনঃ

১.মরিচের গুঁড়া ২ চা চামচ। 
২.লবণ ১ চা চামচ। 
৩.গ্রাউন্ড পেপারিকা ১ চা চামচ। 
৪.সাদা চিনি ১ চামচ। 
৫.পেঁয়াজ গুঁড়া ১/২ চা চামচ। 
৬.রসুনের গুঁড়া ১/২ চা চামচ। 
৭.জিরা ১/২ চা চামচ। 
৮.লাল মরিচ ¼ চা চামচ। 

ফাজিতা সিজনিং বানানোর প্রস্তুত প্রণালীঃ

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন।বেশিরভাগ ফাজিতা সিজনিং মিক্সগুলি কয়েকটি সাধারণ মেক্সিকান মশলা দিয়ে তৈরি হয়, যেমন জিরা এবং মরিচের গুঁড়ো, এছাড়াও কিছু অতিরিক্ত মশলা যেমন পেপারিকা, রসুনের গুঁড়া, পেঁয়াজ গুঁড়া এবং লাল মরিচ।
 অ্যাভোকাডো সালাদ,রেফ্রিড মটরশুটি,রোস্টেড আলু ,জেফের চিলি কন কুয়েসো
সিলান্ট্রো টমেটো কর্ন সালাদ,ফ্রেস্কো সালসা ,ইনস্ট্যান্ট পট, চিকেন পোসোল ভার্দে,স্প্যানিশ রাইস ও ফাজিটা চিকেন ,ফাজিটা বীফ ইত্যাদি খাবেরে ব্যবহার করতে পারেন।

টাকো সিজনিং বানানোর উপকরনঃ 

১. মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ।
২. জিরা গুঁড়া ১/২ চা চামচ।
৩. সামুদ্রিক লবণ ১ চা চামচ।
৪. কালো গোল  মরিচ গুঁড়া ১ টেবিল চামচ।
৫. গ্রাউন্ড পেপারিকা ১/২ চা চামচ।
৬ . রসুন শুকনো গুঁড়া ১/৪ চা চামচ।
৭. পেঁয়াজ  শুকনো গুঁড়া  ১/৪ চা চামচ।
৮. লাল মরিচ ফ্লেক্স ১/৪ চা চামচ।
৯. শুকনো ওরেগানো ১ চা চামচ।

টাকো সিজনিং বানানোর প্রস্তুত ও প্রণালী:

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন। আল যাজক। মেক্সিকান টাকোস  রান্না করার জন্য ম্যারিনেট বারবাকোয়া,বিরিয়াকার্নে, আসাদা,কার্নিটাস,চোরিজো,ইত্যাদি টাকো জাতীয়  খাবারে ব্যবহার করতে পারবেন।

র‍্যাঞ্চ সিজনিং বানানোর উপকরণ: 

১ .শুকনো পার্সলে ২ টেবিল চামচ।
২. শুকনো ডিল ২ টেবিল চামচ।
৩.রসুনের গুঁড়া ২ চা চামচ ।
৪.পেঁয়াজ গুঁড়া ২ চা চামচ।
৫. শুকনো পেঁয়াজ কুঁচি ২ চা চামচ।
৬.কালো গোল মরিচ গুঁড়া  ১ চা চামচ।
৭ শুকনো চিভাস ১ চা চামচ।
৮. সমুদ্রিক লবণ ১ চা চামচ।

র‍্যাঞ্চ সিজনিং বানানোর প্রস্তুত ও প্রণালী: 

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন। এটি আপনি বিভিন্ন ফ্রাই খাবারে ব্যবহার করতে পারবেন যেমন পপকন, পপ চিকেন, ফ্রেঞ্চ ফ্রাই  আরো প্রায় ৪৮ টার মত র‍্যাঞ্চ  খাবারে ব্যবহার করতে পারেন।

তান্দুরি সিজনিং বানানোর উপকরণ: 

