ইতালিয়ান কুইজিন ও ইতিহাস | ইতালির বিখ্যাত খাবার কি কি ? | Italian Cuisine in Bangla

ইতালিয়ান কুজিন
ইতালিয়ান কুইজিন ও ইতিহাস 

ইতালিয়ান কুইজিন !

ইতালি বিশ্বের অন্যতম আকর্ষণীয় গন্তব্য যা ঐতিহ্য, সংস্কৃতি, স্থাপত্য, শিল্প, ওয়াইন এবং খাবারের দৃশ্যের জন্য বিখ্যাত। আদি সংস্কৃতির শিকড় থেকে শতাব্দী ধরে সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের মাধ্যমে ইতালিয়ান  কুজিন টি উন্নত হয়ে বর্তমানে এই পর্যায়ে এসেছে। আটারো শতাব্দীর পর, যে সময়ে নতুন বিশ্ব আবিষ্কার হয় এবং আলু,টমেটো,ক্যাপসিকাম, বিট এর পর প্রচুর পরিমাণে প্রচলন পরে রন্ধনশৈলী বেশ তাৎপর্যপূর্ণ পরিবর্তন আসে। ইতালীয় রন্ধনশৈলী তার আঞ্চলিক বৈচিত্র্যের জন্য অনেক বিখ্যাত, বিশেষ করে দক্ষিণ ও উত্তর  ইতালীয় উপদ্বীপের (ইতালির পেনিনসুলা) মধ্যের বৈচিত্র্যে।ইতালিয়ান কুজিনের মূল আকর্ষণ তার স্বাদের বহুলতা এবং এটি সারা বিশ্বে বহুল প্রচলিত ও জনপ্রিয় । এটি বিশ্বের বেশ কিছু কুজিন কে প্রভাবিত করেছে, বিশেষ করে আমেরিকার।

ইতালিয়ান কুজিনের মূল বিশেষত্ব এর সরলতা, কেননা খাবারগুলো খুব অল্প  উপকরণ দিয়ে তৈরি করা হয়ে থাকে। ইতালীয় খাবারগুলো মূলত খাবারের উপকরণের গুণগত মানের উপর নির্ভর করে করে, জাঁকজমক প্রস্তুতির উপর নয়। অঞ্চলভেদে উপকরণ ও খাবারের প্রকারভেদে ভিন্নতা দেখা যায়। অনেক ইতালীয় খাবার আঞ্চলিকভাবে প্রচলিত ছিল যা পরবর্তীতে প্রচার-প্রসারের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে পরে।

    ইতালিয়ান কুইজিনের ইতিহাস !

    ইতালিয়ান কুজিনের শুরুর দিকটা ৪র্থ খ্রিস্টপূর্ব হলেও ইতালি দেশ হিসাবে জন্ম উনবিংশ শতাব্দীতে পরিচিতি পায়। খাদ্য এবং সংস্কৃতি কতটা গুরুত্বপূর্ণ ছিল সে সময় তা ১ম খ্রিস্টপূর্ব সময়ের রন্ধন বিষয়ক বই এপিসিয়াস (Apicius) হতে জানা যায়। শতাব্দী ধরে, প্রতিবেশী রাষ্ট্র, শাসক, উচ্চ পর্যায়ের পাচক, রাজনীতির উত্থান পতন এবং নতুন বিশ্ব আবিষ্কার খাদ্যের রন্ধনশৈলী বিকাশের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছে। রোমান সম্রাজ্য পতনের পর থেকে ইতালীয় খাদ্য আবির্ভাব ঘটে ঠিক যখন বিভিন্ন শহর আলাদা হতে শুরু করল ও তাদের নিজেদের সংস্কৃতি গঠনে মনোযোগ দেয়া শুরু করে। ঐ সময় বিভিন্ন রন্ধন কৌশল ও প্রস্তুতি দ্বারা বিভিন্ন রকম রুটি এবং পাস্তা তৈরি করা হতো। ইতালীর একেক অঞল দেখা যেত একেক ধরনের রন্ধনশৈলী। যেমনঃ

    •  মিলান - ইতালির উত্তরাঞ্চল রিসটো এর জন্য,
    • বোলোগনা -ইতালির মধ্যাঞ্চল টোরটোলিনি এর জন্য
    •  নাপ্লেস - ইতালির দখিনাঞ্চল পিজ্জা ও স্পেগেডি এর জন্য বিখ্যাত।


    প্রাচীন যুগে ইতালিয়ান কুইজিন !

