ফুচকা তৈরির সহজ রেসিপি | Pani Puri | Golgappa Bangla Recipe

ফুচকা রেসিপি | Easy Bengali Snacks Fuchka Recipe

ফুচকা তৈরির সহজ রেসিপি


ফুচকা  !

আমাদের দেশে অনেক রকম স্ট্রিট ফুড পাওয়া যায় কিন্তু বিখ্যাত আর সবথেকে পছন্দের স্ট্রিটফুড টকটক, ঝালঝাল ফুচকা।ফুচকা পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। ফুচকা মানে এমন একটি খাবার যা খেতে কেউ সাধারণত আপত্তি করে না।আমাদের দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন নামে ফুচকা পরিচিত।  নারীদের পছন্দের খাবার তালিকায় প্রথমেই রয়েছে ফুচকা। ফুচকা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুবই কম আছেন। তবুও নারীদের পাশাপাশি অনেক পুরুষরা ফুচকা খেতে পছন্দ করেন।

টক-ঝাল ফুচকার কথা মনে পড়লে  আসলেই যেন জিভে পানি চলে আসে। তবে এখন আর বাইরে নয় বাড়িতেই সহজ পদ্ধতিতে ফুচকা তৈরির রেসিপি আপনারা খুবই কম সময়ে বানিয়ে নিতে পারেন। অতঃপর চলুন, দেখে নেয়া যাক এই সুজি দিয়ে  কিভাবে ফুচকা তৈরীর করা যায়।


ফুচকা তৈরির উপকরণ :

১.আটা ১ কাপ

২.ময়দা আধা কাপ

৩.সুজি ১কাপ

৪.লবণ পরিমান মতো

৫.বেকিং সোডা  ১ চিমটে

৬.সাদা তেল ২০০ গ্রাম

৭.সেদ্ধ আলু ৩ টি

৮.সেদ্ধ মটর –আধা কাপ

৯.সেদ্ধ করা মরিচ ৪ টি

১০.ধনে পাতা কুচি- আধা কাপ

১১.গন্ধরাজ লেবুর রস –আধা কাপ

১২.ভাজা মসলা -২ চামচ (জিরা, ধনে ও শুকনো মরিচ ১৩.ড্রাই করে গুঁড়ো করা)

১৪.বিটলবন ২ চামচ

১৫. মরিচ গুঁড়ো ১ চামচ

১৬.পাকা তেতুলের কাথ – ১ কাপ

১৭.গন্ধরাজ লেবু ১ টি (চাকা করে কাটা)


ফুচকা তৈরির  প্রস্তুত প্রণালী: 

শুরুতে একটি পাত্রে আটা, ময়দা, সুজি, লবণ ও বেকিং সোডা দিয়ে মিশিয়ে নিয়ে অল্প অল্প করে পানি দিয়ে একটু নরম করে মেখে একটি ডো তৈরি করুন এরপরে  একটি ভেজা কাপড় দিয়ে ২০ মিনিট ঢেকে রেখে দিন।

 বিশ মিনিট পর মেখে রাখা ডো আবারও ২ মিনিট ভালো করে মেখে নিয়ে বড় বড় করে লুচির সমান করে কেটে নিতে হবে। কেটে নেওয়া লুচিগুলু গোল করে বেলে নেয়ার পর একটি ছোট ঢাকনা দিয়ে চাপ দিয়ে দিয়ে ফুচকার পাঁপড়ের মত কেটে নিতে হবে। এতে করে ফুচকা গুলো ভালো গোল হবে। ফুচকার পাঁপড় বেশি মোটা বা বেশি পাতলা করা যাবে না, তা মিডিয়াম ভাবে বেলে নিতে হবে।

তারপর কড়াইতে বেশ খানিকটা তেল দিয়ে তা  ভালো করে গরম করে ফুচকার পাঁপড়গুলো দিয়ে চুলায় মিডিয়াম আঁচে ভেজে তুলে নিলেই তৈরি হয়ে যাবে ফুচকা।


ফুচকার আলু মাখা রেসিপি:

শুরুতে পাত্রের মধ্যে সেদ্ধ আলু, সেদ্ধ মটর, সেদ্ধ মরিচ , ২ চামচ ধনেপাতা কুচি, ১ চামচ লেবুর রস, হাফ  চামচ মরিচগুঁড়ো,১ চামচ ভাজা মশলার গুঁড়ো ও পরিমান মতো বিট লবন দিয়ে বেশ ভালো করে মেখে নিন। খেয়াল রাখবেন যাতে  আলু পুরো ম্যাশ হয়ে যায়।


ফুচকার জল বানানোর রেসিপি:

একটি বাটিতে ৫০০ গ্রাম পানি , লেবুর রস, তেতুলের রস, ১ চামচ ভাজা মশলা, ২ চামচ ধনেপাতা কুচি, বিটলবন ,১ চামচ মরিচ গুঁড়ো ও কেটে রাখা লেবুর চাকা দিয়ে ভালো করে মেশান। তারপরই তৈরি হয়ে যাবে ফুচকার জল।

Post a Comment

Previous Post Next Post