চিকেন সুইট কর্ন স্যুপ রেসিপি | Sweet Corn Soup Rannar Recipe Bangla

চিকেন সুইট কর্ন স্যুপ রেসিপি | ডায়াবেটিস রোগীর জন্য স্যুপ

চিকেন সুইট কর্ন স্যুপ ! 
চিকেন সুইট কর্ন স্যুপ রেসিপি

চিকেন সুইট কর্ন স্যুপ খুবই স্বাস্থ্যকর খাবার। ভরপুর প্রোটিন তো আছেই সাথে যথেষ্ট পরিমাণ ভিটামিন ও মিনারেলও থাকে। সব মিলিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। মুখের রুচিও ফেরায় এই স্যুপ। সেই সাথে খুব ভালো ভাবে পেটও ভরে যায়।  ডায়াবেটিক নিয়ন্ত্রণে -আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তাহলে মিষ্টি ভুট্টা আপনার জন্য খুবই উপকারী হবে । এতে থাকা ভিটামিন বি শরীরে প্রোটিন, লিপিড এবং কার্বোহাইড্রেট মেটাবলিজম নিয়ন্ত্রণে খুবই সহায়ক । এমনভাবে ঠান্ডা আবহাওয়ায় সুইট কর্ন স্যুপ খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

হার্টের জন্য ভালো- শীতের মৌসুমে হার্ট সংক্রান্ত সমস্যা অনেক সময় মারাত্মক রূপ নেয় । এমন  অবস্থায় আপনি যদি ঠান্ডায় ভুট্টার স্যুপ খান তবে তা হার্টকে সুস্থ রাখতে অনেক সাহায্য করে । এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, যা হার্ট সংক্রান্ত সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করে। 

স্থূলতা নিয়ন্ত্রণ- শীতকালে অতিরিক্ত ক্ষুধা লাগার কারণে প্রায়ই ওজন বৃদ্ধির সমস্যা দেখা দেয় । সেই সাথে মিষ্টি ভুট্টায় ক্যালরির পরিমাণ খুবই কম পাওয়া যায় । এমন অবস্থায়, আপনি যদি শীতকালে ভুট্টার স্যুপ খান,তাহলে এটি আপনার ওজন নিয়ন্ত্রণে অনেক সাহায্য করবে।

আজ জন্য রইল সুস্বাদু চিকেন সুইট কর্ন স্যুপের রেসিপি।



চিকেন সুইট কর্ন স্যুপ উপকরণঃ

১. ভুট্টা সিদ্ধ - দেড় কাপ

২.বোনলেস চিকেন- ২০০ গ্রাম 

৩.ভুট্টার পেস্ট- সামান্য পরিমান। 

৪.পেঁয়াজ কুচি- ৩ টেবিল চামচ। 

৫.চিকেন স্টক -৩ কাপ

৬.সাদা তেল- ১ টেবিল চামচ

৭.রসুন কুচি- দেড় চা চামচ 

৮.গোলমরিচ গুঁড়ো-১/২ চা চামচ 

৯.কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ

১০.ডিমের সাদা অংশ-( ২ টি ডিমের)

১১.পানি-পরিমাণমতো। 

১২.লবণ ও চিনি- স্বাদ অনুযায়ী।

 

চিকেন সুইট কর্ন স্যুপ তৈরি পদ্ধতিঃ

চিকেন সুইট কর্ন স্যুপ বানানোর জন্য  মিক্সিতে কিছু ভুট্টা সামান্য পানি দিয়ে পেস্ট করে নিন। বাকিটা আলাদা করে রাখুন। কর্নফ্লাওয়ার পানিতে  গুলে রাখুন। চিকেনে লবন ও গোলমরিচ মাখিয়ে নিন।এবার একটি  ফ্রাই প্যানে অল্প তেল ব্রাশ করে চিকেনের পিসগুলো  হালকা করে ভেজে নিতে হবে এবং ওই প্যানেই অল্প জল দিয়ে চিকেন সিদ্ধ করে নিন। চিকেন ঠান্ডা হলে কাঁটা চামচ দিয়ে টেনে টেনে টুকরো  অথবা শ্রেড  করে নিন। চিকেন স্টকটা ফেলে দিবেন না তা আলাদা বাটিতে রাখুন। এরপর কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি হালকা ভেজে নিন। তারপরে ভুট্টার পেস্ট দিয়ে নাড়াচাড়া করে একটু ভেজে নিতে হবে। কিছু সময় ভাজার পর চিকেন স্টকটা দিয়ে মিশিয়ে দিন। খুন্তি দিয়ে ধারাবাহিকভাবে  নাড়তে থাকুন। এরপর এতে একে একে গোলমরিচ গুঁড়ো, লবন এবং ভুট্টা দিয়ে দেবেন। এবার  স্যুপ ফুটতে শুরু করলে শ্রেডেড চিকেন আর সামান্য চিনি দিন। চিনি একেবারে গলে গেলে পানিতে গুলে রাখা কর্নফ্লাওয়ার দিয়ে দিন। একটু সময় পর ডিমের সাদা অংশ দিয়ে নাড়তে থাকুন। এরপর আরও কিছু সময় রান্না করার পর চুলার আঁচ নিভিয়ে দিন। এর ওপরে ধনেপাতা ছড়িয়ে মিশিয়ে দিন। ব্যাস, তৈরি চিকেন সুইট কর্ন স্যুপ। সবশেষে গরম গরম পরিবেশন করুন।

Post a Comment

Previous Post Next Post