গাজরের ভাপা পুলি রেসিপি | Bengali Puli Pitha, Carrot Vapa Pitha Bangla Recipe

গাজরের ভাপা পুলি রেসিপি

গাজরের ভাপা পুলি
 গাজরের ভাপা পুলি


ভাপা পিঠা হলো বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী পিঠা যা প্রধানত শীত মৌসুমে প্রস্তুত করা ও খাওয়া হয়। এটি প্রধানত চালের গুড়া দিয়ে জলীয় বাষ্পের আঁচে তৈরি করা হয়। মিষ্টি করার জন্য দেয়া হয় গুড় অথবা চিনি। ঐতিহ্যগতভাবে এটি একটি গ্রামীণ নাস্তা হলেও বিংশ শতকের শেষভাগে প্রধানত শহরে আসা গ্রামীন মানুষদের খাদ্য হিসাবে এটি শহরে বহুল প্রচলিত হয়েছে। রাস্তাঘাটে অথবা রেস্তোরাতে আজকাল অনেক রকমের ভাঁপা পিঠা পাওয়া যায়। তাহলে আজ দেখে নিন ভিন্ন ধরনের একটি রেসিপি গাজরের ভাপা পুলি পিঠা। 

শীতকাল এ আমরা নানা রকম পিঠা খেয়ে থাকি এর মধ্যে অন্যতম হলো গাজরের ভাপা পুলি পিঠা। আর শীতকাল মানেই বিভিন্ন পিঠা পুলির উৎসব।ভাপে  কিংবা  তেলে ভেজে নানা উপকরণ মিশিয়ে ভিন্ন স্বাদের নানা ধরনের পুলি পিঠা তৈরি করে আমাদের মা, চাচি,নানি,দাদিরা । শহরে অনেকেই আছেন যারা পুলি পিঠা খেতে পছন্দ করেন। তাই বাড়িতে থাকা সামান্য কিছু উপকরণ দিয়ে ঘরে বসে সহজে পুলি পিঠা বা গাজরের ভাপা পুলি পিঠা তৈরি করতে পারবেন। তার আগে চলুন জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে। পুলি পিঠা বা গাজরের ভাপা পুলি পিঠা তৈরি করার সহজ রেসিপি।

গাজরের ভাপা পুলি রেসিপি উপকরণঃ

পিঠার ভিতরের পুর এর জন্য যা যা লাগবেঃ

১.গাজর- আধা কেজি (স্লাইসারে কাটা)। 

২.চিনি- ১ কাপ। 

৩.ঘি- ৩ টেবিল চামচ। 

৪.গুড়া দুধ- ৪ টেবিল চামচ। 


যেভাবে করতে হবেঃ- 

প্রথমে গাজর কেটে চালনিতে করে ধুয়ে চিপে পানি ফেলে দিতে হবে। চুলায় একটি প্যান বসিয়ে তাতে গাজর চিনি দিয়ে নাড়তে হবে। চিনি থেকে যে পানি বের হবে এতেই গাজর  সেদ্ধ হয়ে যাবে। গাজরের পানি শুকিয়ে এলে গাজরের সাথে একটু একটু করে ঘি দিয়ে নাড়তে হবে। কিছুসময় পর যখন দেখা যাবে গাজর শুকিয়ে সামান্য আঠালো হয়ে আসছে তখন সাথে গুড়া দুধ দিয়ে আবার কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে গাজরের ভাপা পুলির পিঠার ভিতরের পুর। 


গাজরের ভাপা পুলি তৈরির উপকরণঃ

১.পানি- ২কাপ। 

২.লবন- স্বাদ মত। 

৩.ঘি অথবা তেল-১ টেবিল চামচ। 

৪.ময়দা - দেড় কাপ (কম বা বেশি লাগতে পারে)। 


গাজরের ভাপা পুলি তৈরি পদ্ধতিঃ

একটি চুলায় প্যান বসিয়ে তাতে পানি দিতে হবে। তারপর পানি ফুটে উঠলে এতে ময়দা ছাড়া বাকি সব উপকরণ দিয়ে দিতে হবে। সব উপকরণ দেয়ার পর আবার পানি ফুটে উঠলে ময়দা দিয়ে ভালো করে নেড়ে ময়দা সেদ্ধ করে নামাতে হবে। রুটি বানানোর জন্য যেভাবে ময়দা সেদ্ধ করে ঠিক সেভাবেই করতে হবে। সেদ্ধ করা হলে চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে ভালো করে হাত দিয়ে মাখিয়ে রুটির ডো এর মতো বানিয়ে নিতে হবে। বড় করে রুটি বানিয়ে স্টিলের গ্লাস বা গোলাকার কিছু দিয়ে রুটিটা ছোট ছোট করে কেটে নিতে হবে। রুটি  একই সাইজের করে সব কেটে নিলে পিঠাগুলো সব একই সাইজের হবে দেখতে  সুন্দর লাগবে। এরপর কেটে নেয়া ছোট ছোট রুটির ভেতরে গাজরের পুর দিয়ে পিঠা মুড়িয়ে দিতে হবে। (নারকেলের পুলি পিঠার মত করে)সবগুলো পিঠা বানানো হয়ে গেলে ভাপ দিতে হবে ১৫ মিনিটের মতো। এভাবেই তৈরি হয়ে যাবে গাজরের ভাপা পুলি।

গাজরের ভাপা পুলি রেসিপি এর পুষ্টির পরিমান :

ক্যালোরি ২৩৬  গ্রাম

ফ্যাট ৮০ গ্রাম 

প্রোটিন ১৮.৬ গ্রাম 

Calories 236 Calories 

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

Post a Comment

Previous Post Next Post