    চতুর্থ খ্রিস্টপূর্বে আরচেট্রেটাস(Archestratus) হলেন সর্বপ্রথম ইতালিয়ান রন্ধন বিষয়ক একজন প্রসিদ্ধ লেখক। তিনি একজন গ্রীক সিসিলিয়ান ছিলেন এবং এসে ছিলেন সিরাকুস হতে। তিনি একটি কবিতা লিখেছিলেন যা " উচ্চ গুনমান ও মৌসুমি " রান্নার উপকরণ সম্পর্কিত ছিল। তিনি বইয়ে উল্লেখ করেছিলেন খাবার কখনই অতিরিক্ত মসলা বা স্বাদবর্ধক উপাদান ব্যবহার নেতিবাচক দিক।

    আরচেট্রেটাসের মত করে সাধারন ভাবে খাদ্য তৈরি ধীরে ধীরে পরিত্যাক্ত হতে শুরু করে এবং দ্রুত রোমান সম্রাজের খাদ্যাভাস দ্বারা তা পরিবর্তিত হয়ে যায়। ১ম খ্রিস্টাব্দে যখন "দো রে কুইনারিয়া"(De re coquinaria) প্রকাশিত হয় তখন তাতে ৪৭০ রকমের মশলা ও গাছড়া বা হার্বস ব্যবহারের কথা পাওয়া যায়।সে সময় সিসিলিয়ানরা(Sicilian) পনির তৈরির জন্যখুব  বিখ্যাত ছিল। রোমানেরা সেকারণে গ্রীক রুটির কারিগরদের নিয়োগ দিত কারণ তারা রান্নার সময় যে রুটি ও পনীর ব্যবহার করত তা সিসিলি (Sicily) থেকে ক্রয় করত।


    মধ্যযুগে ইতালিয়ান কুইজিন !

    রোমান ও অ্যাথেন্সের রন্ধন কৌশলের সাথে সিসিলির রন্ধন কৌশলের অনেক মিল রয়েছে তাই  অনেকে মনে করে সিসিলির রন্ধনশৈলীকে প্রথম প্রকৃত ইতালিয়ান কুজিন।

    নবম শতাব্দীতে আরববেরা সিসিলিতে আক্রমণ করলে সেখানে কাজুবাদাম, পুঁইশাক ও ভাতের প্রচলন শুরু করে। ১২ই শতাব্দীতে নরমান রাজা সিসিলিতে বসবাসরত মানুশদের লখ করে দেখন যে তারা ময়দা ও পানি দিয়ে লম্বা তারের মত কিছু তৈরি করে যাকে তারা বলে আত্রিয়া  যা পরবর্তীতে হয় ত্রি। এখনও উত্তর অঞ্চলে স্প্যাগেডি কে "ত্রি" বলা হয়। খাবার সংরক্ষণের জন্য রাসায়নিক ও অবকাঠামগত পরিবর্তন ব্যবহার করা হত, যেহেতু খাদ্য হিমায়িতকরনের কোনো উপায় ছিল না। মাছ-মাংশ ধোঁয়া, বরফ ব্যবহার করে বা শুকিয়ে সংরক্ষণ করা হত। লবণাক্ত পানি বা লবণ ব্যবহার করে মাছ ও শূকরের মাংস সংরক্ষণ করত।


    ইতালির বিখ্যাত খাবার কি কি ?

    • পিৎজা
    • লাসাগনা
    • রিসোটো
    • রাগু আল্লা বোলোগনিজ
    • নোকি পাস্তা 
    • রাভিওলি
    • ব্যাগনিয়া কাউডা 
    • স্প্যাগেটি কার্বোনারা
    • তিরামিসু
    • ওসো বুকো
    • ক্যানোলি
    • ব্রুশেটা
    • আরানসিনি
    • প্যানেটোন
    • সালটিম্বোকা আল্লা রোমানা
    • পোলেন্টা

