চিংড়ি পোলাও রেসিপি | Chingri Macher Pulao Recipe


চিংড়ি পোলাও
চিংড়ি পোলাও এর রেসিপি 


চিংড়ি মাছ পছন্দ করেন প্রায় সকলেই। চিংড়ির মালাইকারি বা চিংড়ি ভাপার মতোই আরেক জনপ্রিয় আরেকটি ডিশ হল চিংড়ির পোলাও। চাইলেই বানিয়ে নিতে পারেন খুব সহজেই। খেতেও সুস্বাদু ও লোভনীয়। এছাড়াও ছুটির দিন উপলক্ষ্যে বেশির ভাগ বাড়িতেই তৈরি করার হয় পোলাও। সাধারণত মুরগির, গরু বা খাসির মাংসের সঙ্গে খাওয়া হয় অনেক পোলাও। এবার একটু চাইলে স্বাদ বদলাতে আজ তৈরি করতে পারেন চিংড়ি পোলাও। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। 
জেনে নিন চিংড়ি পোলাওয়ের সহজ রেসিপি -

চিংড়ি পোলাও এর উপকরণ:

১. তেল ১ কাপ

২. পেঁয়াজ হাফ কাপ

৩. পেঁয়াজ ২ টেবিল চামচ

৪. আদা বাটা ১.৫ চা চামচ

৫. রসুন বাটা ১.৫ চা চামচ

৬. জিরা গুঁড়া ১ চা চামচ

৭. মরিচের গুঁড়া ১ চা চামচ

৮. টক দই ৩ টেবিল চামচ

৯. মাঝারী সাইজ চিংড়ি ৪০০/৫০০ গ্রাম

১০. পোলাও চাল ২ কাপ (৩০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিতে হবে)

১১. লবণ স্বাদ মত

১২. তরল দুধ ১ কাপ

১৩. গরম পানি ২ কাপ 

১৪. চিনি ১.৫ চা চামচ

১৫. কাঁচা মরিচ ৬/৭ টা 

১৬.বেরেস্তা ৩/৪ টেবিল চামচ 

চিংড়ি পোলাও এর প্রস্তুত প্রণালী:

চুলায় একটা পাতিল নিয়ে তেল দিয়ে দিতে হবে। তেল একটু গরম হয়ে আসলে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুচি। পেঁয়াজ একটু নরম হয়ে আসলে একে একে দিয়ে দিবো পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, স্বাদ মত লবণ। আদা রসুনের কাঁচা গন্ধ যাওয়া পর্যন্ত সব মশলা হাল্কা একটু ভেজে নিতে হবে। 

মশলা গুলো হাল্কা ভাজা হয়ে গেলে দিয়ে দিবো জিরা গুঁড়া, মরিচ গুঁড়া ও টক দই। সব মশলা একসাথে কষিয়ে নিতে হবে। 

মশলা কষিয়ে নেওয়ার পর যখন তেল উপরে উঠে আসবে তখন দিয়ে দিতে হবে পরিষ্কার করে রাখা চিংড়ি মাছ। মশলার সাথে ১/২ মিনিট ভালো করে মিশিয়ে নিয়ে ১ কাপ পানি দিয়ে নিবো । 

সব কিছু একসাথে ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে ৫ মিনিট রান্না করে নিতে হবে। 

ঢাকনা তুলে হাফ চা চামচ চিনি দিয়ে দিতে হবে মাছের ভীতর হাল্কা একটু সুইটনেস নিয়ে আসার জন্য মাছগুলো ভূনা ভূনা হয়ে আসলে তেল ছেড়ে দিলে মাছগুলোকে আলাদা একটা বাটিতে তুলে নিতে মশলা আর তেলটা পাতিলেই রেখে দিতে হবে। এবার ধুয়ে পানি ঝড়িয়ে রাখা পোলাও চাল গুলো তেল আর মশলার ভিতর দিয়ে ভালো মতো ভেজে নিতে হবে। একটা পর্যায়ে চালগুলো ঝরঝরা হয়ে আসবে তখন বুঝে নিতে হবে চাল ভাজা হয়ে গেছে। এই পর্যায়ে দিয়ে দিতে হবে ২.৫ কাপ গরম পানি আর আগে থেকে জাল করে রাখা ১ কাপ তরল দুধ । আস্ত কাঁচা মরিচ, চিনি ১ চা চামচ আর স্বাদ মত লবণ। ঢাকনা দিয়ে মাঝারি আঁচে ৭/৮ মিনিট রান্না করে নিতে হবে।৭/৮ মিনিট পরে পানি শুকিয়ে পোলাও এর গায়ে লেগে গেলে নেড়ে দিতে হবে। আবারো ঢাকনা দিয়ে ঢেকে ৭/৮ মিনিট একদম লো আঁচে দমে রেখে দিবো। 

৭/৮ মিনিট পরে আগে থেকে রান্না করা চিংড়ি মাছ গুলো দিয়ে ভালো মতো মিশিয়ে নিবো। ভালো মতো মিশিয়ে নিয়ে এবার উপর থেকে পেঁয়াজ বেরেস্তা দিয়ে নিতে হবে। তার পরে আবারও ঢাকনা দিয়ে ঢেকে লো আঁচে ৭/৮ মিনিট দমে রেখে রান্না করে নিলেই রেডি আমাদের চিংড়ি পোলাও।

এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট  গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 
  1. Calories 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post