চিকেন তন্দুরি রেসিপি | Chicken Tandoori Easy Authentic Bangla recipe

চিকেন তন্দুরি তৈরির সহজ রেসিপি

চিকেন তন্দুরি তৈরির সহজ রেসিপি


তান্দুরি চিকেন !

চিকেন তন্দুরি খেতে ভালোবাসেন না এমন মানুষ হয়তো খুব কমই আছে। শিকে গাঁথা তন্দুরি চিকেনের পাশ দিয়ে হেঁটে গেলেই গন্ধে জিভে জল চলে আসে। তন্দুরি চিকেন নামকরন আসলে রান্নার পদ্ধতির জন্য হয়েছে। তন্দুরে রান্না করা হয় বলে একে তন্দুরি চিকেন বলা হয়। বাড়িতে তো তন্দুর থাকে না সবার সেজন্য মাইক্রোওয়েভে বানানো যায় এই জিভে জল আনা খাবারটি। কিন্তু যাদের বাড়িতে মাইক্রোওয়েভ নেই তারা কি বাড়িতে তন্দুরি চিকেনের স্বাদ থেকে পেতে পারবেন না? তা কিন্তু একেবারেই নয়। বাড়িতে চিকেন তন্দুরি বানানোর যায় সহজেই আজকে রইলো চিকেন তন্দুরি রেসিপি। তাড়াতাড়ি যেমন হবে, তেমন গন্ধও হবে একেবারে দোকানোর মতো। 


চিকেন তন্দুরি উপকরণ :

১.চিকেন লেগপিস- ৬৫০ গ্রাম।

২.টক দই- ৩ চা চামচ।

৩.কাশ্মীরি মরিচ গুঁড়ো- ২ চা চামচ।

৪.কাঁচা মরিচ বাটা- ১ চা চামচ।

৫.আদা বাটা- ২ চা চামচ।

৬.রসুন বাটা- ২ চা চামচ।

৭.লবন- স্বাদ মতো।

৮.পাতিলেবুর রস- ১ চা চামচ।

৯.হলুদগুঁড়ো- ১/২ চা চামচ।

১০.গরম মশলার গুঁড়ো- ১/২ চা চামচ।

১১.তন্দুর মশলা- ১ চা চামচ।

১২.লাল রং- এক চিমটে।

১৩.সাদা তেল- ১ কাপ।

১৪.ঘি- ১ চা চামচ।


চিকেন তন্দুরি তৈরি পদ্ধতি :

চিকেন তন্দুরি বানানোর জন্য প্রথমে চিকেনের লেগপিস ভালো করে ধুয়ে পরিস্কার করে নিন।  এরপর একটি বাটিতে চিকেন, টক দই, কাশ্মীরি মরিচ গুঁড়ো, কাঁচা মরিচ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবন, পাতিলেবুর রস, হলুদ গুঁড়ো, গরম মশলার গুঁড়ো, তন্দুর মশলা, লাল রং দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এর পর ১ঘন্টা ফ্রিজে রেখে দিন। এবার ফ্রিজ থেকে ওই ম্যারিনেশনটি বের করে উপর থেকে একটু তেল দিয়ে দিন। তারপর একটি কড়াইতে তেল গরম করুন। তারপর কড়াইয়ের চিকেনের পিসগুলোদিয়ে দিন।চিকেন যতক্ষণ না অর্ধেক সিদ্ধ হচ্ছে ততক্ষণ হালকা আঁচে ভালো করে রান্না করুন। কড়াইটির মুখ ভালো করে  ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুসময় পর চিকেনের টুকরোগুলি উলটে দিন। এইভাবে অল্প আঁচে সব চিকেনের পিসগুলো রান্না করে নিন। একটা পাত্রের মধ্যে জ্বলন্ত কাঠকয়লা ১ চামচ ঘি দিয়ে ২ মিনিট ঢেকে রেখে দিন। পাঁচ মিনিট রান্না করার পর আঁচ বন্ধ করে দিন। এরপর গ্যাসের উপর চিকেনের টুকরোগুলো রুটি সেঁকা জালের উপর দিয়ে ভালো করে রোস্ট করতে থাকুন। বেশ স্মোকি হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন তন্দুরি।

চিকেন তন্দুরি  এর পুষ্টির পরিমান :

ক্যালোরি  গ্রাম

ফ্যাট  গ্রাম 

প্রোটিন  গ্রাম 

Calories  Calories 

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

Post a Comment

Previous Post Next Post