এগলেস মার্বেল স্পঞ্জ কেক | Eggless Marvel Sponge Cake Recipe in Bengali

এগলেস মার্বেল স্পঞ্জ কেক 

আমার মা ভেজিটেরিয়ান হাওয়ায় আমার সব সময় প্রচেষ্টা থাকে নতুন যা কিছুই চেষ্টা করবো সেটা যতটা সম্ভব নিরামিষ বানানোর। তাতে করে সে খুব খুশি হয়। আর আমারও খুব ভালো লাগে।

এগলেস মার্বেল স্পঞ্জ কেক উপকরণ :

  1. ময়দা ২ কাপ
  2. বেকিং পাউডার ১ চা চামচ
  3. বেকিং সোডা ১/২ চা চামচ 
  4. ভ্যানিলা এসেন্স ২ চা চামচ 
  5. চিনি ১ কাপ
  6. টক দই ১ কাপ 
  7.  তেল কোনো ফ্লেবার ছাড়া ৩/৪ কাপ 
  8.  লিকুইড দুধ ৪ টেবিল চামচ
  9. কোকো পাউডার ৪ টেবিল চামচ
  10. ভিনিগার ২ চা চামচ 
  11. চেরি টুকরো করা(অপশনাল)৫-৬ টি

এগলেস মার্বেল স্পঞ্জ কেক বানানোর প্রস্তুত ও প্রণালিঃ

একটা পাত্রে দই, চিনি, তেল দিয়ে ভালো করে মিশয়ে নিতে হবে যতক্ষণ না চিনি গোলে সব কিছুর সাথে মিশে যায়

এবার একটা ছাকনি মধ্যে ময়দা, বেকিং পাউডার ও বেকিং সোডা দিয়ে চেলে ওই লিকুইড মিশ্রণের মধ্যে দিয়ে আর একটু একটু করে দুধ টা দিয়ে সব কিছু হাল্কা হাতে ভালো করে মিশিয়ে একটা ঘন বেটার তৈরি করে ভিনিগার আর ভ্যানিলা এসেন্স দিয়ে বেটার টায় ভালো করে মিশিয়ে নিতে হবে

এবার বেটার টা দুটো পাত্রে ভাগ করে নিয়ে একটা পাত্রের বেটার এর মিশ্রণ এর মধ্যে কোকো পাউডার টা চালনি দিয়ে চেলে বেটার এর মধ্যে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এবার যেই পাত্রে কেক টা বেক করা হবে সেই পাত্রের গায়ে ভালো করে তেল লাগিয়ে কিছুটা শুকনো ময়দা ছড়িয়ে নিতে হবে।

এরপর এক টেবিল চামচ সাদা মিশ্রণ তা ওই তেল আর ময়দা মাখানো পাত্রের মাঝে দিয়ে সেই সাদা বেটার টার ঠিক ওপরে আর এক টেবিল চামচ কোকো পাউডার মিশানো বেটার টা দিতে হবে ।

এই ভাবে একবার সাদা বেটার তার ওপর কোকো পাউডার মেশানো বেটার আবার সাদা বেটার তার ওপর কোকো পাউডার মেশানো বেটার টা দিয়ে দিয়ে বেকিং পাত্রের অর্ধেক টা ভরতে হবে। অর্দ্ধেক এর বেশি মিশ্রণ কিন্তু দেয়া যাবে না। কারন কেক টা ফুলতে জায়গা ফাঁকা রাখতে হবে। এবার একটা টুথপিক দিয়ে বেটার টায় যেমন ইচ্ছে ডিজাইন করে নিতে হবে ।

এরপর কড়াই তে একটা স্টিল এর স্ট্যান্ড রেখে তার ওপর কেক এর পাত্র টা কয়েক বার হালকা হাতে ট্যাব করে বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে গ্যাস একদম কম করে বেক করতে হবে ত্রিশ থেকে পয়তাল্লিস মিনিট।

কড়াই এর মধ্যে জানো কোনো ভাবে বাতাস ঢুকতে বা বেরোতে না পারে সেদিকে নজর দিতে হবে। ত্রিশ মিনিট হলে একবার ঢাকনা খুলে একটা টুথপিক বা ছুরি ঢুকিয়ে দেখতে হবে কেক টা হয়েছে কিনা।

যদি টুথপিক ক্লীন বেরোয় তাহলে বুঝতে হবে কেক রেডি। আর যদি টুথপিক এর গায়ে বেটার লেগে থাকে তাহলে আরো দশ মিনিট বেক করে চেক করে তারপর গ্যাস থেকে নামিয়ে রেখে দিয়ে কিছুক্ষন তারপর ঠান্ডা হলে পাত্রের চারপাশ টা একটু ছুরি দিয়ে ছাড়িয়ে পাত্র টা আর একটা পাত্রে উল্টে দিলেই কেক টা বেরিয়ে আসবে।

এরপর প্রয়োজন মতো সেপে কেটে নিয়ে ওপর দিয়ে একটা চেরি বসিয়ে নিলেই কেক রেডি।

এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি 280 গ্রাম
  • ফ্যাট  8 গ্রাম 
  • প্রোটিন 3 গ্রাম 

  1.  Calories: Approximately 280 kcal
  2. Total Fat: 8g
  3. Saturated Fat: 1g
  4. Trans Fat: 0g
  5. Cholesterol: 2mg
  6. Sodium: 200mg
  7. Total Carbohydrates: 49g
  8. Dietary Fiber: 1g
  9. Sugars: 28g
  10. Protein: 3g

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post