ইতালিয়ান ভেজিটেবল লাসানিয়া | Veg Lasagna Bangla Recipe

ইতালিয়ান ভেজিটেবল লাসানিয়া
ভেজিটেবল লাসানিয়া রেসিপি | সুস্বাদু ইতালিয়ান ডিশ রেসিপি 

লাসানিয়া !

আমাদের বাসায় অনেক সময়ই বাড়তি রুটি ফ্রিজে থেকে যায়, যেটি দিয়ে পরে আর কিছুই বানানো হয় না এবং শেষমেশ এটি ফেলে দিতে হয়। এই রুটি ব্যবহার করে সহজেই বানিয়ে ফেলা যায় মজাদার কিছু রেসিপি যা সন্ধ্যার নাশতার পাশাপাশি বাচ্চাদের টিফিনের জন্যে হতে পারে আকর্ষণীয় একটি আইটেম। আজকে আমরা জেনে নিবো, লেফট ওভার রুটি দিয়ে কীভাবে চটপট বানিয়ে ফেলা যায় ভেজিটেবল লাসানিয়া। তাহলে দেরি না করে ভেজিটেবল লাসানিয়া রেসিপিটি দেখে নিন।


ভেজিটেবল লাসানিয়া উপকরণঃ

১.গোল রুটি - ৪টি (সমান আকারের)

২.গ্রেটেড চিজ - ১ কাপ

৩.টমেটো পিউরি বা পেস্ট - ১ কাপ

৪.রসুন কুঁচি - ১ টেবিল চামচ

৫.অরিগ্যানো এবং বেসিল- ১ টেবিল চামচ ( সুপারশপে পেয়ে যাবেন )

৬.মাখন - ১/৪ কাপ

৭.ময়দা - ১/৪ কাপ

৮.দুধ - ১ কাপ

৯.সেদ্ধ সবজি - ২ কাপ (ফুলকপি, গাজর, কুমড়ো, পটল দিতে পারেন)

১০.বেগুনের টুকরো- ১/২ কাপ (হালকা করে ভেজে নেওয়া) 

১১.অলিভ অয়েল – ২ টেবিল চামচ

১২.চিনি - স্বাদ অনুযায়ী

১৩.লবণ- স্বাদ অনুযায়ী


ভেজিটেবল লাসানিয়া তৈরি পদ্ধতিঃ

শুরুতেই টমেটো পিউরি অথবা পেস্ট তৈরি করে নিন। আপনি চাইলে টমেটো সসও ব্যবহার করা যায়। টমেটোর পিউরি বানানোর জন্য সেদ্ধ টমেটো খোসা ফেলে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর আমাদের প্রথমে হোয়াইট সস বানিয়ে নিতে হবে। এরজন্য একটি সসপ্যানে পরিমাণমতো মাখন দিয়ে দিন। মাখন গলে গেলে তাতে ময়দা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে এবং ময়দার রং বদলানোর ঠিক আগে আগে দুধ ঢেলে দিতে হবে। এবার অনবরত কিছু সময় নাড়তে থাকুন। এটি ফুটে উঠলে স্বাদ মতো চিনি ও লবণ দিয়ে দিতে হবে। এভাবে আমাদের হোয়াইট সস তৈরি হয়ে গেলো।

তারপর চুলায় অন্য একটি প্যান বসিয়ে নিন। প্যান হালকা গরম হলে তাতে অলিভ অয়েল দিয়ে রসুন কুঁচি দিয়ে দিন ও নাড়তে থাকুন। এবার রসুন হালকা ভাজা ভাজা হয়ে এলে তা থেকে সুন্দর একটা সুগন্ধ উঠবে। তখন এতে দিয়ে দিন টমেটো পিউরি বা পেস্ট। এরপর একের পর একে মিশ্রণটিতে স্বাদ মতো চিনি, লবণ, অরিগ্যানো, বেসিল মেশাতে হবে। অরিগ্যানো, বেসিল না থাকলে ধনেপাতা কুঁচি দিয়ে দিতে পারেন।

এবার মিশ্রণটি একটু সময় ফুটিয়ে নিতে হবে। এভাবে উপাদানগুলো ভালোভাবে মিশিয়ে নিন অল্প আঁচে। মেশানো হয়ে গেলে সবজিগুলো মিশ্রণে ঢেলে দিতে হবে এবং ১ মিনিটের মতো নাড়াচাড়া করে নামিয়ে রাখতে হবে।

 তারপর লাসানিয়া তৈরির জন্য একটি ওভেনপ্রুফ পাত্রে প্রথমে ১টি রুটি রাখুন। তার উপরে হোয়াইট সস ও সবজি দিয়ে রেডি করা সস দিয়ে নিন এবং গ্রেটেড চিজ মেশান। ভেজে রাখা বেগুনগুলো লেয়ারে সাজিয়ে নিন। একইভাবে রুটি দিয়ে চারটি লেয়ার তৈরি করতে হবে। সবশেষ লেয়ারের উপর হোয়াইট সস, টমেটো পিউরি আর চিজের একটি আবরণ তৈরি করুন। এতে এটি দেখতে ও খেতে আরও লোভনীয় হবে। এবার আগে থেকে গরম করে নেওয়া ওভেনে ১৫০ ডিগ্রি তাপমাত্রায় ১২ মিনিট সেঁকে নিলেই ভেজিটেবল লাসানিয়া তৈরি হয়ে যাবে। এবারে ভেজিটেবল লাসানিয়া স্লাইস করে গরম গরম পরিবেশন করুন। ওভেন না থাকলে ফ্রাইপ্যানে এটি ট্রাই করতে পারবেন। প্যানে পিজ্জা যেভাবে বানানো হয় সেভাবেই। আর চাইলে আপনার পছন্দমতো শসা কুঁচি, লেটুস বা ক্যাপসিকাম স্লাইস দিয়েও সার্ভ করতে পারবেন।

Post a Comment

Previous Post Next Post