মালাই কুলফি আইসক্রিম | Malai Kulfi Ice Cream Homemade Recipe Bangla

মালাই কুলফি রেসিপি
মালাই কুলফি রেসিপি

মালাই কুলফি রেসিপি | সহজ ঘরে তৈরি কুলফি

মালাই কুলফি ! 


গরমের দিনে ঠান্ডা ঠান্ডা আইসক্রিম খেতে সবার  ভালো লাগে। কুলফি মালাই আমাদের সবারই খুব পছন্দের। বিভিন্ন ফ্লেভারে কুলফি মালাই বাসাতেই বানিয়ে নেওয়া যায়। আর এটা বানানোর প্রসেসটাও খুব সহজ। অল্প কিছু উপকরণ দিয়ে মজাদার কুলফি মালাই বানানো যায়। গ্রীষ্ম কালে যার আশায় আমাদের পথ চেয়ে বসে থাকতে হয়। এর এক কামুরে আমাদের প্রান জুড়িয়ে যায়। তাই আর কুলফি আইসক্রিম বিক্রেতার জন্য বসে না থেকে বাড়িতেই তৈরি করে ফেলুন সেই আসাধারন মালাই কুলফি। এই ভ্যাপসা গরমে একটুখানি প্রশান্তি দিতে পারে ঠান্ডা ঠান্ডা মালাই কুলফি। স্বাস্থ্যকর কি না তা নিয়ে দুশ্চিন্তা না করতে চাইলে ঘরেই তৈরি করে ফেলুন মজাদার এই মালাই কুলফি। গ্রীষ্মের এই প্রচন্ড গরমে পেট ও মন এই দুইকে ঠান্ডা রাখা অত্যন্ত জরুরি। যদি পেট ঠান্ডা থাকে তাহলে মনটাও যেন বেশ ভালো থাকে। তাই পেটকে ঠান্ডা করার জন্যে আমরা তৈরি করে নেবো ঠান্ডা ঠান্ডা কুলফি মালাই। বাড়িতে তৈরি করা এই মালাই কুলফি খেতে হবে খুবই সুস্বাদু আর দেখতেও হবে লোভনীয়। অল্প কিছু উপকরণ ও অল্প সময়ের মধ্যে বানিয়ে নেওয়া যাবে মালাই কুলফি। এই মালাই কুলফি একবার খেলে বাইরের কুলফি আর খেতেই ইচ্ছে করবে না।

গরমকালে গরমের জ্বালায় গরম গরম কিছুই ভালো লাগে না খেতে। ঠাণ্ডা জিনিসের দিকেই মন হাঁকুপাঁকু করে। আর ঠাণ্ডা জিনিসটি যদি কুলফি হয় তাহলে তো আর কথাই নেই। কুলফি নানা রকমের নানা ভাবে আজকাল অনেকেই বানিয়ে থাকেন। কিন্তু মালাই কুলফি খেতে চাই। এই মনে করে সেদিন দুটি মাত্র জিনিস দিয়ে কুলফি বানিয়েছিলাম। খাওয়ার পর নিজেই অবাক হয়ে গিয়েছিলাম। আশা করিনি যে সত্যি এত ভালো হবে খেতে। তাই আপনাদের সাথে শেয়ার করতে চলে এলাম। একবার ট্রাই করে দেখো। খেয়ে আমায় থ্যাঙ্কস বলতেই হবে।কুলফি বানানোর পদ্ধতির আগে বলে রাখি এই পরিমান দুধে বড় বড় ৫-৬টা কুলফি তৈরি হবে। আর এটা বানানোর জন্য কুলফির লম্বা ছাঁচ লাগবে। আর লাগবে ফয়েল পেপার ও আইসক্রিমের কাঠি। কাঠি না থাকলেও হবে। সেক্ষেত্রে বাটিতে নিয়ে কুলফি চামচ দিয়ে কেটে খেতে হবে। দেখে নিন কিভাবে তৈরি করবেন। 

    মালাই কুলফি তৈরির উপকরণঃ

    ১.তরল দুধ- ৫০০ গ্রাম

    ২.পাউডার দুধ- ২ কাপ

    ৩.ফ্রেশ ক্রিম বা হেভি ক্রিম- হাফ কাপ (যেকোনো ডিপার্টমেন্টাল স্টোরে বা সুপারশপে পেয়ে যাবেন)

    ৪.পেস্তা বাদাম কুঁচি- ২ চামচ

    ৫.কাজু বাদাম কুঁচি- ২ চামচ

    ৬.চিনি- ১ কাপ


    কুলফি মালাই তৈরি পদ্ধতিঃ

    প্রথমে তরল দুধ জ্বাল করে ঘন করে নিন। এবার গুঁড়া দুধ আস্তে আস্তে যোগ করুন ও নাড়তে থাকুন। দুধ ঘন ও হলুদ হয়ে গেলে এতে চিনি ও ফ্রেশ ক্রিম বা হেভি ক্রিম দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করুন। এবার পেস্তা ও কাজু বাদাম ব্লেন্ডারে গুঁড়া করে নিন কিংবা মিহি করে কুঁচি করেও নিতে পারেন। এবার দুধের মিশ্রণে বাদাম কুঁচি দিয়ে আইসক্রিমের মোল্ডে বা কাপে ঢেলে দিন। এবার ডিপ ফ্রিজে রাখুন। ঠান্ডা হয়ে জমে গেলেই রেডি সুস্বাদু কুলফি মালাই। জাফরান আর বাদাম কুঁচি ছড়িয়ে সার্ভ করতে পারেন।

    Post a Comment

    Previous Post Next Post