সেজুয়ান ফ্রাইড রাইস রান্নার রেসিপি | Schezwan Fried Rice Bangla Recipe

সেজুয়ান ফ্রাইড রাইস রেসিপি
সেজওয়ান ফ্রাইড রাইস রেসিপি | চাইনিজ ফ্রাইড রাইস

সেজওয়ান ফ্রাইড রাইস !

অনেকেই আছেন যাঁরা বিরিয়ানির পরিবর্তে ফ্রাইড রাইস অথবা চিলি চিকেন খেতে বেশি পছন্দ করেন। এটি একটি হৃদয়গ্রাহী, সন্তোষজনক খাবার যা তৈরি করা সহজ এবং আপনার পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করা যায়। এটি একটি জনপ্রিয় চাইনিজ-ভিত্তিক রেসিপি যা বিশ্বজুড়ে অভিযোজিত হয়েছে এবং বিভিন্ন উপাদান এবং কৌশল ব্যবহার করে তৈরি করা হয়েছে।যেকোনো অনুষ্ঠানে এই রাইস-আর চিলি চিকেন হলেই স্বাদ মিটে যায়। এই বর্ষায় অনেকেই সর্দি-কাশির সমস্যায় ভুগছেন। এরকম  দিনে পাতে ঝাল ঝাল সেজওয়ান রাইস আর চিকেন থাকলে মন্দ হয় না। এই রাইস খেতে খুব বেশি ঝাল। কারণ শুকনো মরিচের এই রান্নার USP। যে কারণে ভাল লাগলেও এই রাইস খুব বেশি খাওয়া ঠিক নয়। তবে চাইলে হঠাৎ বাড়িতে বানিয়ে খেতে পারেন।সেজওয়ান ফ্রাইড রাইস হলো একটি জেস্টি নিরামিষ এবং ভেগান স্টির-ফ্রাইড রাইস ভেরিয়েন্ট যাতে স্বাস্থ্যকর মিক্স শাকসবজি, সুগন্ধি এবং ভেষজ দ্বারা লোড বাড়িতে তৈরি একটি মশলাদার  শেজওয়ান সস রয়েছে। ধাপে ধাপে এই জনপ্রিয় কিন্তু সহজ ইন্দো চাইনিজ রেসিপিটি স্বাস্থ্যকর উপাদান ব্যবহার করে স্ক্র্যাচ থেকে সহজে তৈরি করা যায়। আমি প্রতিশ্রুতি দিচ্ছি আপনি এই সুস্বাদু সেজওয়ান ফ্রাইড রাইস রেসিপিটি আপনার প্রিয় টেকআউটের চেয়ে অনেক বেশি পছন্দ করবেন। 

এই ফ্রাইড রাইসটা খুব তাড়াতাড়ি হয়ে যায় ।এটা চিলি চিকেন এর সাথে ঝাল ঝাল খেতে খুব বেশি ভালো লাগে ।


সেজওয়ান ফ্রাইড রাইস এর  উপকরণঃ

১.বাসমতি চাল -৪০০ গ্রাম

২.পেঁয়াজ কুচি -১ কাপ

৩.লাল ক্যাপসিকাম-১/২কাপ

৪.সবুজ ক্যাপসিকাম -১/২ কাপ

৫.হলুদ ক্যাপসিকাম -১/২কাপ

৬.ভিনিগার- ২ চা চামচ

৭.লবন- স্বাদ  মতো। 

৮.পানি-পরিমাণ মতো। 

৯.গোলমরিচ পাউডার -২ চামচ

১০.লাল মরিচ পাউডার -১ চামচ

১১. গাজর কুচি-১/২ কাপ

১২.বিনস কুচি-১/২ কাপ

১৩.সেজওয়ান সস-৬ চা চামচ

১৪.পেঁয়াজ পাতা কুচি-৪ চা চামচ

১৫. রসুন কুচি -৩ চা চামচ


সেজওয়ান ফ্রাইড রাইস তৈরি পদ্ধতিঃ

শুরুতে আমরা যেভাবে ভাত রান্না করি সেইভাবে বাসমতি চাল টাকে ভাত রান্না করে প্লেটের মধ্যে ছড়িয়ে হাওয়াতে শুকানোর জন্য রেখে দিতে হবে।

তারপর একটা কড়াই নিতে হবে তার মধ্যে তেল দিয়ে দিতে হবে। তেল গরম হওয়ার পর পেঁয়াজ কুচি আর রসুন কচি দিয়ে একটু ভাজা ভাজা করতে হবে।

পেঁয়াজ আর রসুন একটু ভাজা হয়ে গেলে তার মধ্যে সব রকমের সবজি গুলো দিয়ে কিছু সময় ভালো করে নাড়াচাড়া করতে হবে।তারপরে তার মধ্যে পরিমাণ মতো লবন গোলমরিচ এর পাউডার আর ভিনিগার দিয়ে সেজওয়ান সস দিয়ে সবজি গুলো কে ভালো করে মাখাতে হবে এবং তার মধ্যে রান্না করা বাসমতি চাল একটু একটু করে দিতে হবে ।আর ভালো করে নাড়াচাড়া করে সবজির সঙ্গে ভাত গুলো কে মিশিয়ে নিতে হবে।

এভাবে সব ভাত আর সবজি আস্তে আস্তে একসাথে মিশিয়ে একটু ভাজা ভাজা করতে হবে আর তার পরে তার ওপর দিয়ে পেঁয়াজ পাতা কুচি ছড়িয়ে দিতে হবে।এরপর সেটাকে নামিয়ে চিলি চিকেন এর সাথে পরিবেশন করলে খেতে ভালো লাগবে।

Post a Comment

Previous Post Next Post