১. ধনিয়ার গুড়া ২ টেবিল চামচ।
২.  জিরা গুঁড়া ২ টেবিল চামচ ।
৩. রসুনের গুঁড়া ১ চা চামচ।
৪. শুকনো আদা গুঁড়া ১ চা চামচ।
৫. মিক্স গরম মসলার গুঁড়া ১ চা চামচ।
৬. মেথি পাতা ১ চা চামচ।
৭. কালো গোল মরিচ গুঁড়া ১ চা চামচ।
৮ . কাশ্মীরি চিলি ১ চামচ টেবিল ।
৯. লাল মরিচ গুঁড়া ১ টেবিল চামচ।
১০. লবণ ১ টেবিল চামচ ।

তান্দুরি সিজনিং বানানোর প্রস্তুত ও প্রণালী:

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।এই  সিজনিং  দিয়ে আপনি তান্দুরি চিকেন তান্দুরি কাবাব এবং তান্দুরি চিকেন ,বিফ কাবাব আছে এইগুলা সব মেরিনেট করতে পারবেন এটি  দিয়ে । 

ওল্ড বে সিজনিং বানানোর উপকরণ: 

১.সেলারি লবণ ২½ চা চামচ।
২.লাল মরিচ গুঁড়া ১ টেবিল চামচ।
৩.তেজপাতা গুড়া ১ টেবিল চামচ।
৪.পেপারিকা ১ টেবিল চামচ।
৫.কালো মরিচ গুঁড়া ১ চা চামচ।
৬.সরিষা গুড়া ১ চা চামচ।
৭.শুকনো আদা কুচি ১ চা চামচ।
৮.সাদা গোল মরিচ গুঁড়া ২ চা চামচ।
৯.লবঙ্গ গুড়া ১/২ চা চামচ।
১০.জায়ফল গুড়া ১ চা চামচ।
১১.এলাচ গুড়া ১/২ চা চামচ।
১২.ধনিয়ার গুড়া ১ চা চামচ।
১৩.দারুচিনি গুড়া ১/২ চা চামচ 

ওল্ড বে সিজনিং বানানোর  প্রস্তুত ও প্রণালী: 

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন।

কাজুন বানানোর সিজনিং উপকরণ:

১. পেপারিকা ২ টেবিল চামচ। 
২. শুকনো রসুন গুঁড়ো ১ চা চামচ।
৩. শুকনো পেঁয়াজ গুঁড়া ১ টেবিল চামচ।
৩. কালো গোল মরিচ গুঁড়া ২ চা চামচ।
৪. শুকনো লাল মরিচ কুচি ১ চা চামচ।
৫. শুকনো ওরেগানো ১ টেবিল চামচ।
৬.  শুকনোলাল মরিচ গুঁড়া ১ টেবিল চামচ।
৭. শুকনো থাইম ১ টেবিল চামচ।
৮. লবণ ১ টেবিল চামচ। 

কাজুন বানানোর বানানোর প্রস্তুত ও প্রণালী:

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।এটি একটি মশলাদার মিশ্রণ যাতে প্রচুর পেপারিকা, লালমরিচ, রসুনের গুঁড়া, গোলমরিচ এবং ওরেগানো থাকে। স্বাদে অন্যান্য মশলা যোগ করা যেতে পারে। আমি আমার মিশ্রণে লবণও অন্তর্ভুক্ত করেছি, যাতে আপনি নিজেরাই মশলা ব্যবহার করতে পারেন। কিন্তু আপনি যদি স্বাদের জন্য আলাদাভাবে যোগ করতে চান তবে লবণটি  বাদ দিতে পারেন ।কাজুন সিজনিং  একটি বয়ামে এটি ঢাকনা দিয়ে ঢেকে ১ বছর  পর্যন্ত রাখতে পারবেন।এটি কাজুন  ডিশ  গুলোর সব খাবারে ব্যবহার করতে পারবেন এতে খাবারগুলো অনেক মজাদার হবে।

স্টেক সিজনিং বানানোর উপকরণ:

