চিংড়ি | শ্রিম্প টেম্পুরা রেসিপি | Shrimp | Prawn Tempura Bangla Recipe

শ্রিম্প টেম্পুরা রেসিপি | চিংড়ি টেম্পুরা কি দিয়ে তৈরি

টেম্পুরা ! 
চিংড়ি  শ্রিম্প টেম্পুরা রেসিপি

চিংড়ি টেম্পুরা হল কাঁচা চিংড়ি টেম্পুরা বাটাতে ডুবিয়ে গরম তেলে ভাজা। টেম্পুরা তৈরি করতে যে ব্যাটার ব্যবহার করা হয় তাতে ময়দা, জল, কর্নস্টার্চ এবং কখনও কখনও ডিম থাকে। এই রেসিপিতে, আমরা একটি টেম্পুরা মিশ্রণ ব্যবহার করছি যাতে খাবারটি দ্রুত এবং সহজে প্রস্তুত করা যায় যখনই আপনার পছন্দ হবে  তখন এটি তৈরি করতে পারেন।  চিংড়ি টেম্পুরা হল একটি জাপানি খাবার যা তাজা চিংড়ি দিয়ে তৈরি করা হয় টেম্পুরা বাটাতে ডুবিয়ে এবং পুরোপুরি খাস্তা না হওয়া পর্যন্ত গভীর ভাজা। সয়া সস বা টেম্পুরা ডিপিং সসের সাথে পরিবেশন করুন। টেম্পুরা নামটি এসেছে ল্যাটিন বিজ্ঞাপন tempora cuaresme থেকে, যার অর্থ 'লেন্টের সময়ে। 'জাপানিরা এটাকে খাবারের নাম মনে করে টেম্পুরা বলে। বাণিজ্যিক বন্দর শহর নাগাসাকিকে ঘিরে টেম্পুরার প্রচলন হয়েছিল। সেই সময়, জাপান বাকি বিশ্বের থেকে বন্ধ ছিল । 

১৬ শতকের মুরোমাচি যুগে, জাপানে পর্তুগিজ ক্যাথলিক মিশনারিরা তাদের সাথে পশ্চিমা-শৈলীর রান্নার পদ্ধতি নিয়ে এসেছিলেন যাতে ময়দা দিয়ে খাবার লেপানো হয় এবং তারপরে সেগুলি ভাজা হয়। এভাবে জাপানে টেম্পুরার ইতিহাস শুরু হয় ।  টেম্পুরা বাটা তিনটি মূল উপাদান থেকে তৈরি করা হয়: ময়দা, ডিম এবং ঠান্ডা জল। টেম্পুরা ব্যাটার এবং প্রচলিত ব্যাটারের মধ্যে প্রধান পার্থক্য হল যে টেম্পুরা ব্যাটার উল্লেখযোগ্যভাবে কম তেল ব্যবহার করে এবং কোন ব্রেডক্রাম্ব ব্যবহার করে না। টেম্পুরা ব্যাটার দিয়ে, আপনি একটি সূক্ষ্ম, খাস্তা ফলাফল পাবেন যা প্রচলিত ব্যাটারের চেয়ে হালকা। ভাজা টেম্পুরা মচমচে রাখতে আপনি  রান্না করার পর এটি চুলায় সুন্দরভাবে গরম তেলে রাখতে পারেন। অথবা এটি  সম্পূর্ণ ঠান্ডা করে, তারপর ফ্রিজে একটি বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন এশিয়ানদের খাবারের তালিকায় চিংড়ি টেম্পুর অন্যতম একটি খাবার । আমরা কেবল এই রন্ধনপ্রণালী উপভোগ করি! আমাদের প্রিয় চিংড়ি ক্ষুধার্তদের মধ্যে একটি হল চিংড়ি টেম্পুরা। রান্নাঘরে রেস্টুরেন্ট-মানের টেম্পুরা তৈরি করার সবচেয়ে সহজ উপায়। চিংড়ি রসালো এবং সুস্বাদু এবং আবরণ হালকা এবং খাস্তা। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে চিংড়ি টেম্পুরা নিজের ঘরে তৈরী করে নিতে পারেন।


