লাচ্ছা পরোটা তৈরির রেসিপি | Lachha Paratha Bangla Recipe

লাচ্ছা পরোটা
লাচ্ছা পরোটা তৈরি
লাচ্ছা পরোটা তৈরির রেসিপিঃ

লাচ্ছা পরোটা খেতে আপনি খুব পছন্দ করেন নিশ্চয়ই? খেতে খেতে ভাবেন, এটি তৈরি করতে বুঝি অনেক  সময় আর পরিশ্রম লাগে। আসলে কিন্তু তা এমন নয়। রেসিপি জানা থাকলে এই পরোটা  যে কেউ তৈরি করা বেশ সহজ। গরম গরম লাচ্ছা পরোটা খেতে পারেন যেকোনো ধরণের সবজি, ডাল বা মাংসের তরকারির সঙ্গে।আসুন তবে জেনে নেওয়া যাক সহজ রেসিপি টি 


লাচ্ছা পরোটার ডো তৈরি করার উপকরণঃ

১. ময়দা - ২ কাপ।

২. লবণ - আধা চা চামচ।

৩. চিনি - ১ চা চামচ।

৪. কুসুম গরম পানি- ২ কাপ(কম বা বেশি লাগতে পারে)।

৫. তেল - ১ টেবিল চামচ।

৬. তেল -পরিমাণ মতো।

আর যা যা লাগবেঃ

১. তেল - ২ টেবিল চামচ( চাইলে বাড়িয়ে দিতে পারেন)

২. কর্ণ ফ্লাওয়ার - ২ টেবিল চামচ

৩. তেল আর কর্ণ ফ্লাওয়ার আলাদা পাত্রে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে।


লাচ্ছা পরোটা তৈরির প্রস্তুত প্রণালীঃ

প্রথমে ময়দার সাথে লবণ, চিনি মিশিয়ে আস্তে আস্তে পানি দিয়ে ডো তৈরি করে ১ টেবিল চামচ তেল ভালো ভাবে মিশিয়ে ঢেকে রাখবেন ২০ মিনিটের মতো।(চাইলে লবণ, চিনি দেওয়ার সময় তেলও মিশিয়ে নিতে পারেন।আমি তেল শেষে দিয়েছি)

৩০ মিনিট পর ডো থেকে লেচি কেটে ভাগ করে নিবেন (৫-৬ টা বা আপনার ইচ্ছে অনুযায়ী)। এবার হালকা ময়দা ছিটিয়ে একটা লেচি নিয়ে পাতলা করে রুটি বেলে নিতে হবে। তেল আর কর্ণ ফ্লাওয়ার এর মিশ্রণ পুরো রুটিতে লাগিয়ে ছুরি বা পিজ্জা কাঁটার দিয়ে চিকন করে কেটে নিবেন পুরো রুটি। তারপর একপাশ থেকে রোল করে আস্তে আস্তে টেনে লম্বা করে(যতটুক সম্ভব) পেঁচিয়ে গোল লেচি তৈরি করে ঢেকে রাখবেন। এভাবে একই নিয়মে সবগুলো লেচি তৈরি করে নিবেন। প্রথমে তৈরি করা লেচি টা বেলে প্যান অথবা তাওয়ায় দিয়ে একপাশ ভালো ভাবে হলে উল্টে পাল্টে এক থেকে দেড় চা চামচ তেল দিয়ে ভেজে নিবেন। একই ভাবে সবগুলো ভাজার পর একসাথে ঘুরিয়ে ঘুরিয়ে হালকা ভাবে চেপে দিবেন, তাহলে পরোটার লেয়ারগুলো ভালো ভাবে বুঝা যায়।


লাচ্ছা পরোটা এর পুষ্টির পরিমান :

ক্যালোরি  গ্রাম

ফ্যাট গ্রাম 

প্রোটিন গ্রাম 

Calories  Calories 

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

Post a Comment

Previous Post Next Post