৪ টি ভিন্নস্বাদে শুটকির রেসিপি | 4 Type Shutki Vorta Bangla Recipe

৪ টি ভিন্ন স্বাদে শুটকির রেসিপিঃ
৪ টি ভিন্ন স্বাদে শুটকির রেসিপি
৪ টি ভিন্ন স্বাদে শুটকির রেসিপিঃ



প্রথম বসতি স্থাপনকারীদের সময় থেকে আইসল্যান্ডে মাছ শুকানো হচ্ছে এবং স্টকফিশ (শুকনো, পুরো, মাথাবিহীন কড মাছ) এক হাজার বছরেরও বেশি সময় ধরে ইউরোপে বাণিজ্যিকভাবে বিক্রি হয়ে আসছে। ১৩ শতকে বৃহত্তর পরিসরে স্টকফিশ রপ্তানি শুরু হয় এবং ১৪ শতকের মধ্যে আইসল্যান্ডের অন্যতম প্রধান রপ্তানি ছিল।বাংলাদেশের বঙ্গোপসাগরে আমাদের শুটকি রপ্তানি করা হয়ে থাকে আমরা নিজেরাও শুটকি খেয়ে থাকি সমুদ্র থেকে  মাছ নিয়ে আসার পরে শুটকি মাছকে শুকিয়ে শুটকি বানানো হয় ওই শুটকি দিয়ে বিভিন্ন ধরনের খাবার তৈরি করা হয়। আমাদের পার্বত্য চট্টগ্রাম জেলা এবং বিভিন্ন জেলার মানুষ  আমরা খুবই পছন্দের এই  শুটকি মাছ আমরা সবাই ছোট বড় সবাই শুটকি ভর্তা শুটকি তরকারি  খাবার পছন্দ করি। বিশ্বের বিভিন্ন দেশে সামুদ্রিক এলাকায় শুটকির প্রচলন অনেক বেশি বিভিন্ন মাছের শুটকি হয়ে থাকে। বিশেষ করে উল্লেখযোগ্য  লইট্টা শুটকি চ্যাপা শুটকি নিচে চার ধরনের শুটকির ভর্তার রেসিপি  আপনাদের জন্য দেওয়া হয়েছে  আমারও  অনেক পছন্দের শুটকি ভর্তা ।

১) কক্সবাজারের হোটেল স্টাইলে ছুরি শুটকি ভর্তা

ছুরি শুটকি ভর্তা উপকরণঃ

১.ছুরি শুটকি- ১ কাপ(ছোট টুকরোয় কাটা)।

২.পেঁয়াজ কুচি- আধা কাপ।

৩.রসুন কুচি- আস্ত ১টি।

৪.শুকনো মরিচ- ১০ টি।

৫.লেবুর রস- ১ চা চামচ (ইচ্ছে অনুযায়ী )।

৬.সরিষার তেল- প্রয়োজন মতো।

৭.লবণ- স্বাদ মতো।


ছুরি শুটকি ভর্তা প্রস্তুত প্রণালীঃ

একটি পাত্রে শুঁটকি টেলে নিয়ে গরম পানিতে ২০-৩০ মিনিট ভিজিয়ে রেখে ভালো ভাবে ধুয়ে নিন। তারপর  শুটকি গুলোর কাটা বেছে নিয়ে হাতের সাহায্যে ছোট ছোট টুকরো করে নিন। একটি পাত্রে তেল গরম করে শুঁটকি ভেজে নিন। তেল থেকে শুটকিগুলো তুলে অন্য একটি পাত্রে  নিয়ে নিন এবং ওই তেলেই  শুকনো মরিচ ভেজে তুলে রাখুন। বাকি তেলে পিঁয়াজ ও রসুন হালকা করে ভেজে নিন। ভেজে নেয়া সব উপকরণ পরিমাণ মতো লবণ যোগ করে  ভালো ভাবে মেখে নিয়ে লেবুর রস মিশিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশেন করুন ঝাল ছুরি শুটকির হাতে মাখা ভর্তা।


