সেমাই তৈরির রেসিপি | Semai | Shemai Recipe in Bengali

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি | Vermicelli Pudding indian

নবাবি সেমাই !
লাচ্ছা সেমাই তৈরির রেসিপি

সেমাই একটি খুব জনপ্রিয় ডেজার্ট আইটেম । আমরা কম বেশি সাবই সেমাইেয়র সাথে পরিচিত। ঈদ কিংবা অনুষ্টানে,অতিথি আপ্যায়নে সেমাই সব সময়ে আামাদের পছন্দের তালিকায় থাকে। আর ঈদ তো সমাই ছাড়া কল্পনা করা যায় না। সেমাইয়ের মধ্যে হরেক রকম পদের রেসিপি রয়েছে। আমরা সবাই বলতে গেলে সেমাইয়ের রেসিপি তৈরি করতে পারি। ছোট -বড় সবাই সেমাই রেসিপিটি পছন্দ করে থাকে। সেমাই বাংলাদেশের খুব জনপ্রিয় একটি খাবার। 

বাঙালি সংস্কৃতিতে মিষ্টিজাতীয় খাবার একটি বিশাল অংশেজুরে রয়েছে এবং সেটা হলো সেমাই রেসিপি টি। ভারি খাবার খাওয়ার পর আমরা অনেকেই সেমাই মিষ্টিজাতীয় খাবার খেয়ে থাকি।বাংলাদেশ ছাড়াও অন্যান্য দেশে  ও সেমাই খাওয়ার রেওয়াজ আছে।ইতিহাস থেকে জানা যায়।ত্রিশ-চল্লিশের দশক থেকে সেমাইয়ের জনপ্রিয়তা ধীরে ধীরে বাড়তে শুরু করে।সেমাই খাবারটি হলো  সাশ্রয়ী ও স্বাস্থ্যকর।দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের একটি ধরন হিসেবে সেমাইয়ের উল্লেখ করা যায়। বিভিন্ন অঞ্চলে এটি বিভিন্ন নামে পরিচিত।

খুশির মুহুর্তো হোক বা কোনো আনন্দের আয়োজন সেমাই খেতে সবাই পছন্দ করি।আমরা অনেকেই সন্ধ্যায় চা খাওয়ার সময় সেমাই খেয়ে থাকি। এটি একটি অত্যন্ত সুস্বাদু ভিটামিন খাদ্য। আমরা কম বেশি অনেকেই সেমাইয়ের সাথে পরিচিত। আমরা সকলরেই খুব একটি পছন্দ খাবার হলো সেমাই।সেমাই তৈরি হয় গমের মতো শস্য থেকে। আর গমে কার্বোহাইড্রেট, ফাইবার, খনিজ ও ভিটামিন থাকে।সেমাই রান্নায় যদি ঘি, কিসমিস, চিনি, বাদাম দেওয়া হয় তবে পুষ্টিগুণ আরও বেড়ে যায়। তাই সেমাই দ্রুত শক্তি জোগায়, আমাদের হজমে সাহায্য করে ও রুচি বাড়ায়।আমরা রাতের বেলায় এটি খেতে অনেক পছন্দ করি। বাচ্চারা ও এটি খেতে খুব পছন্দ করে। আমাদের জন্য অনেক জনপ্রিয় খাবার এটি।অনেকের বাসায় আমরা সেমাই খেয়ে থাকি।এটি খেতে খুব সুস্বাদু মিষ্টি। সব বাঙালিরা ও এটি খেতে খুব ভালোবাসে। এটা খুব সহজ একটা  রেসিপি আর সকলেই এটা খেতে খুব ভালোবাসে। আজকে আমরা নিজ হাতে কিভাবে সেমাই রেসিপি টি তৈরি করবো তা জেনে নেয়া যাক। 


সেমাই তৈরির উপকরণ :

১.সেমাই ১ প্যাকেট

২.ঘি আধা কাপ

৩.চিনি আধা কাপ

৪.কনডেন্সড মিল্ক ১ কাপ

৫.বাদাম-কিসমিস পরিমান মতো

৬.দুধের গুঁড়ো ২ টেবিল চামচ


 সেমাই তৈরির প্রস্তুত প্রণালি:

প্রথমে একটি ননস্টিকি পাত্রে ঘি গরম করে নিবেন।তারপর সেমাই ছোট ছোট করে ভেঙে গরম ঘিয়ে দিয়ে মৃদু আঁচে ঘন ঘন নাড়তে থাকুন। সেমাই লালচে হয়ে এলে এতে চিনি, কনডেন্সড মিল্ক ও বাদাম-কিশমিশ মিশিয়ে দিবেন।এবং আঠালো হওয়া পর্যন্ত নাড়তে থাকবেন। চুলার আঁচ বন্ধ করে সহনীয় ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার একটি সমান ট্রেতে সামান্য ঘি মেখে সেমাইগুলো ঢেলে চেপে চেপে সমান করে নিবেন। ফ্রিজে ১ ঘন্টা জমাট বাঁধার জন্য রেখে দিতে হবে। এরপর ছোট ছোট টুকরো করে কেটে দুধের গুঁড়ো দিয়ে পরিবেশন করুন মজাদার সেমাই। তৈরি হয়ে গেলো আমাদের মজার সেমাই রেসিপি টি।আমরা এইভাবে নিজ হাতে তৈরি করতে পারি মজাদার সেমাই রেসিপি 

1 Comments

Previous Post Next Post