    ইতালির বিখ্যাত খাবার
    ইতালির বিখ্যাত খাবার


    ১. পিৎজা জনপ্রিয় ইটালিয়ান ডিশ

    পিৎজা হল সবচেয়ে জনপ্রিয় যা ১৮ শতকের শেষের দিকে নেপলসে উদ্ভূত হয়েছিল। ইতালিয়ান খাবারের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সংস্করণ, "পিজ্জা মার্ঘেরিটা" সাভোর রানী মার্ঘেরিটার নামে নামকরণ করা হয়েছিল, যিনি এটিকে তার রাজকীয় সিল দিয়েছিলেন। পিজ্জার অগণিত বৈচিত্র রয়েছে, প্রতিটিরই টপিংস এবং স্বাদের নিজস্ব অনন্য সমন্বয় রয়েছে। পিজ্জার কয়েকটি জনপ্রিয় রূপ হল মার্গেরিটা (টমেটো সস, মোজারেলা এবং বেসিল), পেপারোনি (টমেটো সস, মোজারেলা এবং পেপারোনি), এবং হাওয়াইয়ান (টমেটো সস, মোজারেলা, হ্যাম এবং আনারস)।


    ২. রাগু আল্লা বোলোগনিজ : ইতালির জাতীয় খাবার

    Bologna শহরের নাম অনুযায়ী খাবারটির নাম করন। গরুর মাংসের কিমা,পেঁয়াজ, গাজর, সেলারি, লাল ওয়াইন, টমেটো পেস্ট দিয়ে তৈরী একটি মিষ্টি ট্যাং এবং বিভিন্ন ইতালীয় মশলার ভেষজ সুবাস রাগু আল্লা বোলোগনিজকে ইতালীয় রন্ধনশৈলীর সবচেয়ে হৃদয়গ্রাহী খাবারের একটি করে তোলে। ইতালির জাতীয় খাবার হিসাবে বিবেচিত, এই পাস্তা থালাটির ব্যাপক প্রস্তুতির কারণে একটি সমৃদ্ধ এবং মখমল টেক্সচার রয়েছে। স্যুটিং এবং ব্রেসিং ছাড়াও, পছন্দসই টেক্সচার পাওয়ার জন্য স্টেকটি হাতে কাটা হয়।


    ৩. রিসোটো: একটি ক্লাসিক প্রধান কোর্স ডিশ

    রিসোটো হল Lombardy, বিশেষ করে মিলান শহরের একটি ঐতিহ্যবাহী ইতালীয় খাবার যা আর্বোরিও নামক একটি বিশেষ স্বল্প-শস্যের চাল দিয়ে তৈরি। চাল ধীরে ধীরে ঝোলের মধ্যে রান্না করা হয় যতক্ষণ না এটি ক্রিমি এবং কোমল হয়। আরবোরিও চালের খাবারটি সাধারণত একটি মেইন কোর্স ডিশ হিসাবে পরিবেশন করা হয়, এবং বিভিন্ন উপাদান যেমন শাকসবজি, সামুদ্রিক খাবার, মাংস, পনির ইত্যাদি দিয়ে প্যাক করা হয়। রিসোটোর স্বাদ উপাদানের ভিত্তিতে পরিবর্তিত হয়, তবে এটি সাধারণত সমৃদ্ধ, ক্রিমি, এবং স্বাদযুক্ত। টেক্সচারটিও ডিশের একটি গুরুত্বপূর্ণ দিক কারণ সঠিক টেক্সচার পাওয়া একটি কৌশল। চাল পুরোপুরি রান্না করতে হবে যতক্ষণ না এটি কামড়ানোর জন্য কিছুটা শক্ত হয়।


    ৪. লাসাগনা । স্তর যুক্ত পাস্তা ডিশ

    লাসাগনা হল একটি ঐতিহ্যবাহী ইতালীয় ইমিলিয়া রোমাগনার একটি খাবার যাতে পাস্তা,চিজ এবং টমেটো-ভিত্তিক মাংসের সস থাকে। এটি ইতালীয় রন্ধনশৈলীতে সবচেয়ে প্রিয় খাবারগুলির মধ্যে একটি যা বিশ্বব্যাপী অনেক জনপ্রিয়। এই খাবার টি প্রথম মধ্যযুগে তৈরি করা হয়েছিল এবং প্রতিটি পরিবারে একটি অনন্য স্পর্শ যুক্ত করে প্রজন্ম থেকে প্রজন্মে চলে গেছে। 


