কন্টিনেন্টাল বাটারনাট স্কোয়াশ স্যুপ রেসিপি | ButterNut Squash Continental Soup Recipe in Bengali

কন্টিনেন্টাল বাটারনাট স্কোয়াশ স্যুপ রেসিপি
বাটারনাট স্কোয়াশ স্যুপ রেসিপি
বাটারনাট স্কোয়াশ স্যুপ। কন্টিনেন্টাল স্যুপ বাংলা রেসিপি 

By Chef Nayeem

বাটারনাট কি...? 

বাটারনাট স্কোয়াশ (Cucurbita moschata), যা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে বাটারনাট কুমড়া বা গ্রামা নামে পরিচিত,এটি হল এক ধরনের শীতকালীন স্কোয়াশ যা লতার উপর জন্মে। এটি মিষ্টি  ও বাদামের স্বাদ থাকে   । এটির হলুদ ত্বক এবং কমলা মাংসল সজ্জা রয়েছে এবং ফুলের শেষ অংশে বীজের একটি অংশ রয়েছে। যখন পাকা হয়, এটি ক্রমবর্ধমান গভীর কমলা হয়ে যায় এবং আরও মিষ্টি এবং সমৃদ্ধ হয়। এটি ফাইবার, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের একটি ভাল উৎস; এবং এটিতে ভিটামিন এ রয়েছে।

স্কোয়াশ শব্দটি এসেছে Narragansett শব্দ askutasquash থেকে, যার অর্থ "কাঁচা বা রান্না করা খাওয়া",এবং স্কোয়াশের বাদামের স্বাদ থেকে বাটারনাট। যদিও আমেরিকান আদিবাসীরা রান্না না করে কিছু ধরণের স্কোয়াশ খেয়ে থাকতো , এখন বেশিরভাগ স্কোয়াশ রান্না করে খাওয়া হয়।তবে বাটারনাট স্কোয়াশ শীতকালীন স্কোয়াশের একটি আধুনিক বৈচিত্র্য। এটি ১৯৪৪ সালে ম্যাসাচুসেটসের স্টোর চার্লস লেগেট দ্বারা তৈরি করা হয়েছিল, যিনি কুমড়া এবং গুজনেক স্কোয়াশের জাতগুলি আলদা করেছিলেন।
যদিও বোটানিক্যালি একটি ফল (বিশেষ করে, একটি বেরি), বাটারনাট স্কোয়াশ রান্নার জন্য একটি সবজি হিসাবে ব্যবহৃত হয় যা ভাজা, ভাজা, টোস্ট করা, স্কোয়াশ স্যুপের মতো স্যুপের জন্য পিউরি করা যায় বা ক্যাসারোল, ব্রেড, মাফিন এবং পাইতে ব্যবহার করার জন্য ম্যাশ করা যায়।  এটি পোনকা, ওয়ালথাম, কুমড়া এবং একই স্কোয়াশএর অংশ।
একটি  কাঁচা বাটারনাট স্কোয়াশ এর সাধারনত যে পরিমন পুষ্টি থাকে।

বাটারনাট স্কোয়াশ স্যুপ :

একটি স্যুপ যা সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে এবং একটি মৌসুমী প্রিয় হয়ে উঠেছে তা হল রোস্টেড বাটারনাট স্কোয়াশ স্যুপ। 
বাটারনাট স্কোয়াশ, তার মিষ্টি এবং বাদামের স্বাদের জন্য পরিচিত, শতাব্দী ধরে চাষ করা হয়েছে। আমেরিকার আদিবাসী, এই বহুমুখ স্কোয়াশ বাণিজ্য এবং অনুসন্ধানের মাধ্যমে বিশ্বজুড়ে রান্নাঘরে প্রবেশ করেছে। স্বাদের গভীরতার জন্য শাকসবজি রোস্ট করার ধারণাটি একটি প্রাচীন রন্ধনপ্রণালী, রোস্টেড বাটারনাট স্কোয়াশ স্যুপ ।
রোস্টেড বাটারনাট স্কোয়াশ স্যুপ ইতিহাস জুড়ে বিভিন্ন অভিযোজন দেখেছে। এটি 20 শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয়তা অর্জন করে, খামার থেকে টেবিল রান্নার আগ্রহের বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে। শেফ এবং বাড়ির বাবুর্চিরা একইভাবে রোস্টিংয়ের মাধ্যমে অর্জিত সমৃদ্ধ, ক্যারামেলাইজড ফ্লেভার নিয়ে পরীক্ষা করা শুরু করে, একটি সাধারণ স্কোয়াশ স্যুপকে ।