১. সামুদ্রিক লবণ ২ চা চামচ।
২. ব্রাউন সুগার ২ চা চামচ।
৩. শুকনো রসুন পাউডার ১ চা চামচ। 
৪. শুকনো পেঁয়াজ গুঁড়া ১ চা চামচ।
৫. পাপরিকা ১ চা চামচ।
৬. কালো গোল মরিচের গুড়া ১ টেবিল  চামচ।
৭. শুকনো রোসমেরি গুড়া ১/২ টেবিল চামচ।
৮. শুকনো থাইম ১/২ টেবিল চামচ। 

স্টেক সিজনিং বানানোর প্রস্তুত ও প্রণালী:

ঘরে তৈরি স্টেক সিজনিং তৈরি করতে, একটি বাটিতে সমস্ত উপাদান একত্রিত করুন এবং একত্রিত হওয়া পর্যন্ত নাড়ুন।
অথবা, আপনি যদি এটি আরও সহজ করতে চান, একটি ঢাকনা সহ একটি পাত্রে সমস্ত উপাদান রাখুন। ঢাকনা বন্ধ করুন এবং একত্রিত করতে ঝাঁকান।। এটি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন। স্টেক রাবসের ক্ষেত্রে কোনও এক-আকার-ফিট-সমস্ত রেসিপি নেই। যাইহোক, বেশিরভাগ স্টেক সিজনিং ধোঁয়াটে এবং কখনও কখনও একটু মশলাদার হয়।


মেক্সিকান সিজনিং বানানোর উপকরণ: 

১. মরিচের গুঁড়া  ১ চা চামচ।(যদি আপনি চান আরও যোগ করুন)
২. রসুন গুঁড়ো ১ চা চামচ।
৩. পেঁয়াজের গুঁড়া ১ চা চামচ।
৪. লাল মরিচ ফ্লেক্স ১/২ চা চামচ।
৫. শুকনো ওরেগানো ১/২ চা চামচ।
৬. পাপারিকা পাউডার ২ চা চামচ।
৭. জিরা গুঁড়া ১/২ চা চামচ।
৮. সামুদ্রিক লবণ ১/২ চা চামচ।
৯. কালো গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ।
১০. দারুচিনি গুঁড়া ১ চিমটি ।
১১. লবঙ্গ গুঁড়া ১ চিমটি।

মেক্সিকান সিজনিং বানানোর প্রস্তুত প্রণালী:

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।এই মেক্সিকান সিজনিং টা আপনি মেক্সিকান চিকেন, বিফ, রাই্‌, মেক্সিকান ইত্যাদি ফুডে আপনি এগুলা ব্যবহার করতে পারেন। মেক্সিকান খাবার গুলো একটু ঝাল বেশি হয়ে থাকে এজন্য এই খাবারগুলো বাচ্চাদের না খাওয়ালে ভালো হয়।

চিলি সিজনিং বানানোর উপকরণ: 

১. শুকনো মরিচের গুড়া ৩ টেবিল চামচ।
২. জিরা গুঁড়া ১/৩ টেবিল চামচ।
৩. পেপারিকা ২ চা চামচ।
৩.গোলমরিচ গুঁড়ো 1 চা চামচ।
৪. রসুন গুঁড়া ১ চা চামচ ।
৫. শুকনা অরেগানো  ১ চা চামচ।
৬.দারুচিনি  গুড়া ১/৪ চা চামচ।
৭. লাল মরিচের গুঁড়া ২ টেবিল চামচ।

চিলি সিজনিং বানানোর প্রস্তুত ও প্রণালী:

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন।এটি আমাদের বাঙালির খাবারের জন্য বাসা বাড়িতে সবার ব্যবহারে প্রয়োজন হয়। বিভিন্ন আচার বানানোর সময় এটি দরকার হয় আরো অনেক খাবারে এটি ব্যবহার করতে পারেী।


সীফুড সিজনিং বানানোর উপকরণ: 