২) সামুদ্রিক চ্যাপা শুটকির ভুনা ভর্তা

চ্যাপা শুটকির ভুনা ভর্তা উপকরণঃ

১.সামুদ্রিক বড় চ্যাপা- ২ টি।

২.পিয়াজ কুচি- ৪ টেবিল চামচ।

৩.রসুন কুচি- ৩ টেবিল চামচ।

৪.টমেটো (ছোট কিউব করে কাটা)- ১ টি।

৫.মরিচ গুঁড়া- ১ চা চামচ।

৬.হলুদ গুঁড়া ১/৪ চা চামচ।

৭.কাঁচা মরিচ ফালি - ৬টি।

৮.ধনিয়াপাতা কুচি- ১ টেবিল চামচ।

৯.লবণ- পরিমান মতো।

১০.সরিষার তেল- সামান্য।


চ্যাপা শুটকির ভুনা ভর্তা প্রস্তুত প্রণালিঃ

শুরুতে চ্যাপা শুটকি গরম পানিতে ভিজিয়ে রেখে ভালো করে পরিষ্কার করে ও কাঁটা বেছে রাখুন। একটি কড়াইয়ে তেল দিয়ে গরম হলে তাতে পিয়াজ-রসুন কুচি দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজুন। তারপর এতে হলুদ-মরিচগুঁড়া দিয়ে পানি যোগ করে ভালো করে কষিয়ে নিন। মসলায় তেল ছাড়লে এতে লবণ, টমেটো কিউব দিয়ে কষিয়ে নিন।শুটকি যোগ করে আরও কিছুসময় কষিয়ে পরিমাণ মতো পানি যোগ করে ভুনা করুন যতক্ষণ না মসলা তেল ছেড়ে দিচ্ছে। এবার ধনিয়াপাতা যোগ করে নেড়েচেড়ে পরিবেশন করতে পারবেন।


৩) কাঁঠাল বিচি দিয়ে ছুরি শুটকি

কাঁঠাল বিচি দিয়ে ছুরি শুটকি উপকরণঃ     

১.কাঁঠাল বিচি ছোট টুকরো করে নেয়া- ১ কাপ।

২.ছুরি শুটকি- ১/২ কাপ।

৩.টমেটো (কিউব করে কেটে নেয়া)- ২ টি।

৪.পিয়াজ কুচি- ৩ টেবিল চামচ।

৫.রসুন কুচি- ২ টেবিল চামচ।

৬.আস্ত জিরা- ১/২ চা চামচ।

৭.মরিচ গুঁড়া- ১ চা চামচ।

৮.হলুদ গুঁড়া- ১/২ চা চামচ।

৯.কাঁচামরিচ- ৬ টি।

১০.তেল - পরিমাণ মতো।

১১.লবণ- স্বাদ মতো।

           

প্রস্তুত প্রণালিঃ  

কাঁঠাল বিচি খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে নিতে হবে।    

শুটকি খালি তাওয়ায় টেলে নিয়ে গরম পানিতে ভিজিয়ে রেখে ভালো করে ধুয়ে নিন। তারপর একটি পাত্রে তেল গরম করে তাতে আস্ত জিরা দিন। জিরা ফুটে উঠলে পিয়াজ ও রসুনকুচি দিয়ে ভাজুন। তারপর পিয়াজ-রসুন নরম হয়ে এলে এতে শুটকি দিয়ে কিছুসময় ভেজে নিন।এবার হলুদ-মরিচ গুঁড়া দিয়ে পরিমাণমতো পানি যোগে মসলা কষিয়ে নিন। মসলায় তেল ছেড়ে দিলে তাতে কাঁঠাল বিচি ও টমেটো দিয়ে আবারও কষিয়ে নিন। এবার কাঁচামরিচ, স্বাদমতো লবণ ও পরিমাণমতো পানি যোগ করে মাঝারি আঁচে রান্না করুন। ঝোল পছন্দের ঘনত্বের হলে নামিয়ে নিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।


৪) কাঁচকি শুটকি দিয়ে আলু ভাজি


কাঁচকি শুটকি দিয়ে আলু ভাজি উপকরণঃ

১.কাঁচকি শুটকি- আধা কাপ।

২.পিঁয়াজ কুচি- এক কাপ।

৩.আলু কুচি- ৪ টি (মাঝারি)।

৪.রসুন কুচি- ২ টি।

৫.হলুদ গুঁড়ো- আধা চা চামচ। 

৬.মরিচ গুঁড়ো- ১ চা চামচ।

৭.আস্ত কাঁচামরিচ - ৬ টি।

৮.লবণ- স্বাদ মতো।

৯.সরিষার তেল- পরিমাণ মতো।


কাঁচকি শুটকি দিয়ে আলু ভাজি প্রস্তুত প্রণালীঃ

প্রথমে শুটকি শুকনো তাওয়ায় কিছু সময় টেলে নিয়ে প্রথমে গরম পানি এবং পরবর্তীতে ঠান্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে পানি ছেঁকে তুলে রাখুন। একটি পাত্রে তেল গরম করে তাতে পিঁয়াজ- রসুন কুচি দিয়ে ভাজুন। পিঁয়াজ,রসুন নরম হয়ে আসলে তাতে শুটকি দিয়ে কিছুসময় ভেজে নিয়ে হলুদ-মরিচ গুড়ো এবং  লবণ যোগ করুন। এবার আলু দিয়ে আরও কিছু সময় কষিয়ে নিয়ে। পরিমাণ মতো পানি যোগে মাঝারি আঁচে রান্না করুন। তারপর পানি কিছুটা শুকিয়ে আসলে আস্ত কাঁচামরিচ যোগ করুন এবং পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। এতে করে কাঁচামরিচ এর সুন্দর গন্ধ শুটকিতে দারুণভাবে ছড়িয়ে যাবে। পানি শুকিয়ে মসলা তেল ছেড়ে দিলে নামিয়ে নিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন। 

শুটকি এর পুষ্টির পরিমান :

ক্যালোরি  গ্রাম

ফ্যাট  গ্রাম 

প্রোটিন  গ্রাম 

Calories  Calories 

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

Post a Comment

Previous Post Next Post