পাটিসাপটা পিঠা রান্নার রেসিপি বাংলা | Patishapta Pitha Recipe in Bengali

পাটিসাপটা পিঠা রান্নার রেসিপি বাংলা
Patishapta Pitha recipe
পাটিসাপটা পিঠা বানানো রেসিপি | Patishapta Pitha Recipe



পাটিসাপটা !

শীতকালে প্রতিটি বাঙ্গালি বাড়িতে বিভিন্ন ধরনের পিঠা তৈরির আমেজ থাকে। আমরা সকলেরই পিঠা অনেক পছন্দনীয়।আর পাটিসাপটা পিঠা আমরা সব সময় খেয়ে থাকি। শীতের সকাল মানেই বিভিন্ন ধরনের পিঠার তৈরি নাস্তা করা হয়। তেমনি  আজকে আমরা একটি পিঠা তৈরি করে দেখাবো। আর তা হলো, পাঠিসাপটা পিঠা। এই পিঠা তৈরি করতে অনেক সময় অনেকের অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। যেমন – অনেকের পিঠা নরম থাকে না এবং পিঠা বানাতে গেলে ভেঙে যায়। আমার আজকের এই রেসিপিতে কিভাবে এই ধরনের সমস্যা থেকে মুত্তি পাওয়া যায় তা আমি বলে দিবো। তাহলে চলুন জেনে নেই নিজে কিভাবে খবুই মজাদার /তুলতুলে পাঠিসাপটা পিঠা Patishapta Pitha recipe বানাবো ।


পাটিসাপটা পিঠা বানানো উপকরন :

১:চালের গুড়া  ২ কাপ।

২: ময়দা ২ কাপ।

৩:সুজি ২ কাপ।

৪: চিনি পরিমানমতো ।

৫:গুড় পরিমানমতো । 

৬:লবন পরিমানমতো।

৭:পানি  ৩ কাপ হালকা গরম।

 

পাঠিসাপটা পিঠার পুরের জন্য যে উপকরণ :

১:নারকেল ২ কাপ।

২: গুড় – পরিমানমতো।

৩:দুধ /২ কাপ।

৪:লবন – পরিমানমতো।

৫:সুজি ৩ চামচ।

৬:বাদাম ২ চামচ (ইচ্ছে অনুযায়ি)


পাটিসাপটা পিঠা বানানো প্রস্তুত প্রণালী :

প্রথমে একটি পাত্রে দুধ দিয়ে জ্বাল করে একটু ঘন ঘন করে নিবেন।তারপরে দুধ ঘন হয়ে যাওয়ার পরে তারমধ্য নারকেল ও চিনি দিয়ে নাড়তে হবে। যতক্ষণ পযর্ন্ত চিনি গলে না আসে। চিনি গলে আসলে তারমধ্য সুজি ও বাদাম কুচি দিয়ে অনবরত নাড়তে হবে। নাড়তে নাড়তে যখন পাত্রের তলা থেকে পিঠার পুর ওঠে আসবে তখন চুলা বন্ধ করে তা তুলে নিবেন। এখন এটা ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষণ  অপেক্ষা করতে হবে।


পাটিসাপটা উপরের অংশের জন্য :

একটি বাটিতে চালের গুড়া, ময়দা, সুজি, ও লবণ নিয়ে একটি  চামচের সাহায্য মিশিয়ে নিতে হবে। এখন একটি পাত্রে পানি ও গুড় দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। এবং গুড় গলিয়ে নিতে হবে।  পানিটাকে হালকা কুসুম গরম করে নিতে হবে।এখন এই কুসুম গরম পানি চালের গুড়া, ময়দা, সুজির মিশ্রনের সাথে দিয়ে অল্প অল্প পানি দিয়ে একটি পাতলা বেটার তৈরি করে নিতে হবে।

এই তৈরি করা বেটার ১/২ ঘন্টার জন্য ঢেকে রেখে দিবেন। তারপর চুলায় একটি ননস্টিক প্যান বসিয়ে গরম হওয়ার পর তার উপর সামান্য তেল ব্রাশ করে দিবেন । তারপরে একটি গোল চামচ দিয়ে বেটার থেকে এক চামচ নিয়ে ব্রাশ করা তেলের মধ্য দিয়ে প্যানের দুই হাতল ধরে ছড়িয়ে দিতে হবে। এখন একটি ঢাকণা দিয়ে ১০ সেকেন্ড অপেক্ষা করতে হবে। ১০ সেকেন্ড পর ঢাকণা তুলে একটি চামচ দিয়ে লম্বা করে পুর দিয়ে দিবেন। এখন একটি কাঠি দিয়ে একপাশ থেকে তুলে শেষ পাশ পর্যন্ত নিয়ে ওল্টে ১-২ সেকেন্ড অপেক্ষা করতে হবে। এবং তা তুলে নিলে হয়ে যাবে নরম তুলতুলে পাঠিসাপটা পিঠা। এই পিঠা গুলো নরমাল ফ্রিজে ৩-৪ দিন রেখে খেতে পারবেন। এভাবে পুরো বেটার দিয়ে পিঠা তৈরি করে পরিবেশন প্লেটে নিলে হয়ে যাবে নরম তুলতুলে পাটিসাপটা পিঠা।

Patishapta Pitha recipe / patishapta pitha recipe bengali

Post a Comment

Previous Post Next Post