১.লবণ ১/৪ কাপ।
২. সুমাক ১ টেবিল চামচ।
৩. ধনিয়ার গুড়ো ১ টেবিল চামচ।
৪. সরিষার গুড়ো ১ টেবিল চামচ ।
৫.পাপরিকা ২ টেবিল চামচ ।
৬.থাইম ১ টেবিল চামচ ।
৭.কালো গোলমরিচ গুড়ো ১ টেবিল চামচ।
৮.পেঁয়াজ গুঁড়া ২ টেবিল চামচ। 
৯.রসুনের গুঁড়া ১ চা চামচ।
১০.কর্নস্টার্চ ১ চা চামচ।

সীফুড সিজনিং বানানোর প্রস্তুত ও প্রণালী:

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন।ব্রাউন ক্র্যাব, আমেরিকান লবস্টার, ম্যান্টিস চিংড়ি, বাটার ক্ল্যাম, সী আর্চিন, অয়েস্টার, মুসেল, অ্যাবালোন, ক্রাফিশ, ককল, চিংড়ি,  কাঁকড়া, এবং হুইল্ক সামুদ্রিক খাবারের জন্য এটি এটি ব্যবহার করতে পারেন তাছাড়া সি ফুড  কুজিনের যত খাবার আছে এই সিজনিং ব্যবহার করে আপনি রেসিপি তৈরি করতে পারবেন।


এনচিলাদাস সিজনিং বানানোর উপকরণ:

১. মরিচ গুঁড়ো ২ টেবিল চামচ।
২. জিরা  গুঁড়া  চা চামচ।
৩. পেঁয়াজ গুঁড়া ২ চা চামচ।
৪. রসুনের গুঁড়া ২ চা চামচ।
৫. লবণ ২ চা চামচ।
৬.  পেপারিকা ২ চা চামচ।
৭. শুকনো ওরেগানো  ১ চা চামচ।
৮.  কোকো পাউডার  ১ চা চামচ।
 

এনচিলাদাস সিজনিং বানানোর প্রস্তুত ও প্রণালী:

 একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন। এটি আপনি ব্যবহার করতে পারবেন চিকেন এনচিলাদাস ,বিফ  এনচিলাদাস এনচিলাদাস সস,ভেজিটেবল এনচিলাদাস ,ইত্যাদি । এনচিলাদাস খাবারের আপনার এই সিজনিংটা ব্যবহার করতে হবে।

গ্রীক ড্রাই রাব  সিজনিং বানানোর উপকরণ ঃ

১. শুকনো ওরেগানো বা মার্জোরাম ৩ টেবিল চামচ।
২. শুকনো তুলসী পাতা গুঁড়া ২ টেবিল চামচ।
৩. শুকনো রসুন গুঁড়ো ২ টেবিল চামচ।
৪. শুকনো পেঁয়াজ গুঁড়া ২ টেবিল চামচ।
৫. ডিল ১ টেবিল চামচ।
৬.  সামুদ্রিক লবণ ফ্লেক্স ১ টেবিল চামচ।
৭. কালো গোল মরিচ গুঁড়া ১ টেবিল চামচ ।
৮. গ্রাউন্ড থাইম ১ টেবিল চামচ।
৯. দারুচিনি গুঁড়া ১ চা চামচ ঐচ্ছিক।

গ্রীক ড্রাই রাব সিজনিং বানানোর প্রস্তুত ও প্রণালীঃ

একটি পাত্রে সমস্ত শুকনো ভেষজ মসলা যোগ করুন এরপর সবগুলো ভালোভাবে মিশিয়ে নিন। আপনি এটিকে ভালভাবে ঝাঁকাতে পারেন বা ভালভাবে মিশ্রিত করতে পারেন।টি একটি জার বা একটি বায়ুরোধী পাত্রে 6 মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন।এটি আপনি গ্ৰীক  বিভিন্ন খাবারে ব্যবহার করতে পারবেন বিভিন্ন সালাদ  ব্যবহার করতে পারবেন। বিভিন্ন হোটেল এবং রেস্টুরেন্টে এভাবে সিজলিং বানিয়ে রাখে তারপর খুব সহজেই এটি ব্যবহার করে বিভিন্ন খাবার তৈরি করে।

Post a Comment

Previous Post Next Post