মুরগির মোসাল্লাম এর সহজ রেসিপি। Bangla Easy Recipe of Chicken Mosallam

মুরগির মোসাল্লাম এর সহজ রেসিপি
মুরগির মোসাল্লাম
আস্ত মুরগির মোসাল্লাম বাংলা রেসিপি । Restaurant Style Murgh Musallam


মোরগ মুসাল্লাম !

মোরগ মুসাল্লাম,  মসলা দিয়ে  পুরো মুরগি  নিখুঁত রান্না করা একটি ডিশ । মুরগ মুসাল্লাম  এটি একটি বিশেষ অনুষ্ঠান বা ডিনার পার্টির জন্য উপযুক্ত খাবার। এটি করা কতটা সহজ তা এই রেসিপিতে জানতে পারবেন।   ভারতের মুঘল আমলে রাজকীয় রান্নাঘরে তৈরি করা হয়েছিল এটি দিল্লির মধ্যযুগীয় সুলতানি আমলের এবং মুঘল আমলের পূর্ববর্তী একটি অতি প্রাচীন খাবার। চিকেন মুসাল্লাম হল মুগলাই খাবারের সুস্বাদু তরকারি এবং মুঘলাই খাবার সবসময়ই এর সমৃদ্ধ এবং স্বাদের জন্য পরিচিত তাই সবকিছুই শাহী নামে পরিচিত । সাধারণত মুরগ মুরগির মাংস দিয়ে তৈরি করা হয় ।
মুরঘ মুসাল্লাম পেঁয়াজের বেস গ্রেভিতে তাজা মশলা দিয়ে তৈরি মুঘলাই রান্নার গুরমেট ডিশ হিসাবে পরিচিত এটি একটি স্বাদের রেসিপি এবং যে কোনও উদযাপন বা বিশেষ অনুষ্ঠানের জন্য এই মুরঘ মুসাল্লাম বন্ধু এবং পরিবারের সাথে উপভোগ করার জন্য উপযুক্ত রেসিপি। 

মুরগির মোসাল্লাম বানানোর উপকরন ঃ

১.এক কেজি ওজনের মুরগি ১টি।
২.পেঁয়াজ বাটা  ১ কাপ।
৩.কাঁচা মরিচ  ৫টি।
৪.রসুন বাটা  ২ টেবিল চামচ।
৫.আদা বাটা  ৩ টেবিল চামচ। 
৬.ধনিয়ার গুঁড়া ২ চা চামচ। 
৭.  তেল  ১ কাপ। 
৮.ঘি  ৩ টেবিল চামচ। 
৯. টক দই- আধা কাপ।                       
১০.পেঁয়াজ বেরেস্তা  আধা কাপ।     
১১.গরম মসলা গুঁড়া ১ চা চামচ। 
১২.লাল মরিচ গুঁড়ো ১ চা চামচ । 
১৩.কাজু ও পোস্ত বাটা  ৩ টেবিল চামচ। 
১৪.কিসমিস বাট ২ টেবিল চামচ। 
১৫.কেওড়া জল  ১ চা চামচ। 
১৬.আলু সেদ্ধ  ২টি। 
১৭.ডিম সেদ্ধ ২ টি । 
১৮.কাজু ও পেস্তা কুচি একসঙ্গে  ৩ টেবিল চামচ।
১৯.লবণ পরিমাণমতো। 

মুরগির মোসাল্লাম বানানোর প্রস্তুত ও প্রণালী ঃ

মুরগির ভেতরটা ভালোভাবে পরিষ্কার করে নিন তারপর একটি কড়াই নিন গরম করে তেল দিয়ে দিন সেদ্ধ ডিম ও আলু সামান্য লবণ দিয়ে ভেজে নিন । এবার ডিম ও আলু মুরগির পেটের ভেতর ঢুকিয়ে মুরগির পাখা, পা ও পেট ভালো করে সেলাই করে হালকা ভেজে তুলে নিন।এখন ঐ  তেলেই  একে একে সব মসলা  দিয়ে দিন এরপর সব মসলা কষিয়ে নিন  ভালো করে  কষানো হলে এরপর তাতে মুরগি দিন। অল্প অল্প করে দই দিয়ে  আস্তে আস্তে রান্না করেন এরপর মাখা মাখা হয়ে এলে কাজু ও পেস্তা কুচি, পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ ও কেওড়া জল দিয়ে দিন তারপর ঘি দিয়ে দিন এরপর হয়ে গেলে নামিয়ে দিন । সুন্দর করে ডেকোরেশন করে পরিবেশন করুন আস্ত মুরগির মোসাল্লাম।

মুরগির মোসাল্লাম এর পুষ্টির পরিমান :

updating
  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Chef Jahed

https://web.facebook.com/ChefJahed.bd

Post a Comment

Previous Post Next Post