    ৫. Gnocchi | নোকি পাস্তা 

    Gnocchi হল একটি ঐতিহ্যবাহী ইতালীয় খাবার যা সাধারণত আলু, ময়দা এবং ডিম থেকে তৈরি হয় এবং এটি প্রায়শই পাস্তার বিকল্প হিসাবে পরিবেশন করা হয়। উত্তর ইতালি, বিশেষ করে লম্বার্ডি, পিডমন্ট এবং ফ্রিউলি-ভেনিজিয়া গিউলিয়া অঞ্চলে খাবার এটি। এটি প্রাচীন রোমানদের দ্বারা উদ্ভাবিত বলে মনে করা হয়, যারা সুজির ময়দা দিয়ে তৈরি একটি অনুরূপ থালা তৈরি করেছিল। নকির অনন্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এর সূক্ষ্ম টেক্সচার। এটির  ঐতিহ্যবাহী উপাদান হল আলু, ময়দা এবং ডিম এবং সাধারণত রান্না করা নকির টেক্সচার হালকা, তুলতুলে এবং সূক্ষ্ম।  


    ৬. রাভিওলি: একটি স্টাফড পাস্তা ডিশ

    এটি জেনোয়া অঞ্চলের খাবার। রাভিওলি একটি স্টাফড পাস্তা ডিশ যা টমেটো সস, ক্রিম সস, পেস্টো এবং বাটার সস সহ বিভিন্ন ধরণের সসের সাথে পরিবেশন করা যেতে পারে। এটি পনির দিয়েও বেক করা যায় এবং ক্যাসেরোল হিসাবে পরিবেশন করা যায়। রাভিওলি বহুমুখী এবং এর সুস্বাদু স্বাদের জন্য পরিচিত। রাভিওলির একটি বিশেষ বৈশিষ্ট্য হল এর ফিলিং যা পাস্তার প্রতিটি টুকরার মাঝখানে রাখা হয়। কিছু জনপ্রিয় ফিলিংসের মধ্যে রয়েছে রিকোটা পনির, পালং শাক, মাংস এবং সামুদ্রিক খাবার।


    ৭. Bagna Cauda | উৎসবের মরসুমের ক্লাসিক সস

    Bagna Cauda হল একটি ক্লাসিক ইতালীয় সস যা ঐতিহ্যগতভাবে উৎসবের মরসুমে পরিবেশন করা হয়। এর নামের আক্ষরিক অর্থ "গরম স্নান" এবং এটি যেভাবে পরিবেশন করা হয় তা বোঝায়, শাকসবজি এবং রুটির জন্য একটি উষ্ণ ডুবা হিসাবে। এটি মূলত রাখালদের দ্বারা তৈরি করা হয়েছিল যারা পাহাড়ে ঠান্ডা রাতে নিজেদের উষ্ণ করার জন্য এটি ব্যবহার করত এবং তারপর থেকে, এটি ইতালীয় রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যের একটি অংশ হয়ে উঠেছে। এটি ব্রোকলি, ফুলকপি এবং গাজরের মতো শীতকালীন শাকসবজির জন্য একটি নিখুঁত সস, তবে এটি রুটি, ক্র্যাকার এবং অন্যান্য স্ন্যাকসের জন্য একটি ডিপ হিসাবেও ব্যবহার করা যেতে পারে। জলপাই তেল, মাখন, রসুন, anchovies এবং ক্রিম দিয়ে তৈরী করা হয় ।


    ৮. স্প্যাগেটি কার্বোনারা: ক্লাসিক ইতালিয়ান পাস্তা ডিশ

    স্প্যাগেটি কার্বোনারা একটি জনপ্রিয় রোমের ইতালীয় পাস্তা খাবার যা স্প্যাগেটি, ডিম, পনির এবং বেকন বা প্যানসেটা দিয়ে তৈরি করা হয়। খাবার টি তার ক্রিমি টেক্সচার এবং সমৃদ্ধ, সুস্বাদু স্বাদের জন্য পরিচিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকান সৈন্য বা ইতালীয় কাঠকয়লা শ্রমিকদের দ্বারা এটির উৎপত্তি বলে মনে করা হয়। টমেটো সস বা ক্রিম-ভিত্তিক সস ব্যবহার করে এমন অন্যান্য পাস্তা খাবারের বিপরীতে, স্প্যাগেটি কার্বোনারার সসটি ডিম এবং গ্রেটেড পনির একসাথে ফেটিয়ে তৈরি করা হয়, যা একটি ক্রিমি, সুস্বাদু সস তৈরি করতে বেকন বা প্যানসেটা দিয়ে রান্না করা হয়। উপকরণ: স্প্যাগেটি, ডিম, গ্রেট করা পেকোরিনো রোমানো পনির, বেকন, রসুন, লবণ এবং কালো মরিচ।


