রাশিয়ান চিকেন কাটলেট রেসিপি | Russian Chicken Cutlets bangla Recipe

রাশিয়ান চিকেন কাটলেট
রাশিয়ান চিকেন কাটলেট
রাশিয়ান চিকেন কাটলেট রেসিপি

by Chef Salman Nissan 

কাটলেট !

কাটলেট (Cutlet) শব্দটির উৎপত্তি ফরাসি শব্দ côtelette থেকে এবং এটি প্রথম ব্যবহৃত হয়েছিল ১৬৮২ সালে। কাটলেট হলো মাংস বা সবজি দিয়ে তৈরি একটি রান্নার পদ, যা ফেটানো ডিমের মধ্যে ডুবিয়ে এবং তারপরে উপরে বিস্কুট অথবা পাউরুটির গুঁড়ো মাখিয়ে ডুবোতেলে কড়া ভাজা হয়। সেই থেকে এটি ফ্রেঞ্চ, ইতালিয়ান, আমেরিকান, ভারতীয়-সহ বিশ্বের প্রায় সব রন্ধনপ্রণালীতেই জায়গা করে নিয়েছে।

উপমহাদেশের রন্ধনশৈলীতে কাটলেট সাধারণত মাংস (খাসি, গরু, মাছ বা মুরগি) দিয়ে তৈরি হয়ে থাকে।সেদ্ধ আলু ভর্তা করে প্যাটি বানিয়ে ডুবো তেলে সোনালী করে ভাজা হয়। মাংস বিভিন্ন মশলা, যেমন পেঁয়াজ, জিরা, গোল মরিচ, গরম মশলা, ধনিয়া, কাঁচা মরিচ এবং লাল মরিচের গুঁড়ো দিয়ে রান্না করা হয়। তবে, নিরামিষ কাটলেট মাংস ব্যতীত তৈরি করা হয় এবং আলু দিয়ে তৈরি হয় বলে এটিকে প্রায়শই আলু টিক্কি হিসাবেও উল্লেখ করা হয়।

রাশিয়ান চিকেন কাটলেট বানানোর উপকরণ

  1. মুরগীর বুকের মাংস ৫০০ গ্রাম
  2. সেদ্ধ আলু ৩ টা
  3. গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ
  4. ধনিয়া গুড়া ১ চা চামচ
  5. মরিচ গুড়া ১ চা চামচ
  6. কর্ণ ফ্লাওয়ার ২ চা চামচ
  7. আদা বাটা ১ চা চামচ
  8. রসুন বাটা ১ চা চামচ
  9. পেঁয়াজ মিহি কুচি ২ টে চামচ
  10. কাঁচা মরিচ কুচি ২ টা
  11. টমেটো সস ১ টেবিল চামচ
  12. লবন স্বাদ মত
  13. ধনে পাতা কুচি ১ টে চামচ
  14. ডিম ২ টি
  15. সেমাই ২ কাপ ( ছোট ছোট করে ভেঙে নেয়া
  16. তেল ভাজার জন্য

রাশিয়ান চিকেন কাটলেট বানানোর প্রস্তুত ও প্রণালী :

একটি পাত্রে মুরগীর মাংসের সাথে আদা-রসুন বাটা, লবন, ধনিয়া গুড়া, মরিচ গুড়া দিয়ে পরিমান মত পানি দিয়ে সেদ্ধ হতে দিন। মাংস সেদ্ধ করে পানি শুকিয়ে নিন।এবার কাটা চামচের সাহায্য মুরগীর মাংস ছাড়িয়ে নিন। ঝুরা মাংসের মত করতে হবে।এবার সেদ্ধ আলু চটকিয়ে মাংসের সাথে মেশান। দিয়ে দিন গোল মরিচ গুড়া , পেয়াজ কুচি, ধনেপাতা, কাঁচামরিচ কুচি, সস, একটি ডিম ও প্রয়োজন হলে কর্ণফ্লাওয়ার। সব একসাথে দিয়ে মাখিয়ে নিন। ১০ মিনিট ফ্রিজে রেখে সেট হতে দিন। ফ্রিজ থেকে বের করে কাটলেট এর শেপ দিয়ে দিন।এবার ১ টি ডিম একটু লবন দিয়ে ফেটিয়ে নিন।ফেটানো ডিমে সাবধানে কাটলেটগুলো চুবিয়ে ছোট ছোট করে ভাংগা সেমাই এ জড়িয়ে আবারও কিছু সময় ফ্রিজে সেট হতে দিন। এবার একটি প্যানে তেল গরম করে কাটলেট হালকা আঁচে সোনালি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কিচেন টিস্যুর উপর নামিয়ে নিন।

রাশিয়ান চিকেন কাটলেট এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি  ১০০০ গ্রাম
  • ফ্যাট ২৫ গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 
  1. Calories:1000g grams
  2. Total Fat: 25g grams
  3. Saturated Fat: 10g grams
  4. Cholesterol:100mg milligrams
  5. Sodium:  600mg milligrams
  6. Total Carbohydrates:  40g grams
  7. Dietary Fiber:  6g grams
  8. Sugar:  5g grams
  9. Protein:50g grams 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post