শ্রিম্প টেম্পুরা রেসিপি উপকরণ:

১.চিংড়ি মাছ- ৫০০ গ্রাম

২.রসুন বাটা-১ চা চামচ

৩.গোলমরিচ গুড়া-১ চা চামচ

৪.সয়াসস-১ চা চামচ

৫.কর্নফ্লাওয়ার-পরিমানমতো।

৬.টেম্পুরা পাউডার-পরিমানমতো। 

৭.তেল-ভাজার জন্যে। 

৮.সুইট চিলি সস (পরিবেশনের জন্য )


শ্রিম্প টেম্পুরা যেভাবে তৈরি করবেনঃ 

চিংড়ি মাছের লেজ ছাড়া বাকি খোসা ও মাথা ফেলে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি বাটিতে  একে একে রসুন বাটা, সয়াসস, গোলমরিচ গুড়া দিয়ে চিংড়ি মাখিয়ে কমপক্ষে ২০ মিনিট মেরিনেট  করুন। ২০ মিনিট পর, পরিমানমতো পানি দিয়ে টেম্পুরা পাউডার দিয়ে ঘন ব্যাটার তৈরি করুন। মাঝারি আঁচে তেল গরম হতে দিন। শুকনো কর্নফ্লাওয়ার একটি বাটিতে নিন। এবার একটা একটা করে চিংড়ি প্রথমে শুকনো কর্নফ্লাওয়ারে গড়িয়ে তারপর টেম্পুরার ব্যাটারে চুবিয়ে ডুবো তেলে ভেজে নিন।তারপর ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন শ্রিম্প টেম্পুরা। এটার স্বাদ বাড়াতে সুইট চিলি সস দিয়ে পরিবেশন করুন।


Tempura এবং panko কি একই !

পাঙ্কো: পাঙ্কো হল একধরনের ব্রেডক্রাম্বস, যা আমদানি করা ব্রেডের স্কোর্পিও থেকে তৈরি হয়। এটি একটি ব্যাপারমুখী এবং ভারপ্রাপ্ত ক্রুম্বের পানি এবং সমৃদ্ধ টেক্সচার সরবরাহ করে, যা মজাদার এবং তুরি বৃদ্ধি করে। সাধারণ ব্রেডক্রাম্বসের সাথে তুলনা করে, পাঙ্কো দীর্ঘ সময় ধরে ক্রিস্পি রয়েছে এবং এটি বিভিন্ন জাপানি খাবারের জন্য একটি পছন্দসূচক পথ হয়।

টেম্পুরা: আরও একদিকে, টেম্পুরা একটি রন্ধনপদ্ধতি, যেখানে উপাদানগুলি হালকা ব্যাটারে ডিপ-ফ্রাই করা হয়। টেম্পুরার ব্যাটার ময়দা, পানি, এবং সময়ে সময়ে ডিমের মাধ্যমে তৈরি হতে পারে, যা একটি স্লিম এবং সূক্ষ্ম আবরণ তৈরি করে। টেম্পুরার জন্য সাধারণ উপাদানগুলি মজাদার ব্যাটারে ডিপ-ফ্রাই করা হয়, যেটি উপাদানগুলির প্রাকৃতিক মজার এবং ক্রিস্পি টেক্সচার সংরক্ষণ করে।

যখন পাঙ্কো এবং টেম্পুরা দুটি জাপানি রন্ধনশৈলীর গল্প হয়, তাদের ভোকাবোকা রয়েছে। পাঙ্কো বিভিন্ন খাবারে একটি ক্রিস্পি আবরণ যোগ করে, যেমন টনকাত্সু (ব্রেডে মুঠ দিয়ে মাংস), কারায়ে (জাপানি ফ্রাইড চিকেন), এবং আরও অনেক কিছু। আরও একদিকে, টেম্পুরা হল একটি রন্ধনপদ্ধতি যা উপাদানগুলির প্রাকৃতিক স্বাদ এবং বৈশিষ্ট্য বর্ণনা করে। একসাথে, পাঙ্কো এবং টেম্পুরা জাপানের ধর্মীয় এবং বিবিধ রান্ধনিক প্রাপ্ত যায়।

Post a Comment

Previous Post Next Post