ক্যাপ্রেস সালদ বাংলা রেসিপি। Caprese Salad Bangla Easy Recipe

ক্যাপ্রেস সালাদ
ক্যাপ্রেস সালাদ। টমেটো চিজ স্যালাড 

ক্যাপ্রেস সালাদ !!

By Chef Nayeem

ক্যাপ্রেস সালাদ হল একটি ক্লাসিক ইতালীয়ান খাবার যা সারা বিশ্বে জনপ্রিয়তা পেয়েছে।সালাদ টি তাজা টমেটো, মোজারেলার চিজ এর টুকরো, তুলসী, জলপাই তেল, লবণ, মরিচ দিয়ে তৈরি করা হয় এবং ঐতিহ্যগতভাবে একটি স্তরযুক্ত বৃত্তাকার প্যাটার্নে একটি প্লেটে রাখা হয়। আপনি এই উপাদান গুলির রং সম্পর্কে কিছু লক্ষ্য করতে পারেন… 

এই তিনটি প্রধান উপাদান হল ইতালীর পতাকার রং। টমেটোর লাল, তুলসীর সবুজ এবং চিজ এর  সাদা রঙ ইতালির পতাকাকে বোঝানো হয়।

১৯২০-এর দশকে, প্রথম বিশ্বযুদ্ধের পর , একজন ইতালিায়ন দেশপ্রেমিক পাথর কর্মী  তিনি এমন একটি খাবার  তৈরি করতে চেয়েছিলেন যা তার প্রিয় দেশের প্রতি শ্রদ্ধা রেখে  । তিনি ক্যাপ্রেস সালাদ তৈরি করে এটি করেছিলেন; লাল, সবুজ এবং সাদা থালা পুরোপুরি ইতালির পতাকার রং প্রতিনিধিত্ব করে। এটি তৈরি করার পরে খুব ইতিবাচক প্রতিক্রিয়া ছিল, তবে ১৯৫০ এর দশকে থালাটি জনপ্রিয়তা অর্জন করেছিল। সালাদ টি। দ্রুত ক্যাপ্রি খাবারের একটি প্রধান খাবার হয়ে ওঠে যা সারা বিশ্বের পর্যটকরা পছন্দ করে।

ক্যাপ্রেস সালাদের অসংখ্য বৈচিত্র রয়েছে, যেহেতু এটি কেবল টমেটো, জলপাই, গ্রেটেড পনির বা এমনকি চিনি জাতীয় উপাদান  দিয়ে করে থাকে।  শিশু এবং পুরো পরিবারের জন্য এক সতেজ ইটালিয়ান স্টার্টার। এটি ইতালীয় রান্নার অন্যতম সহজ রেসিপি। 

ক্যাপ্রেস সালাদ বানানোর উপকরন :

১.লাল টমেটো ৩-৪ টা (স্লাইস করে কাটা )। 

২.মজরোলা চিজ ১২-১৬ oz. ( স্লাইস করে কাটা)। 

৩.ফ্রেস বেসিল লিফ ১/৩ কাপ। 

৪.ওলিভ ওয়েল ৩ টেবিল চামচ। 

৫.কালো গুল মরিচ গুঁড়ো ১/২ টেবিল চামচ। 

৬.লবন। ১/২ টেবিল চামচ। 

৭। বালসামিক গ্লেজ ২ টেবিল চামচ। (এটা না দিলেও হবে এটা অপশনাল) 

ক্যাপ্রেস সালাদ বানানোর প্রস্তুত ও প্রনলী :

প্রথমে একটা ফ্রাইপ্যান  নিন এরপর এটা একটু গরম করে নিন এরপর বালসামিক ভিনেগার দিয়ে জ্বাল দিতে থাকুন এটা গরম হয়ে গেলে এর ভিতরে ২ চামচ মধু দিয়ে দিন এরপর ২-৩ মিনিট জ্বাল দিয়ে ঘনো করে নিন। ঘনো হয়ে গেলে তৈরি হয়ে যাবে বালসামিক গ্লেজ।

এরপর একটি সুন্দর দেখে গোলাকার প্লেট নিন এরপর  প্লেটে টমেটো এক টুকরো তারপর চিজ এক টুকরো করে দিন এভাবে এক পিস টমেটো এক পিস চিজ একের পর এক দিয়ে দিয়ে পুরো প্লেট সাজিয়ে নিন তার পর বেসিল লিফ দিয়ে দিন এর পর উপর দিয়ে সাজিয়ে দিন টমেটো এবং চিজ এর ফাঁকে ফাঁকে। এখন উপর দিয়ে লবন, কালো গুল মরিচ গুঁড়ো ছিটিয়ে দিন এর পর ওলিভ ওয়েল গুলো হালাকা করে  উপর দিয়ে দিন। এখন সবশেষে আপনি বালসামিক গ্লেজ দিয়ে দিন কিন্তু এটা না দিলেও চলবে। এভাবেই সহজে এই জনপ্রিয় সালাদ টি তৈরি করতে পারেন।

1 Comments

Previous Post Next Post