কুং পাও বিফ রান্নার রেসিপি | Kung Pao Beef Bangla Recipe

কুং পাও বিফ রান্নার রেসিপি | Easy Chinese Food Recipe

কুং পাও বিফ !
কুং পাও বিফ রেসিপি

কুং পাও বিফ সিচুয়ান প্রদেশের একটি খাবার।সিছুয়ান গণপ্রজাতন্ত্রী চীনের একটি প্রদেশ। প্রদেশটি চীনের দক্ষিণ-পশ্চিম অংশে অবস্থিত। কুং পাও বিফ এর খ্যাতি এটিকে অন্যান্য প্রদেশে নিয়ে এসেছে, বিভিন্ন বৈচিত্র সহ। এই খাবারটি মশলাদার, কিমা আদা, কাটা রসুন এবং গোলমরিচের উদার ব্যবহার সহ।রাইস ওয়াইন ভিনেগার অম্লতা এবং উজ্জ্বলতা যোগ করে, যা একটি ভাল কুং পাও খাবারের অন্যতম বৈশিষ্ট্য। মুরগির মাংসের সংস্করণের জন্য, আমরা এই একই মৌলিক নীতিগুলি প্রয়োগ করা যায়।  


আমেরিকানাইজড কুং পাও চিকেন একটি হালকা মশলার সাথে সুস্বাদু এবং মিষ্টি। চিনাবাদাম সত্যিই খাবারটিকে একত্রিত করে এবং বাদামের স্বাদ দেয়। মঙ্গোলিয়ান গরুর মাংস এবং কুং পাও গরুর মাংসের মধ্যে পার্থক্য হল, মঙ্গোলিয়ান গরুর মাংস এবং কুং পাও গরুর মাংস উভয়ই সসে রান্না করা পাতলা স্লাইস করা স্টেকের বৈশিষ্ট্য। মঙ্গোলিয়ান গরুর মাংস কুং পাও গরুর চেয়ে মিষ্টি হয়ে থাকে। কুং পাও গরুর মাংসে অতিরিক্ত উপাদান রয়েছে, যেমন চিনাবাদাম, বেল মরিচ, মরিচ এবং পেঁয়াজ।

এই কুং পাও বিফ আপনাকে সুস্বাদু ছোট ছোট খণ্ড খণ্ড খসখসে করা গরুর মাংস, ও-ভুনা চিনাবাদাম, এবং সুগন্ধযুক্ত, পপকর্ন-টোস্ট করা শুকনো মরিচ-সবই একটি মশলাদার, ট্যাঞ্জি সসে খেতে দেবে। ভাতের সাথে খেতে ভুলবেন না যেন।


কুং পাও বিফ উপকরনঃ

১.বোনলেস বীফ-আধা কেজি

২.রেড বেলপেপার- ১ টি

৩.বড়ো পেঁয়াজ- ২ টি

(চার ভাগ করে কোয়া ছাড়ানো)

৪.অলিভ অয়েল- ১ টেবিল চামচ

৫.সিসমে অয়েল- ১ চা চামচ

৬.সয়াসস- ২ টেবিল চামচ

৭.রাইস ভিনেগার- ১ টেবিল চামচ

৮.চিনি- ১ চা চামচ

৯.চিকেন ব্রোথ- আধা কাপ

১০.শুকন মরিচ পেস্ট- ১ চা চামচ(৩-৪টি )

১১.রসুন কোয়া- ৪ টি

১২.(চিলি+রসুন= একসাথে বেটে নেয়া)

১৩.কর্ণফ্লাওয়ার- ২ চা চামচ

১৪.ভাজা চীনা বাদাম-- ১ কাপের ১/৪ ভাগ

১৫.শুকনা মরিচ-৫ টি

১৬.গার্নিশের জন্যে- ধনেপাতা

১৭.পরিবেশনের জন্যে- ভাত


কুং পাও বিফ যেভাবে  তৈরি করবেনঃ

এক-দেড় ইঞ্চি লম্বা ও এক-দেড় সে মিটার পুরু করে বীফ কেটে নিয়ে তা ভালো করে  ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। বেলপেপারের বিচি ফেলে একইভাবে টুকরা করে নিন।

একটি বোলে সিসমে অয়েল বা তিলের তেল, চিলি-গার্লিক পেস্ট, সয়াসস, রাইস ভিনেগার, চিনি একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রনের সাথে বীফ বীফ মিশিয়ে কমপক্ষে এক ঘন্টার জন্যে নরমাল ফ্রিজে রাখুন অথবা সারা রাত মেরিনেটের জন্য রেখে দিন। মেরিনেটের মিশ্রণ থেকে বীফ উঠিয়ে নিয়ে প্রেশার কুকারে অল্প পানি দিয়ে সেদ্ধ করে নিন। এবার একটি সসপ্যানে মেরিনে্টের এই মিশ্রণের সাথে চিকেন ব্রোথ, কর্ণফ্লাওয়ার মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে রাখুন। মাঝারি আঁচে প্যানে অলিভ অয়েল গরম করে তাতে শুকনা মরিচ ভেজে বীফ দিন। কিছুক্ষণ বীফ ভেজে তাতে পেঁয়াজ, বেলপেপার বা ক্যাপসিকাম দিয়ে আঁচ বাড়িয়ে ৫ মিনিটের জন্য অপেক্ষা করুন যতক্ষণ না পেয়াজ নরম হচ্ছে। পেঁয়াজ নরম হয়ে গেলে তাতে বাদাম মিশিয়ে নামিয়ে ফেলুন।

তৈরি করা সস মিশিয়ে, গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার কুং পাও বিফ।

Post a Comment

Previous Post Next Post