আলুর চপ তৈরির রেসিপি। Aloor chop recipe in Bengali

আলুর চপ তৈরির রেসিপি
আলুর চপ

আলুর চপ !

আলু দিয়ে তৈরি রেসিপি আমাদের সবারই খুবই পছন্দের I সাধারণত হালকা ক্ষুধা মেটাতে বা বিকালে নাশতার জন্য সব সময়ই চপ জাতীয় খাবারগুলো আমরা একটু বেশি খেয়ে থাকি। রমজান মাসে বাঙালির ইফতারিতে আলুর চপ অপরিহার্য উপাদানে পরিণত হয়েছে। সাধারণত সিদ্ধ আলু পেঁয়াজ মরিচ দিয়ে ভর্তা করে বেসনে ডুবিয়ে ডুবো তেলে ভেজে আলুর চপ তৈরি করা হয়। পাঁশকুড়ার চপ বা পাঁশকুড়ার আলুর চপ বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি পথখাদ্য৷ ডিম আলুর চপ তৈরিতে ডিমের ব্যবহার হয়। আলুর চপের জন্য কোন আলু টি বেশি ভালো হতে পারে? তাজা, দৃঢ় এবং অ-অঙ্কুরিত রাসেট আলু চিপস তৈরির জন্য সেরা। কাটা আলু বরফের জলে ভিজিয়ে রাখলে প্রচুর পরিমাণে স্টার্চের উপাদান দূর হবে, যার ফলে একটি সুস্বাদু খাস্তা চিপ এর মত হবে।


আলুর চপ তৈরির রেসিপি
উপকরণ (ব্যাটার-এর জন্য)

  1. বেসন দেড় কাপ
  2. চালের গুড়া ৩ টেবিল চামচ
  3. কর্ণ ফ্লাওয়ার ১ টেবিল চামচ ‏
  4. ‏আদা-রসুন বাটা ১ চা চামচ 
  5. ‏ভাজা ধনিয়ার গুড়া ১ চা চামচ 
  6. ভাজা জিরার গুড়া ১/২ চা চামচ ‏
  7. ‏শুকনো মরিচের গুড়া ১ চা চামচ
  8. পরিমাণমত ‏লবণ

আলুর চপ তৈরির উপকরণ (আলুর পুরের জন্য)

  1.  আলু ৪ টি ‏সেদ্ধ
  2. পেয়াজ বেরেস্তা ১ চা চামচ‏
  3. ভাজা শুকনো মরিচ ৬/৭ টা ‏
  4. কাচা মরিচ কুচি ১ চা চামচ
  5. ভাজা জিরা-ধনিয়া ১ চা চামচ ‏
  6. পরিমানমত ‏লবণ
  7. ভাজার জন্য ‏তেল

আলুর চপ তৈরির প্রস্তুত-প্রনালী:

১. প্রথমে আমাদেরকে ব্যাটার বানিয়ে নিতে হবে। একটা পাত্রে বেসন, চালের গুড়া, কর্ণ ফ্লাওয়ার, আদা-রসুন বাটা, ভাজা জিরার গুড়া, ভাজা ধনিয়ার গুড়া, শুকনো মরিচের গুড়া, লবণ দিয়ে চামচের সাহায্যে শুকনো উপকরণ গুলো মিশিয়ে নিতে হবে। এবারে অল্প অল্প করে নরমাল পানি দিয়ে ব্যাটার তৈরি করে নিতে হবে। ব্যাটারটা খুব বেশি পাতলা বা খুব বেশি ঘন করা যাবে না। মাখানো হয়ে গেলে একপাশে রেখে দিতে হবে।
২. অন্য একটা পাত্রে সেদ্ধ আলু ম্যাশ করে এর মধ্যে পেয়াজ বেরেস্তা, ভাজা শুকনো মরিচ, কাচা মরিচ কুচি, ভাজা ধনিয়া ও জিরা আধা ভাঙা, লবন দিয়ে মেখে নিতে হবে। মাখা হয়ে গেলে অল্প করে নিয়ে আলুর চপ এর আকার এ বানিয়ে নিতে হবে। এই চপ আপনারা যে কোন টিফিন বক্সে ভরে ডিপ ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারবেন ২০ থেকে ৩০ দিন।
৩. একটি প্যানে ভাজার জন্য তেল গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে আলুর চপ গুলো ব্যাটার এ চুবিয়ে তেলে ছেড়ে দিতে হবে। এই কাজের জন্য আপনারা কাটা চামচ ব্যাবহার করতে পারেন। চুলার আচ মিডিয়াম টু লো তে রেখে এক পাশ বাদামি হওয়া পর্যন্ত এগুলোকে ভেজে নিতে হবে।
৪. এক পাশ ভাজা হয়ে গেলে উল্টে দিয়ে অন্য পাশ ভেজে নিতে হবে। গাড় বাদামি রং হয়ে এলে নামিয়ে কোন টিস্যু এর উপর রাখতে হবে যেন অতিরিক্ত তেল শুষে নেয়। এখন আপনার পছন্দসই খাবার আইটেম এর সাথে পরিবেশন করতে পারেন। পরিবেশনের সময় উপর থেকে বিট লবণ ছড়িয়ে দিলে স্বাদ আরো বেড়ে যাই।

এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট  গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 
  1. Calories 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Chef Jahed

https://web.facebook.com/ChefJahed.bd

Post a Comment

Previous Post Next Post