খাসির মাংসের ঝাল কালিয়া | Jhal Khalia Bengali style Mutton Curry Recipe

ঝাল কালিয়া রেসিপি
ঝাল কালিয়া রেসিপি 
ঝাল কালিয়া রেসিপি | খাসির মাংসের মজাদার রেসিপি 


ঝাল কালিয়া !

বিভিন্ন রকম মশলা দিয়ে ঝাল ঝাল রান্না খেতে সবাই  বড়ই ভালোবাসে আর সেই ঝাল রান্না যদি হয় ‘খাসির মাংসের ঝাল কালিয়া’ তাহলে তো কোনো কথাই নেই।

খাসির মাংসে প্রচুর পরিমানে লৌহ থাকে। তাই আমাদের দেহের প্রয়োজনীয় লৌহের চাহিদা খাসির মাংস থেকে পেতে পারি। এছাড়া খাসির মাংসেও প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা আমাদের শরীরের শক্তি জোগাতে সাহায্য করে। দূর্বল শরীরের জন্য প্রয়োজন মত নিয়মিত খাসির মাংস খেলে অধিক শক্তি পাওয়া যাবে। মাংসের অন্যান্য রেসিপির মতো ঝাল ঝাল স্বাদের এই খাসির মাংসের রান্না খুবই মজাদার। আজকের আমি খাসির মাংসের ঝাল কালিয়া’র রেসিপিটি শেয়ার করবো।তাহলে জেনে নিন কী কী প্রয়োজন ও বাড়িতে কীভাবে রেসিপিটি তৈরী করবেন।


ঝাল কালিয়া রান্নার উপকরণ:

১.খাসির মাংস - ২ কেজি 

২.আদা বাটা - ২ টেবিল চামচ

৩.রসুন বাটা - ১ টেবিল চামচ

৪.লবণ - পরিমান মতো 

৫.তেল - ১ কাপ

৬.মরিচ গুঁড়ো - ২ টেবিল চামচ

৭.হলুদ গুঁড়ো - ১ চা চামচ

৮.পেঁয়াজ - ১/২ কেজি

৯.টক দই - ১/২ কাপ

১০.টমেটো পেস্ট - ১/৪ কাপ

১১.এলাচ - ৬ টি

১২.দারুচিনি - ২ টুকরা

১৩.জিরা - ১ চা চামচ (পেস্ট করা)

১৪.কাঁচা মরিচ - ১০ টি


ঝাল কালিয়া প্রস্তুত প্রনালি:

ঝাল কালিয়া বানাতে  প্রথমে মাংসের সাথে আদা ,রসুন ও লবণ মাখিয়ে ৫ থেকে ৬ ঘণ্টা রাখতে হবে ।  তারপর অর্ধেক পেঁয়াজ কুঁচি ও অর্ধেক বেটে নিতে হবে ।

এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করে মাংস দিয়ে কষাতে হবে । পেঁয়াজ বেরেস্তা  মাংসের সাথে মিশে গেলে টক দই, টমেটো পেস্ট, এলাচ,দারচিনি,জিরা  বাকি সব উপকরণগুলি দিয়ে দিতে হবে । এবার মাংস গলে তেল উপরে উঠে আসলে তখন কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিতে হবে । খাসির মাংসের ঝাল কালিয়া আপনি চাইলে রুটি , পরোটা ,খিচুড়ি দিয়ে খেতে পারবেন ।


 ঝাল কালিয়া রেসিপি এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট  গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 
  1. Calories 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 


Post a Comment

Previous Post Next Post