চকলেট ড্রাই ফ্রুটস কেক রেসিপি । Chocolate Dry Fruits Cake Recipe Bangla

চকলেট ড্রাই ফ্রুটস কেক রেসিপি
চকলেট ড্রাই ফ্রুটস কেক
চকলেট ড্রাই ফ্রুটস কেক রেসিপি | Bangla Easy Cake Recipe



 চকলেট ড্রাই ফ্রুটস কেক একটি মজার ও সুস্বাদু রেসিপি ।একটি কেকের সাথে কেক চকলেট এবং ড্রাই ফ্রুট ,এবং অনেক ধরনের বাদাম দিয়ে  একসাথে করা হয় , যার কারনে  কেকটি সুস্বাদু এবং সুন্দর ।এটি জন্মদিন, বার্ষিকী বা অন্য কোনও উপলক্ষ হোক বা চা বা কফির সাথে পরিবেশন করা যায় ওঁ এই কেকটি স্বাস্থ্যকর পুষ্টি, ফাইবার, বাদামের এবং সুস্বাদু স্বাদ যোগ করে। ওভেন বা মাইক্রোওয়েভ নেই? চিন্তা করবেন না, আপনি এখনও আপনার চুলায় এই চকোলেট কেক বেক করতে পারেন।

চকলেট ড্রাই ফ্রুটস কেক  বানানোর উপকরণ :

১. ১ কাপ ময়দা।

২. ৪ টেবিল চামচ কোকো পাউডার।

৩. ৭৫ গ্রাম ডার্ক চকলেট কম্পাউন্ড গলানো।

৪. ১/২ কাপ + ৩ টেবিল চামচ গুঁড়ো দুধ।

৫. ১ কাপ চিনি।

৬. ২ টি ডিম।

৭. ১ চা চামচ ভ্যানিলা এসেন্স।

৮. ১ টেবিল চামচ বেকিং পাউডার।

৯ .১ চা চামচ বেকিং সোডা।

১০ .১ কাপ গলানো বাটার।

১১ .প্রয়োজন অনুযায়ী উষ্ণ দুধ।

১২. ১/২ কাপ ড্রাই ফ্রুটস টুকরো (কাজু, আখরোট, চেরি ও আমন্ড)।

চকলেট ড্রাই ফ্রুটস কেক বানানোর প্রস্তুত ও প্রণালী :

প্রথমেই ওভেন টি কে ১৮০° তাপমাত্রায় ১০ মিনিটের জন্য প্রিহিট করে নিতে হবে এবং কেক মোল্ডে বাটার ব্রাশ করে বাটার পেপার দিয়ে দিন।

১/২ কাপ গুঁড়ো দুধ ও বাকি সমস্ত শুকনো উপাদান একটি চালুনি দিয়ে ছেঁকে নিতে হবে যাতে কোনও দানা না থাকে।

ডিম ও চিনি মিক্সার গ্রাইন্ডারে ২ মিনিটের মতো ব্লেন্ড করে নিতে হবে তারপর একটা পাত্রে ঢেলে গলিয়ে রাখা ডার্ক চকলেট কম্পাউন্ড ভালো করে মিশিয়ে নিতে হবে।

এর মধ্যে অল্প অল্প করে শুকনো উপাদান গুলো মিশিয়ে যেতে হবে, তারপর এতে ভ্যানিলা এসেন্স, পরিমান মত উষ্ণ দুধ ও গলানো বাটার মিশিয়ে কেকর ব্যাটার তৈরি করে কেক মোল্ডে ঢেলে প্রি হিট করে রাখা ওভেন টি  তে ২০ মিনিট বেক করে নিতে হবে।

তারপর ওভেন টি  থেকে বার করে উপর থেকে ড্রাই ফ্রুটস টুকরো দিয়ে সাজিয়ে আবার ১০ মিনিট বেক করে নিতে হবে। কেক তৈরি হয়ে গেলে ঠান্ডা করে আন মোল্ড করে উপর থেকে ছাঁকনির সাহায্যে অবশিষ্ট গুঁড়ো দুধ ছড়িয়ে পরিবেশন করুন।


 চকলেট ড্রাই ফ্রুটস কেক পুষ্টির পরিমান :

updating

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

Post a Comment

Previous Post Next Post