    ৯. তিরামিসু: জনপ্রিয় ইতালীয় ডেজার্ট

    তিরামিসু হল একটি সুস্বাদু Veneto টাউনের ইতালীয় ডেজার্ট যেটির মুখে গলে যাওয়া সমৃদ্ধ, ক্রিমি টেক্সচার রয়েছে। এটি মিষ্টি স্বাদ এবং তিক্ততা একটি সামান্য ইঙ্গিত আছে. এই ডেজার্টে কফির গন্ধ প্রাধান্য পায় এবং ক্রিমের মিষ্টির সাথে ভালোভাবে মিশে যায়। এটি একটি প্যাস্ট্রি শেফ দ্বারা উদ্ভাবিত বলে মনে করা হয় যিনি দ্রুত শক্তি বৃদ্ধির জন্য একটি মিষ্টি তৈরি করতে চেয়েছিলেন। তিরামিসু সাধারণত ঠাণ্ডা করে পরিবেশন করা হয় এবং কোকো পাউডার বা শেভড চকলেট দিয়ে সজ্জিত করা যেতে পারে। এর বিশেষ বৈশিষ্ট্য: কফি বা এসপ্রেসোতে ভেজানো স্পঞ্জ কেকের স্তরগুলি এটিকে একটি অনন্য স্বাদ দেয়।


    ১০. ওসো বুকো: ঐতিহ্যবাহী মিলানিজ ডিশ

    Osso Buco হল একটি ক্লাসিক ইতালীয় খাবার যা ভেলের ঝাঁক বা গরুর হাড্ডি দিয়ে তৈরি করা হয় যা ধীরে ধীরে শাকসবজি, সাদা ওয়াইন এবং ঝোল দিয়ে তৈরি। Osso Buco ইতালীয় ভাষায় "গর্তের সাথে হাড়" এর অনুবাদ করেছেন, যা ভেলের শ্যাঙ্কের কেন্দ্রে মজ্জায় ভরা হাড়কে উল্লেখ করে। 19 শতক থেকে থালাটি ইতালীয় রন্ধনপ্রণালীর অংশ এবং অনেক ইতালীয় রেস্তোরাঁয় এটি প্রধান হয়ে উঠেছে। এটি একটি আরামদায়ক খাবার হিসাবে বিবেচিত হয় এবং বিশেষ করে ঠান্ডা মাসগুলিতে জনপ্রিয়। এটির একটি সমৃদ্ধ এবং সুস্বাদু স্বাদ রয়েছে, কোমল মাংস যা হাড় থেকে পড়ে যায়। এটি সাধারণত রিসোটো আল্লা মিলানিজের সাথে পরিবেশন করা হয়। এটি মিলান শহরের একটি খাবার। 


    ১১. ক্যানোলি: একটি সিসিলিয়ান ডেজার্ট

    সিসিলির  ক্যানোলি একটি ঐতিহ্যবাহী ইতালীয় পেস্ট্রি যা এর সুস্বাদু স্বাদ এবং অনন্য চেহারার জন্য বিশ্বব্যাপী জনপ্রিয়। এটি একটি খসখসে এবং crunchy বাহ্যিক এবং একটি নরম এবং ক্রিমি ভরাট আছে. ফিলিংটি সাধারণত রিকোটা পনির, গুঁড়ো চিনি এবং ভ্যানিলার নির্যাসের সংমিশ্রণে তৈরি করা হয়, যা এটিকে একটি সমৃদ্ধ এবং ক্রিমি স্বাদ দেয়। বলা হয় যে পেস্ট্রিটি সিসিলিয়ান নানদের দ্বারা তৈরি করা হয়েছিল যারা এটিকে কার্নিভেল উৎসবের জন্য একটি ট্রিট হিসাবে তৈরি করবে। সময়ের সাথে সাথে, ক্যানোলি সিসিলিয়ান রন্ধনশৈলীতে একটি জনপ্রিয় ডেজার্ট হয়ে ওঠে এবং পরে ইতালির বাকি অংশে এবং বিশ্বের সাথে পরিচিত হয়।