বাটারনাট স্কোয়াশ স্যুপ  বানানোর উপকরণঃ

১. বড় বাটারনাট স্কোয়াশ ১ টি । (খোসা ছাড়ানো কাটা)
২. পেঁয়াজ কাটা ১ টি ।
৩. রসুনের ২ কোয়া, কুঁচি।
৪. গাজর, ২ টি  কাটা।
৫.চিকেন স্টক / ভেজিটেবল স্টক ৪ কাপ।
৬ .অলিভ অয়েল২ টেবিল চামচ।
৭.  জয়ফল গুঁড়ো ১/৮ টেবিল চামচ।
৮.স্মোকড পেপারিকা ১ চা চামচ।
৯. লবণ পরিমানমতো।
১০. বাটার ৩ টেবিল চামচ।
১১. দারচিনি গুঁড়া ১/২ টেবিল চামচ।
১২.কালো গুল মরিচের গুঁড়া ১/২ চামচ।
১৩. ম্যাপল সিরাপ ৩ টেবিল চামচ।
১৪. পার্সলি কুচি ১ টেবিল চামচ।

বাটারনাট স্কোয়াশ স্যুপ  বানানোর প্রস্তুত ও প্রণালী:

আপনার ওভেনকে 400°F (200°C) এ প্রিহিট করুন।
একটি বড় পাত্র গরম করে নিন এরপর , কাটা বাটারনাট স্কোয়াশ, কাটা পেঁয়াজ, কিমা রসুন এবং গাজর অলিভ অয়েল,, স্মোকড পেপারিকা, লবণ এবং  দিয়ে টস করুন।
এরপর বেকিং শীটে সবজিগুলো ছড়িয়ে দিন এবং 30-40 মিনিটের জন্য বা সেগুলি কোমল এবং ক্যারামেলাইজ না হওয়া পর্যন্ত ওভেনে বেকিং করুন।
এরপর সবগুলো উপকরণ ব্লেন্ডারে  করুন,   করুন এবং মসৃণ হওয়া পর্যন্ত মিশ্রিত করুন।

এরপর টি একটি সসপ্যান নিন তারপর গরম করে বাটার দিয়ে দিন । বাটার গলে গেলে তারপর বেলেন্ডার করা পিউরি গুলো বাটারের ভিতরে দিয়ে নাড়াচাড়া করুন এরপর চিকেন স্টক এবং পানি দিয়ে আস্তে আস্তে জাল দিতে থাকুন কিছুক্ষণ জাল দেওয়ার পর গরম হয়ে গেলে কালো গোল মরিচের গুঁড়ো্‌ দারচিনি গুঁড়ো পরিমাণ মতন লবন, জয়ফল গুড়ো,দিয়ে দিন । এরপর টেস্ট করে নিন । স্যুপ হয়ে গেলে এরপর স্যুপ বাটিতে ঢেলে দিন তারপর ম্যাপেল সিরাপ ওপর দিয়ে  পার্সলি কুচি পরিবেশন করুন ।

বাটারনাট স্কোয়াশ স্যুপ এর পুষ্টির পরিমান ঃ

Energy188 kJ (45 kcal)
Carbohydrates 11.69 g
Dietary fiber 2 g
Fat 0.1 g
Protein 1 g.

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post