সুইট চিলি সস তৈরির রেসিপি | Sweet Chilli Sauce Bangla Recipe

সুইট চিলি সস তৈরির রেসিপি
সুইট চিলি সস্ | থাই সুইট চিলি সস রেসিপি

By Chef Sadia Islam



সুইট চিলি সস্ !

রেস্টুরেন্ট বা হোটেলে সুইট চিলি সস দিয়ে অনেক ফাস্টফুড বা ফ্রাই আইটেম গুলো সার্ভ করে থাকে। এই সস টি অনেক মজার এবং সবই এটিকে পছন্দ করে থাকে। 

যে কোনো ধরনের স্ন্যাকসের সাথে ঝাল-মিষ্টি সস থাকলে নাস্তার টেবিল যেনো একদম পরিপূর্ণ হয়ে যায়! সুইট চিলি সস আমাদের সবারই পছন্দের। ভাজাপোড়ার সাথে সস ছাড়া যেন চলেই না! হাতের কাছে থাকা উপকরণ দিয়েই জলদি বানিয়ে নেওয়া যায় এটি! ফ্রাইড চিকেন, সমুচা, রোল কিংবা যেকোনো স্ন্যাকসের সাথে দারুণ মানিয়ে যাবে। আর একবার তৈরি করে রাখলে সেটা সংরক্ষণ করতে পারবেন বহুদিন। চলুন তাহলে দেরি না করে হোমমেড সুইট চিলি সস বানানোর সহজ রেসিপিটি জেনে নেই!


সুইট চিলি সস বানানোর উপকরণ :

১. লাল মরিচ ৭-৮ টা। 

২. রসুন কুয়া ৮-১০টা।

৩. চিনি ১/২ কাপ। 

৪.পানি  ১/২ কাপ। 

৫. সাদা ভিনেগার ১/২ কাপ 

৬. কর্ন ফ্লাওয়ার ২ টেবিল 


সুইট চিলি সস তৈরির  প্রস্তুত প্রণালী:-

শুরুতে রসুন ও মরিচগুলো টুকরো করে কেটে নিয়ে ব্লেন্ডারে কিছুক্ষণ ব্লেন্ড করে নিন।  এরপর একটি পাত্র নিন এরপর। পানি দিয়ে দিন এর পর পানি গরম করে নেন তারপর রসুন ও মরিচ গুলো দিয়ে দিন তারপর এটাকে ২-৩ মিনিট জ্বাল দিতে থাকুন। এরপর চিনি ভিনেগার দিয়ে দিন তারপর ভালো করে মিশিয়ে এটাজে জ্বাল দিতে থাকুন এবং বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন।

একটি ছোট বাটিতে ১ চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে নিন। গোলানো কর্নফ্লাওয়ার সসের মধ্যে ঢেলে দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করুন। সস্ ঘন হয়ে আসলে চুলা বন্ধ করে দিন। ব্যাস অল্প সময়ই মজাদার সস রেডি হয়ে গেল।

সুইট চিলি সস ব্যবহার করা যেতে পারে বারবিকিউ, গ্রিল, চিকেন, স্টার ফ্রাই, ফিশ, ফ্রেঞ্চ ফ্রাই, চাইনিজ ডিশের সঙ্গে এবং আরও অনেক আইটেমে। এটি মিষ্টি এবং মধুর স্বাদের দরকারী একটি প্রকৃতির সস হয়।

Post a Comment

Previous Post Next Post