    ১২. Bruschetta: ইতালীয় অ্যাপেটাইজার

    ব্রুশেটা হল একটি জনপ্রিয় ইতালীয় ক্ষুধাদায়ক যা সাধারণত তাজা টমেটো, রসুন, জলপাই তেল এবং তুলসীর মিশ্রণের সাথে টোস্ট করা রুটির টুকরা থাকে। এই সুস্বাদু এবং সামান্য ট্যাঞ্জি খাবারটি মধ্য ইতালিতে উদ্ভূত হয়েছিল, যেখানে এটি ঐতিহ্যগতভাবে কৃষকদের দ্বারা বাসি রুটি ব্যবহার করার উপায় হিসাবে খাওয়া হত। সামগ্রিকভাবে, ব্রুশেটা একটি সহজ কিন্তু সুস্বাদু খাবার যা তাজা, উচ্চ-মানের উপাদানের স্বাদগুলিকে প্রদর্শন করে। লাজিও শহরের খাবার এটি। 


    ১৩. আরানসিনি: সিসিলিয়ান ফ্রাইড রাইস বল

    আরানসিনি একটি জনপ্রিয় ইতালীয় খাবার যা সিসিলিতে উদ্ভূত হয়েছিল। এগুলি হল ভাজা ভাতের বলগুলি ব্রেডক্রাম্ব দিয়ে লেপা, এবং মাংস, টমেটো সস এবং পনিরের মতো বিভিন্ন সুস্বাদু উপাদানে ভরা। আরানসিনির স্বাদ বাইরের দিকে খসখসে এবং ভিতরে নরম এবং চিবানো, মাংস, পনির এবং শাকসবজির স্বাদ এবং টেক্সচারের বিস্ফোরণ সহ। টমেটো সসের কারণে থালাটির একটি মিষ্টি এবং টানসি স্বাদও রয়েছে। এটি  ক্রিস্পি, ক্রাঞ্চি বল যা অবশিষ্ট রিসোটো দিয়ে তৈরি।


    ১৪. সালটিম্বোকা আল্লা রোমানা: একটি ক্লাসিক রোমান খাবার

    সালটিম্বোকা আল্লা রোমানা একটি ক্লাসিক রোমান খাবার যার আক্ষরিক অর্থ "মুখের মধ্যে লাফানো" এবং এটি এর সূক্ষ্ম টেক্সচারের জন্য পরিচিত। এটিতে প্রোসিউটো এবং তাজা ঋষি পাতার সাথে পাকা কোমল ভেলের কাটলেট রয়েছে। ঐতিহ্যবাহী ইতালীয় খাবার পরে মাখন এবং সাদা ওয়াইনে ভাজা হয়, যা এটিকে একটি সুস্বাদু সমৃদ্ধ স্বাদ দেয়। এটি সাধারণত অ্যান্টিপাস্টোর পরে এবং মূল কোর্সের আগে দ্বিতীয় কোর্স হিসাবে পরিবেশন করা হয়। এটিতে স্বাদের অনন্য সংমিশ্রণ রয়েছে যা ইতালীয় রন্ধনপ্রণালী পছন্দ করে এমন কাউকে খুশি করতে পারে। এর উপকরণ: ভেলের কাটলেট, প্রসিউটো, তাজা ঋষি পাতা, মাখন, সাদা ওয়াইন, লবণ এবং মরিচ


    ১৫. পোলেন্টা:  গ্লুটেন-মুক্ত খাবার

    পোলেন্টা ইতালির উত্তর অঞ্চলের একটি জনপ্রিয় খাবার যা সিদ্ধ ভুট্টা থেকে তৈরি করা হয়। উত্তর ইতালিতে উদ্ভূত, এই বাদাম বা মাটির থালাটি কয়েক শতাব্দী ধরে এই অঞ্চলের একটি প্রধান খাদ্য। পোলেন্টার টেক্সচার সামান্য দানাদার এবং গন্ধ হালকা মিষ্টি। এটি একটি বহুমুখী খাবার যা বিভিন্ন ধরণের সস, সবজি এবং মাংসের সাথে পরিবেশন করা যেতে পারে। কিছু রেসিপিতে পোলেন্টাকে আরও সমৃদ্ধ এবং ক্রিমিয়ার করার জন্য দুধ বা ক্রিমও বলা হয়। এর  মূল উপাদান হল কর্নমিল। অন্যান্য উপাদান হল ঝোল, লবণ, মাখন, পনির, এবং ভেষজ বা মশলা।

    Post a Comment

    Previous Post Next Post