থাই স্টাইল ভেজিটেবল স্টির ফ্রাই রেসিপি | Thai style Vegetable Stir fried Rannar Recipe Bangla

থাই স্টাইল ভেজিটেবল স্টির ফ্রাই রেসিপি
থাই স্টাইল ভেজিটেবল | থাইল্যান্ডের স্টাইলে সবজি রান্নার রেসিপি

থাই ভেজিটেবল ! 

গরমকালে যতো কম মসলা জাতীয় খাবার খাওয়া যায় স্বাস্থ্যের জন্য ততোই ভালো। গরমও বেশ কম লাগে যদি স্বাস্থ্যকর কম মসলায় তৈরি সবজি খাওয়া হয়। কিন্তু আমরা যেভাবে সবজি রান্না করি তাতে কম মসলায় রান্না করায় একেবারেই স্বাদ লাগে না। চাইনিজ অথবা থাই স্টাইলের সবজি বেশ সুস্বাদু লাগে খেতে কম মসলায় রান্না করা হলেও। যদি থাই ফ্রাইড রাইস খেতে খুব ভালোবাসেন তবে সেই রাইসের সাথে এবার তৈরি করে নিন অত্যন্ত সুস্বাদু একটি মিক্সড ভেজিটেবল। দারুণ স্বাদের  এই খাবারটির অসাধারণ স্বাদ আপনি রেস্তরাঁতেও পাবেন না, যা নিজের ঘরে খুব অল্প সময়েই মিলবে।  তাহলে আর দেরি না করে রেস্তরাঁর চাইতেও সুস্বাদু একটি ডিশ তৈরি করে চমকে দিন সবাইকে।আজকে থাই স্টাইলের খুব সহজ অত্যন্ত সুস্বাদু একটি সবজি রেসিপি শিখে নিন। 


থাই স্টাইল ভেজিটেবল রেসিপি উপকরণঃ

১. সবজি-৩ কাপ 

(ব্রকলি, বরবটি, গাজর, ক্যাপসিকাম, কাঁচা পেঁপে, বেবি কর্ণ, মিষ্টিকুমড়া বা আপনার পছন্দের সবজি স্লাইস করে মাঝারি আকারের করে লম্বাটে করে কাটা) 

২. হাড় ছাড়া মুরগির মাংস -১ কাপ (লম্বাটে করে কাটা আধা সেদ্ধ)

৩. গোলমরিচ গুঁড়া - ১ টেবিল চামচ

৪.কাঁচা মরিচ কুচি - ২ টি

৫.সয়াসস - ১ টেবিল চামচ

 ৬.কর্ণ ফ্লাওয়ার - ৪ চা চামচ

 ৭. চিনি - ১ টেবিল চামচ

 ৮.গরম পানি -২ কাপ 

 ৯.আদা-রসুন বাটা -২ টেবিল চামচ

 ১০.হলুদ - ১ চিমটি

 ১১.লবন- স্বাদ মতো 

 ১২.পেঁয়াজ-৪ টি (৪ ভাগ করে ছাড়িয়ে নিতে হবে)      


 

থাই স্টাইল ভেজিটেবল তৈরি করার পদ্ধতিঃ

ক্যাপসিকাম বাদে সব সবজি ও মাংস ৩ চা চামচ কর্ণফ্লাওয়ার ও সামান্য লবণ দিয়ে আধা সেদ্ধ করে নিতে হবে। এতে সবজির রঙ ঠিক থাকবে। খেয়াল রাখুন সবজি যেনও গলে না যায়। যখন আধা সেদ্ধ হবে তখন পানি ছেঁকে নিন সবজি থেকে।

এরপর একটি প্যানে সামান্য তেল দিয়ে গরম করে আদা-রসুন বাটা বাদামি না হওয়া পর্যন্ত অল্প আঁচে নেড়ে নিন। এতে দিয়ে দিন আধা সেদ্ধ করে রাখা মুরগির টুকরো এবং ভাজতে থাকুন। তারপরে লবণ, গোলমরিচ গুঁড়ো ও সয়াসস দিয়ে আরও ৫ মিনিট ভাজা ভাজা করে নিন মুরগির মাংস।

এবার ক্যাপসিকাম, হলুদ ও পেঁয়াজ দিয়ে ২ মিনিট নেড়ে সব সবজি দিয়ে আবার ৫ মিনিট ভালো করে নেড়ে নিন। এরপর ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে থাকুন। এরপরে পানি যখন একটু কমে যাবে তখন ঢাকনা খুলে আধা কাপ পানিতে বাকি কর্ণফ্লাওয়ার গুলিয়ে ঢেলে দ্রুত নেড়ে মিশিয়ে নিন যাতে কর্ণফ্লাওয়ার দলা ধরে না যায়।

এরপর ২ মিনিট রেখে এর উপরে চিনি ছিটিয়ে ঢাকনা দিয়ে নামিয়ে ফেলুন। এবার এই সবজি গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে পারেন। আপনি যদি চান তাহলে ভাত বাদ দিয়ে ১ বাটি শুধু সবজিই খেয়ে নিন। এই সবজি খেলে স্বাদ ও স্বাস্থ্য দুটোই ভালো থাকবে।

Post a Comment

Previous Post Next Post