ভ্যানিলা স্পঞ্জ কেক সহজ রেসিপি। Vanilla Sponge Cake Bangla Recipe

ভ্যানিলা স্পঞ্জ কেক সহজ রেসিপি
ভ্যানিলা স্পঞ্জ কেক
ভ্যানিলা স্পঞ্জ কেক বাংলা রেসিপি



সহজ ভ্যানিলা স্পঞ্জ কেক রেসিপি! আপনি যদি একটি বেসিক ভ্যানিলা কেক রেসিপির সন্ধানে জানতে চান তাহলে এই রেচিপেতি আপনার জন্য । সঠিক, সহজ এবং দ্রুত ভ্যানিলা স্পঞ্জ কেকর রেসিপি এটি। এটা তুলতুলে, হালকা, আর্দ্র এবং সুস্বাদু । এটি এখন একটি প্রধান কেক হয়ে উঠেছে , এটি এখন বাসা বারিতে সবাই তৈরি । এটি ছোট বড় সবাই পছন্দ করে থাকে আবার অনেকে ব্রেকফাস্ট এর মেনুতে এটি রাখে।এই রেসিপিটি সহজ এবং আপনি চাইলে সহজে বানাতে পারবেন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে এই কেকটি বানাবেন।

ভ্যানিলা স্পঞ্জ কেক বানানোর উপকরনঃ

১. ময়দা ১কাপ।
২. চিনি ১/২ কাপ।
৩. কর্নফ্লাওয়ার ২ টেবিলচামচ।
৪. বেকিং পাউডার ১চা চামচ ।
৫. তেল ২ টেবিল চামচ ।
৬. ডিম ৩ টি।
৭. ভ্যানিলা এসেন্স ১চা চামচ ।
৮. বাটার ২ চামাচ।

ভ্যানিলা স্পঞ্জ কেক বানানোর প্রস্তুত প্রনালীঃ

চালুনিতে ময়দা, কর্নফ্লাওয়ার ও বেকিং পাউডার একত্রে চেলে নিতে হবে প্রথমে।
অপর একটি পাত্রে ডিমের সাদা অংশ ইলেকট্রিক বিটার দিয়ে বিট করে নিতে হবে লো স্পিডে ২-৩মিনিট। সাদাটে ভাব না আসা পর্যন্ত চলবে এই প্রক্রিয়া।
চিনি অল্প অল্প করে এর মধ্যে দিয়ে বিট করে যেতে হবে আরও কিছুক্ষণ, একদম ক্রিমি ফোম তৈরি নেন এরপর লো স্পিডে রেখে এই ইলেকট্রিক বিটার দিয়েই একে একে মিশিয়ে নিতে হবে ভ্যানিলা এসেন্স ও ডিমের কুসুম গুলো ১০-১৫ সেকেন্ড ঘোরালেই হয়ে যাবে। তার পর তেল দিয়ে দিন কিছুখন বিট করে নিন। এরপর চেলে রাখা ময়দার মিশ্রণটি এবারে খুব আলতো ভাবে মিশিয়ে দিতে হবে বিট করে নেওয়া ডিমের ব্যাটারের সঙ্গে। অল্প অল্প করে ময়দা নিয়ে একদিকে ঘুরিয়ে চামচ বা হাতার সাহায্যে করতে হবে এই কাজ। কোনোভাবেই যেন ফোম নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
কেকটিনের মাপে বাটার পেপার কেটে বসিয়ে দিতে হবে এর ভেতরে। অল্প বাটার ব্রাশ করে উপর দিয়ে ব্যাটার ঢেলে দিতে হবে, ট্যাপ করে নিতে হবে তিনবার।
১৮০℃ প্রি-হিটিওভেনে লো র্যাকের উপর বসিয়ে দিতে হবে ২৫ মিনিটের জন্য এই কেকটি।১ মিনিট থাকবে এর স্ট্যান্ডিং টাইম। (দেখে নিতে হবে হয়েছে কিনা, নাহলে আরেকটু বেক করে নিতে হবে।)
ওভেন থেকে বার করে উপর দিয়ে একটা পরিষ্কার কাপড়ে ঢেকে রাখতে হবে একে যতক্ষণ না ঠান্ডা হচ্ছে
ঠান্ডা হলে ছুরি দিয়ে চারপাশ কেটে ডিমোল্ড করতে হবে এই ভ্যানিলা স্পঞ্জ কেক।কাগজটা তুলে নিতে হবে।
কেটে কেটে পরিবেশন করতে পারেন। কিংবা ক্রিম দিয়েও ডেকোরেশন করে নিতে পারবেন।

ভ্যানিলা স্পঞ্জ কেক পুষ্টির পরিমান :


updating
  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Chef Jahed

https://web.facebook.com/ChefJahed.bd

Post a Comment

Previous Post Next Post