বাটার চিকেন বাংলা রেসিপি | Butter Chicken Perfect Easy Bangla Recipe

বাটার চিকেন বাংলা রেসিপি
বাটার চিকেন বাংলা রেসিপি 
বাটার চিকেন ইউরোপের জনপ্রিয় ইন্ডিয়ান খাবার রেসিপি | 5*STAR হোটেল স্টাইল বাটার চিকেন



বাটার চিকেন !

শীতকাল মানেই জমিয়ে খাওয়া দাওয়া। অন্যান্য খাবারের মধ্যে চিকেন থাকবেই।বাটার চিকেন, ঐতিহ্যগত ভাবে মুরঘ মাখানি নামে পরিচিত (উচ্চারিত mʊr⟩ ˈməkhaːni) দিল্লিতে উদ্ভূত একটি ভারতীয় খাবার। কুন্দন লাল জগ্গি এবং কুন্দন লাল গুজরাল, যারা পেশোয়ারের পাঞ্জাবি উদ্বাস্তু ছিলেন, ভারত বিভক্তির পর ১৯৫০-এর দশকে পুরানো দিল্লির দরিয়াগঞ্জ এলাকার মতি মহল রেস্তোরাঁয় তরকারিটি প্রথম তৈরি করা হয়েছিল৷ তরকারি টি "দৈবক্রমে" তৈরি করা হয়েছিল। মাখন সমৃদ্ধ টমেটো গ্রেভিতে অবশিষ্ট তন্দুরি চিকেন মিশিয়ে। ১৯৭৪ সালে, "মুরগ মাখানি (মাখন এবং টমেটো সসে রান্না করা তন্দুরি মুরগি)" এর জন্য একটি রেসিপি প্রকাশিত হয়েছিল।


১৯৭৫ সালে, ইংরেজি শব্দগুচ্ছ "বাটার চিকেন" কারি প্রথম ছাপায়, ম্যানহাটনের গেলর্ড ইন্ডিয়ান রেস্তোরাঁয় বাড়ির একটি বিশেষত্ব হিসাবে। টরন্টো এবং ক্যারিবিয়ানে, এটি পিজা, পাউটিন, মোড়ক, রোটি ভর্তি হিসাবে পাওয়া যেতে পারে। , বা রোলস, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে থাকাকালীন, এটি পাই ফিলিং হিসাবেও খাওয়া হয়। ভারত, পাকিস্তান এবং অন্যান্য অনেক দেশে যেখানে দক্ষিণ এশীয় প্রবাসী রয়েছে সেখানে তরকারিটি সাধারণ। ভারতের বাইরে এর জনপ্রিয়তার কারণে, কখনও কখনও এটিকে ভুলভাবে পশ্চিমা উত্স বলে মনে করা হয়। এটি এক ধরনের তরকারি যা মুরগি থেকে টমেটো এবং মাখন (মাখন) সস দিয়ে তৈরি করা হয়। এর সস তার সমৃদ্ধ গঠনের জন্য পরিচিত। এটি মুরগির টিক্কা মশলার অনুরূপ, যা টমেটোর পেস্ট ব্যবহার করে। তন্দুরি, পঞ্জাবি, চাইনিজ সবরকম ভাবেই রান্না করা যায় চিকেন। চিকেনের অনেক রকম রেসিপির মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো চিকেন বাটার মশলা। রুটি, পরোটা, নান এইসবের সাথে যেমন ভালো লাগে তেমনই জিরা রাইস কিংবা পোলাও এর সঙ্গেও খুব ভালো মানিয়ে যায়। উত্তর ভারতের জনপ্রিয় এই পদ এখন মন কেড়েছে বাঙালির। দেখে নিন কীভাবে বানাবেন বাটার   চিকেন রেসিপিটি।


 বাটার চিকেন রেসিপি উপকরণঃ

১. বোনলেস চিকেন- ৫০০ গ্রাম(ছোট পিস করে কাটা)

২.পুদিনা পাতা বাটা- ১/২ কাপ

৩.ধনে পাতা বাটা- ১/২ কাপ

৪.আদা বাটা- ২ চামচ

৫.রসুন বাটা- ১ চামচ 

৬.চামচ ঘি- ২ টেবিল

৭.গরম মশলা গুঁড়ো- ২ চামচ

৮.ধনে গুঁড়ো- ২ চামচ

৯. জিরে গুঁড়ো- ২ চামচ

১০. ছাতু- ১ টেবিল চামচ 

১১.কাশ্মীরি মরিচ গুঁড়ো- ৫০ গ্রাম

১২.সর্ষের তেল- ১/২ কাপ

১৩.কাজুবাটা- ১ কাপ

১৪.কাঁচা মরিচ বাটা- ১ চামচ

১৫.গোলমরিচ গুঁড়ো- ১/২ চামচ

১৬.ফুড কালার- ১/২ চামচ

১৭.পাতিলেবুর রস- (২টি)

