ফিশ কাঠি রোল রেসিপি | Fish Kathi Roll Bangla Recipe

ফিশ কাঠি রোল রেসিপি
ফিশ কাঠি রোল রেসিপি
ফিশ কাঠি রোল নাস্তার রেসিপি


কাঠি রোল !

নতুন বছর বরণের পার্টিতে থাকুক ফিশ কাঠি রোল, রইল রেসিপি বছরের শেষ দিনে বাইরে কিংবা বাড়িতে পার্টির পরিকল্পনা নিশ্চয়ই রয়েছে। আপনি যদি বাড়িতে পার্টির আয়োজন করে থাকেন, তাহলে অতিথিদের তাক লাগাতে বানিয়ে ফেলুন ফিশ কাঠি রোল। এটি বানানো খুবই সহজ এবং খেতেও বেশ সুস্বাদু। তাহলে দেখে নিন রেসিপি।


ফিশ কাঠি রোল রেসিপির উপকরণঃ

১.ময়দা- দেড় কাপ

২.বোনলেস মাছ (টুকরো করা)- ৫ পিস

৩. ডিম- ২ টা

৪.পেঁয়াজ কুচি- ২ চা চামচ

৫. শসা কুচি- ১ চা চামচ

৬.আদা বাটা- আধা চা চামচ

৭.রসুন বাটা- ১ চা চামচ

৮.টমেটো কুচি- ১ চা চামচ

৯.জিরে গুঁড়ো- আধা চা চামচ

১০.ধনে গুঁড়ো- আধা চা চামচ

১১.মরিচ গুঁড়ো- আধা চা চামচ

১২.গরম মশলা গুঁড়ো- সামান্য 

১৩.লবন- স্বাদ মতো

১৪.চাট মশলা- ১ চা চামচ

১৫.গাজর কুচি- ১ টেবিল চামচ

১৬.বাঁধাকপি কুচানো- 

১৭.রঙবেরঙের ক্যাপসিকাম কুচি, 

১৮.কাঁচা মরিচ কুচি- ২টি

১৯.ধনেপাতা কুচি- সামান্য 

২০.সাদা তেল- রান্নার জন্য। 


ফিশ কাঠি রোল তৈরির পদ্ধতি ;

প্রথমে মাছের টুকরোগুলি ভালো করে ধুয়ে নিয়ে তাতে আদা-রসুন বাটা এবং লবন দিয়ে কিছু সময় মেরিনেট করে রাখুন। একটি পাত্রে ময়দা মেখে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ লালচে হয়ে এলে তাতে আদা বাটা, রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন। আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে টমেটো কুচি, গাজর কুচি, বাঁধাকপি কুচানো, ক্যাপসিকাম কুচি, কাঁচামরিচ কুচি দিয়ে ফের কয়েক মিনিট ভেজে নিন। এবার এতে ম্যারিনেট করে রাখা মাছ দিয়ে দিন। জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো আর স্বাদমতো লবন দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। প্রয়োজন হলে সামান্য জল ব্যবহার করতে পারেন। ঢাকা দিয়ে রান্না করুন, তাহলে সবজি ও মাছ ভালো ভাবে রান্না হয়ে যাবে। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। এবার ময়দার মণ্ড থেকে মাঝারি মাপের লেচি কেটে গোল রুটির আকারে বেলে নিতে হবে। তারপর চাটু গরম করে তার উপর অল্প তেল দিয়ে পরোটা ভাজতে থাকুন। রোলের মতো করেই পরোটার উপর ডিম দিয়ে ভেজে নিন। এগরোল তৈরি হয়ে গেলে তার মধ্যে মাছের পুর দিয়ে দিন। তার সঙ্গে শসা কুচি, পেঁয়াজ কুচি দিন। ইচ্ছে মতো সস বা কাসুন্দি ব্যবহার করতে পারেন। এ বার রোল সঠিকভাবে মুড়ে নিলেই তৈরি  হয়ে যাবে ফিশ কাঠি রোল।


ফিশ কাঠি রোল এর পুষ্টির পরিমান :

ক্যালোরি গ্রাম

ফ্যাট  গ্রাম 

প্রোটিন গ্রাম 

Calories  Calories 

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

Post a Comment

Previous Post Next Post