পনির মটর বাংলা সহজ রেসিপি। Motor / Matar Paneer Recipe Bengali Easy Recipe

পাঞ্জাবি স্টাইল মটর পনির রেসিপি
পাঞ্জাবি স্টাইল মটর পনির
পাঞ্জাবি স্টাইল মটর পনির রেসিপি । Peas Paneer Indian Style Vegetable Recipe


মটর পনির ইন্ডিয়াতে জনপ্রিয় একটি খাবার । যারা নিরামিষ খান তারা এর থেকে যথেষ্ট পরিমান পুষ্টি পেয়ে থাকেন। পনির এ ক্যালসিয়াম এর মাত্রা বেশি থাকে।তাছাড়া এটি একটি মজাদার রেসিপি এটির নান রুটি পরোটা এবং সাদা ভাতের সাথে সাধারণত খেয়ে থাকে অনেকে সকাল বেলা রাস্তার টেবিলে এটি পরিবেশন করে থাকে । আপনারা এই রেসিপির মাধ্যমে জানতে পারবেন মটর পনির কিভাবে বাসা বাড়িতে বা রেস্টুরেন্টে সহজে বানানো যাবে ।

মটর পনির বানানোর  উপকরণ:

১.২৫০ গ্ৰাম সবুজ মটর।

২.২৫০ গ্ৰাম পনির।

৩.৩ টি আলু।

৪.২ টি বড়ো সাইজের টমেটো।

৫.২ টি কাঁচা লঙ্কা।

৬.১ টেবিল চামচ আদা বাটা।

৭.২ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো।

৮.১/২ চামচ হলুদ গুঁড়ো।

৯.১ চামচ জিরে গুঁড়ো।

১০.১/৪ চামচ শাহি গরম মসলা।

১১.২ টেবিল চামচ ঘি।

১২.পরিমাণ মতো সাদা তেল।

১৩.পরিমাণ মতো লবন ।

১৪.১/২ চামচ চিনি।

১৫.১/২ চামচ জিরে।


মটর পনির কিভাবে রান্না করবেন:

পনির ছোট টুকরো করে কেটে নিতে হবে। আলু ছোট টুকরো করে কেটে ধুয়ে নিতে হবে। টমেটো ঘসে পিউরি বানিয়ে নিতে হবে।এবার একটি কড়াই গরম করে তাতে, ২ টেবিল চামচ সাদা তেল ও ২ টেবিল চামচ ঘি দিয়ে, গরম হলে, এরমধ্যে পনির দিয়ে লালচে করে ভেজে নিতে হবে।পনির ভাজা হলে, একটি পাত্রে জল দিয়ে, ভাজা পনির জলের মধ্যে দিয়ে দিতে হবে এতে পনির খুব নরম থাকবে।পনির ভেজে তুলে নিয়ে, ঐ তেলের মধ্যে  ফোড়ন দিয়ে, খুব ভালো করে ভেজে নিতে হবে সুগন্ধ না বেড়োনো অবধি। এবার এর মধ্যে টুকরো করা আলু দিয়ে লালচে করে ভেজে নিতে হবে। আলু লালচে ভাজা হলে এর মধ্যে সবুজ মটর দিয়ে একটু ভেজে নিতে হবে।এবার এর মধ্যে পরিমাণ মতো নুন ও ঘসে নেওয়া টমেটো, আদা বাটা, চিনি, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, শাহি গরম মসলা দিয়ে খুব ভালো করে কষিয়ে নিতে হবে।মসলা থেকে তেল ছাড়লে এর মধ্যে পনির দিয়ে খুব ভালো করে হালকা হাতে নেড়ে মিশিয়ে নিতে হবে। এবার এর মধ্যে পনির ভেজানো জল দিয়ে নেড়েচেড়ে ২ টি কাঁচামরিচ  দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে।

১০ মিনিট পর ঢাকা খুলে আলু সিদ্ধ হয়েছে কিনা চেক করে, পরিমাণ মতো গ্ৰেভি রেখে, লবন মিষ্টি চেক করে নামিয়ে নিতে হবে। এবার গরম গরম পরিবেশন করুন।


 মটর পনির এর পুষ্টির পরিমান :

updating

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

Post a Comment

Previous Post Next Post