১৮.লবন- স্বাদ মতো 

১৯.দই- ১/২ কাপ

 

বাটার চিকেন গ্রেভির জন্য উপকরণঃ

১.মাখন- ১০০ গ্রাম

২.কাজু- ১ কাপ

৩.টোম্যাটো- ৬টি

৪.শুকনো মরিচ- ৫টি

৫. রসুন- ১০ কোয়া

৬.আদা বাটা- দেড় চামচ

৭.চিনি- ২ চামচ

৮.লবন- স্বাদ মতো 

৯.কসৌরি মেথি- ৩ চামচ

১০.হলুদ গুঁড়ো- ১/২ চামচ

১১.মরিচ গুঁড়ো- ১/২ চামচ

১২.পানি- ৪কাপ 

১৩.গোটা গরম মশলা- পরিমান মতো 

১৪.বড় এলাচ- ১টি

১৫.স্টার অ্যানিস- ১টি

১৬.তেজপাতা- ২টি 


বাটার চিকেন যেভাবে তৈরী করতে হবেঃ

প্রথমে চিকেন একটি পাত্রের মধ্যে নিয়ে একে একে ধনেপাতা বাটা, পুদিনা পাতা বাটা, কাজুবাদাম বাটা, দই, লেবুর রস, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, ঘি, গরম মশলা গুঁড়ো, স্বাদ মতো লবন, সামান্য ফুড কালার, পাতিলেবুর রস, ছাতু ও সর্ষের তেলে গুলে রাখা কাশ্মীরি মরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে প্রায় ৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। তারপর মাংসের টুকরোগুলো গ্রিলারে বা তাওয়ায় গ্রিল করে নিতে হবে। মাইক্রোওভেনেও বানিয়ে নিতে পারবেন। এভাবে তৈরি হলো কাবাব। একটি কড়াইয়ে সাদা তেল ও মাখন ভালো করে গরম করে নিতে হবে এবং এর মধ্যে দিতে হবে তেজপাতা, ছোট এলাচ, বড় এলাচ, স্টার অ্যানিস ও দারুচিনি। ভালো করে নেড়েচেড়ে ওর মধ্যে পেঁয়াজ,আদা, রসুন,টমেটো, কিছুটা মাখন, কাজুবাদাম দিন। অল্প আঁচে কিছুক্ষণ রেখে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিতে হবে।

টমেটো গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার স্বাদ মতো লবন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। অল্প চিনি দিন। বেশ থকথকে হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করতে দিন। ঠান্ডা হয়ে গেলে মিক্সার গ্রাইন্ডারে বেটে নিন এবং ওই মিশ্রণ ছেঁকে নিয়ে আবার কড়াইতে ফুটতে দিন। এবার এতে কাবাবগুলো দিয়ে দিন ও ক্রিম দিন। বেশ গাঢ় হয়ে এলে আরও খানিকটা মাখন আর ক্রিম দিন। কসৌরি মেথি হাতে ঘষে নিয়ে তাতে  দিয়ে দিন। কিছুসময় চাপা দিয়ে রাখুন। এবার হয়ে গেলো বাটার চিকেন। আপনারা চাইলে রুটির সাথে পরিবেশন করতে পারবেন।

    বাটার চিকেন এর পুষ্টির পরিমান :

    Calories 355
    Total Fat 23g grams 29%Daily Value
    Saturated Fat 10 ggrams50%Daily Value
    Trans Fat 0.5 ggrams
    Polyunsaturated Fat 3.8ggrams
    Monounsaturated Fat 8.3ggrams
    Cholesterol 92 mgmilligrams 31%Daily Value
    Sodium 251 mgmilligrams 11%Daily Value
    Total Carbohydrates 14 ggrams 5%Daily Value
    Dietary Fiber 2 ggrams 7%Daily Value
    Sugars 6.7 ggrams
    Protein 23 ggrams
    Vitamin D 0 mcgmicrograms 0%Daily Value
    Calcium 128 mgmilligrams 10%Daily Value
    Iron 2.9 mgmilligrams 16% Daily Value
    Potassium 610.5 mgmilligrams 13 %
    একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

    Post a Comment

    Previous Post Next Post