চিকেন কোফতা কারি নতুন বাংলা রেসিপি | Chicken Kofta Curry Bangla Ranna Recipe

চিকেন কোফতা কারি নতুন বাংলা রেসিপি
 চিকেন কোফতা কারি

চিকেন কোফতা কারি রেসিপি | মুরগির মাংসের কোফতা কারি

মুরগির মাংসের কোফতা  !


কোফতা হল বলকান, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকান, দক্ষিণ ককেশীয়, দক্ষিণ এশীয় এবং মধ্য এশীয় রন্ধনপ্রণালীতে পাওয়া মিটবল বা মিটলোফ খাবারের একটি পরিবার।  সহজতম আকারে, কোফতাতে মাংসের কিমা – সাধারণত গরুর মাংস, মুরগি, শুয়োরের মাংস, ভেড়ার মাংস বা মাটন বা একটি মিশ্রণ – মশলা এবং কখনও কখনও অন্যান্য উপাদানের সাথে মিশ্রিত হয়।

কোফতারা ভারতে চলে আসেন;  অ্যালান ডেভিডসনের মতে, নার্গিস কোফতাকে মুঘল দরবারে পরিবেশন করা হয়েছিল।

ভারতে নিরামিষ কোফতাতে ব্যবহার হয় আলু, লাউ, পনির, কলা।

কোফতা ভারতীয় উপমহাদেশ থেকে মধ্য এশিয়া, মধ্যপ্রাচ্য, বলকান এবং উত্তর আফ্রিকার মাধ্যমে পাওয়া যায়।  আফগানিস্তান,আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, বুলগেরিয়া,জর্জিয়াআর্মেনিয়া,লেবানন, মিশর,গ্রিস,  ভারত, ইরান, মরক্কো,পাকিস্তান, রোমানিয়া, সার্বিয়া, উত্তর মেসিডোনিয়া, এবং তুরস্ক।  তুরস্কে এটি "সব ধরনের সাম্প্রদায়িক সমাবেশে একটি পছন্দের খাবার। গ্যাস্ট্রোনাশনালিস্টরা তাদের নিজেদের দেশের ঐতিহ্যবাহী খাবারের একটি হিসাবে দাবি করার চেষ্টা করে যা নিয়ে বিতর্ক করে। - অন্য দেশ দ্বারা নির্বাচিত।  কোফতা অ্যাসিরিয়ানদের মধ্যে একটি জনপ্রিয় খাবার।


চিকেন কোফতা কারির উপকরণঃ

১. মুরগির কিমা - ১ কাপ।

২. আদা বাটা - আধা চা চামচ।

৩. গরম মসলা পাউডার - আধা চা চামচ।

৪. পেঁয়াজ বাটা - ২ টেবিল চামচ।

৫. কাঁচা মরিচ কুঁচি  - ১ টেবিল চামচ।

৬. কর্নফ্লাওয়ার - ১ টেবিল চামচ।

৭. ডিম - অর্ধেক।

৮. লবন-  পরিমাণ মতো।

৯. ধনিয়াপাতা কুচি -  সামান্য ।

১০.পাউরুটি গুড়া - ২ টেবিল চামচ।


গ্রেভির জন্য যা লাগবেঃ

১. তেল - ২ টেবিল চামচ

২. ঘি - ১ টেবিল চামচ

৩. পেঁয়াজ বেরেস্তা - ২ টেবিল চামচ

৪. টমেটো পেস্ট - ২ টেবিল চামচ

৫. টকদই - ২ টেবিল চামচ

৬. কিচমিচ -  ১ টেবিল চামচ

৭. আদা পেস্ট - ১ চা চামচ

৮. রসুন পেস্ট - ২ চা চামচ

৯. মরিচ গুঁড়া - আধা চা চামচ

১০. জিরা গুঁড়া - সামান্য পরিমাণ 

১১. গরম মসলা পাউডার - সামান্য 

১২. তেজপাতা - ২ টি

১৩. ডিপ ক্রিম - ১ চা চামচ

১৪. লবন -পরিমাণ মতো


চিকেন কোফতা কারি রান্নার প্রণালীঃ

প্রথমে মুরগির বুকের মাংস মিহি করে কিমা করে নিন। ব্লেন্ডারে বা পাটাতে  কোফতার সব উপকরণগুলো পেস্ট করে নিন,তাতে পানি মিশাবেন না। সকল মসলা এক সাথে  ভালো করে মেখে পরে কিমা ও ধনিয়াপাতা কুচি দিয়ে আবার ভালো করে মাখান। তারপর কর্নফ্লাওয়ার,ডিম  দিয়ে আরেকটু মেখে কিছু সময় রেকে দিন। আপনার পছন্দমতো আকারের বল বানিয়ে গোল গোল করে নিন। এরপর চুলায় তেল গরম করে একটি প্যানে বলগুলো অল্প আঁচে লালচে করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে নামিয়ে অন্য একটা প্লেটে তুলে রাখুন। এবার আরেকটি প্যানে তেল গরম করে তাতে গ্রেভির জন্য আদা, রসুন বাটা, গুঁড়া মরিচ, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া,  টমেটো পেস্ট, তেজপাতা, কিশমিশ দিয়ে লালচে করে ভেজে ভালো করে কষিয়ে নিন অল্প আচে। তারপর এতে গোল করা কোফতা দিয়ে  ঢেকে আঁচ কমিয়ে দিন। ৫ মিনিট পর ঢাকনা তুলে হাফ কাফ পানি দিয়ে পেঁয়াজ বেরেস্তা,  দই দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন অল্প আঁচে। তেল ভেসে আসলে উপরে ঘি ছড়িয়ে নামিয়ে নিন। টক দই হলে হালকা চিনি ছিটিয়ে দিবেন। মিষ্টি দই হলে হালকা লেবু রস দিবেন। এভাবে হয়ে গেলো রান্না। এবারে ইচ্ছেমত ভাত, পোলাও, পরোটা বা রুটির সাথে গরম গরম পরিবেশন করুন চিকেন কারি কোফতা।

চিকেন কোফতা কারি এর পুষ্টির পরিমান :

ক্যালোরি ২৩৬  গ্রাম

ফ্যাট ৮০ গ্রাম 

প্রোটিন ১৮.৬ গ্রাম 

Calories 236 Calories 

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।


Post a Comment

Previous Post Next Post