গরুর মাংসের আচারের রেসিপি | Beef Meat Pickle Bangla New Recipe

গরুর মাংসের আচারের রেসিপি | নতুন রেসিপি 2024

গরুর মাংসের আচারের রেসিপি
গরুর মাংসের আচার


মাংসের আচার !

আপনি হয়তো গরুর মাংসের অনেক রেসিপি খেয়ে দেখেছেন  তবে গরুর মাংসের জিভে জল আনা আচার হয়তো আগে কখনো খেয়ে দেখেননি।আপনি  চাইলেই কিন্তু ঘরে বসে খুব সহজে এই রেসিপি টি তৈরি করে দীর্ঘদিন রেখে রেখে খেতে পারেন।
একবার তৈরি করে এই আচার টি আপনি অন্তত ছয় মাস সংরক্ষণ করে খেতে পারবেন। আপনার যদি কখনও মনে হয় আজকে শরীরটা ভালো লাগছে না, রান্না করাটা ভীষন কষ্টকর হয়ে যাবে! তাহলে এই  গরুর মাংসের আচার হতে পারে আপনার কষ্টের সহজ সমাধান! কেননা, এই আচার ফ্রিজে রাখা বা গরম করে খাওয়ার কোন ঝামেলা নাই। শুধুমাত্র গরম ভাতের সাথে একটু মাংসের আচার দিয়ে এক প্লেট নয় দুই প্লেট ভাত খাওয়া কোন ব্যাপার না। জেনে নিন গরুর মাংসের আচার তৈরির রেসিপি-

গরুর মাংসের আচারের  উপকরণঃ

১. পাঁচফোড়ন - ১ চা চামচ 

২. শুকনো মরিচ - ৮টি

৩. আস্ত ধনিয়া - ১ চা চামচ 

৪. গরুর মাংস - ১ কেজি (বোনলেস) 

৫. মরিচ গুঁড়া - ১ চা চামচ 

৬. হলুদ গুঁড়া - ১ চা চামচ 

৭. গরম মসলার গুঁড়া - আধা চা চামচ 

৮. ভাজা জিরার গুড়া - ১ চা চামচ 

৯. ধনিয়ার গুঁড়া - আধা চা চামচ 

১০.আদা বাটা - ১ চা চামচ 

১১. রসুন বাটা - ২ চা চামচ 

১২. লবণ -  পরিমান মতো 

১৩. সরিষার তেল - ১ টেবিল চামচ 

১৪. পানি- পরিমাণ মতো

১৫. লেবুর রস - ৪ চা চামচ 

১৬. চিনি - ১ চা চামচ

১৭.সরিষার তেল - ১ কাপ

১৮. দারুচিনি - ২ টুকরো

১৯. আস্ত রসুনের কোয়া - আধা কাপ

২০.সাদা সরিষা বাটা - ১ টেবিল চামচ

২১.তেতুলের ক্বাথ - ২ টেবিল চামচ

২২. বিট লবণ - আধা চা চামচ 


গরুর মাংসের আচারের রান্নার করার পদ্ধতিঃ

শুরুতে আচারের মসলা তৈরির জন্য পাঁচফোড়ন,

শুকনো মরিচ ৪টি , আস্ত ধনিয়া এই উপকরণ হালকা টেলে ব্লেন্ড করে নিন। তারপর মাংস ছোট ছোট কিউব করে কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে। প্যানের মধ্যে মাংস দিয়ে সঙ্গে মরিচ গুঁড়া আধা চা চামচ,হলুদ গুঁড়া আধা চা চামচ,গরম মসলার গুঁড়া,ভাজা জিরার গুড়া আধা চা চামচ,ধনিয়ার গুঁড়া,আদা বাটা,রসুন বাটা ১ চা চামচ,লবণ সামান্য,সরিষার তেল ১ টেবিল চামচ, পানি- পরিমাণ মতো দিয়ে একে একে মিশিয়ে দিতে হবে। এবার চুলায় দিয়ে অল্প আঁচে মাংস ঢেকে সেদ্ধ করে নিতে হবে। মাঝে মাঝে ঢাকনা সরিয়ে নেড়ে দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে যাওয়ার পর চুলা থেকে নামিয়ে নিতে হবে। তারপর চুলায় একটি প্যান বসিয়ে তাতে সরিষার তেল দিতে হবে এক কাপ। এবার তেল হালকা গরম হলে দারুচিনি, আস্ত রসুনের কোয়া এবং শুকনো মরিচ ৪টি  ভেজে নিন। তারপর এর মধ্যে সেদ্ধ করা মাংস ঢেলে দিন।  একে একে রসুন বাটা ১ চা চামচ, সাদা সরিষা বাটা,মরিচের গুঁড়া আধা চা চামচ,হলুদের গুঁড়া চা চামচ,ভাজা জিরার গুড়া আধা চা চামচ,তেতুলের ক্বাথ,আচারের মসলা,বিট লবণ পরিমাণমতো দিয়ে দিন।

এবার অল্প আঁচে এভাবে রান্না করুন। কিছুক্ষণ পর দেখবেন মাংসের রং কালচে হয়ে এসেছে। তখন দিয়ে দিন একটি লেবুর রস। এর সাথে ১ চা চামচ চিনিও মিশিয়ে দিন। দু-একবার নেড়েই চুলা থেকে নামিয়ে নিতে হবে। তেলের নিচে ডুবে থাকলে এই আচার একদমই নষ্ট হবে না। মাঝে মধ্যে রোদে দিলেই অনেক দিন ভালো থাকবে।

 গরুর মাংসের আচারের এর পুষ্টির পরিমান :

ক্যালোরি   গ্রাম

ফ্যাট  গ্রাম 

প্রোটিন  গ্রাম 

Calories  Calories 

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

Post a Comment

Previous Post Next Post