ঘরে বসে জিলাপি তৈরির রেসিপি | Jilapi (Jalebi or Zalabia) Bangla Recipe

ঘরে বসে জিলাপি তৈরির রেসিপি
জিলাপি তৈরির রেসিপি | সহজে জিলাপি বানানোর রেসিপি উপকরণ

জিলাপি !

সেই সমস্ত খাদ্য প্রিয় মানুষদের মাঝে এমন অনেকে আমরা আচি যারা জিলাপি খেতে ভালোবাসি ভীষণ পরিমাণে। আমাদের যখন তখন জিলাপি খেতে ইচ্ছা করে। ভারতীয় উপমহাদেশের বিভিন্ন দেশে যথা ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশে এই মিষ্টি জনপ্রিয় রয়েছে। এবং বাংলাদেশ বা পশ্চিমবঙ্গের এমন কোনও এলাকা নেই বললেই চলে, যেখানে জিলিপি পাওয়া যায় না। যদিও বাঙালিদের মধ্যেও এই মিষ্টি খাওয়ার চল রয়েছে। জিলাপি খুব মজার এবং জনপ্রিয় খাবারগুলোর ।চট করেই বানিয়ে ফেলা যায় মজার এই জিলাপি খাবারটি। মিষ্টিপ্রেমীদের কাছে জিভে জল আনা একটি নাম হলো জিলাপি। দোকান থেকে তো কিনে খাওয়াই যায় কিন্তু তা স্বাস্থ্যকর হওয়ার ভয় থাকে। 

শীত বা গরম সব সিজনে দোকানের গরম গরম জিলাপি আমাদের সবার প্রিয়। ছোট-বড় সবারই অনেক পছন্দ একটা খাবার এই জিলাপি। রমজানে ইফতারেও জিলাপির বিশেষ চাহিদা আছে। আমরা  চাইলে নিজেই অল্প সময়ে এই জিলাপি বানিয়ে নিতে পারি। এটা খেতে একদম দোকানের মতো আর সবচেয়ে বড় কথা অনেক স্বাস্থ্যকর খাবার জিলাপি। আমরা অনেকেই  মচমচে জিলাপি খেতে পছন্দ অনেক করি। জিলাপি আমাদের সকলেরই খুব একটি মিষ্টি জাতীয় খাবার,আমরা কম বেশি জিলাপি খেয়ে থাকি, মিষ্টি, সুস্বাদু, জুসি এবং ক্রানচি জিলাপি তৈরি করা খুব কঠিন কিছু না, 

কিন্তু নিজের হাতে কিভাবে বানাতে পারবো তা জানিনা অনেকেই, তাই হয়তো নিয়মিত খাওয়া হয় না। এজন্য চাইলে আমরা শিখে নিতে পারি জিলাপি বানানোর পদ্ধতি। চলুন দেখে নেয়া যাক জিলাপি কীভাবে বানাবো-


সহজে জিলাপি বানানোর রেসিপি উপকরণ :-

১: ময়দা ১ কাপ!  

২:চিনি ২ কাপ! 

৩:পানি প্রয়োজনমতো !

৪:লবণ ৩ চা চামচ!

৫:টক দই ৩ চামচ! 

৬:বেকিং পাউডার আধা চামচ! 

৭: তেল প্রয়োজনমতো!


জিলাপি তৈরির পদ্ধতি:-

ময়দা, এবং বেকিং  পাউডার ও লবণ একটি বাটিতে মিশিয়ে নিতে হবে। সামান্য পানি দিয়ে মাখাতে হবে। পানি অল্প অল্প করে দিবেন। টক দই দিয়ে ভালো করে মেখে নিতে হবে মিশ্রণটি।  একটু পানি দিয়ে আরও  মিহি ডো তৈরি করতে হবে। ডিম ফেটানোর মেশিন দিয়ে ভালো করে ফেটাতে হবে। বেশি ঘন বা বেশি পাতলা হবে না মিশ্রণটি। এবার কেচাপের বোতলে নিয়ে নিবেন ময়দার মিশ্রণটি।

সিরা তৈরি করার জন্য একটি প্যানে পানি,এবং  চিনি ও এলাচ ভেঙে নিতে হবে। মিডিয়াম আঁচে পানি দিতে থাকবেন আঠালো না হওয়া পর্যন্ত। ফুড কালার দিয়ে দিবেন। আঙুলে নিয়ে দেখতে হবে আঠালো হয়েছে কিনা। উঠানোর আগে লেবুর রস ও গোলাপ জল দিয়ে চুলা বন্ধ করে ঢাকনা দিয়ে ঢেকে রাখবেন। জিলাপি ভাজা হয়ে গেলে সঙ্গে সঙ্গে উঠিয়ে নিয়ে চিনির সিরায় দুএক মিনিট ডুবিয়ে রাখতে হবে। তারপর সিরা থেকে উঠিয়ে পরিবেশন করতে হবে। তারপরে ঢেকে রাখবেন সিরার পাত্র তারপর এইভাবেই তৈরি হয়ে গেলো মজাদার  মিষ্টি জাতীয় খাবার জিলাপি রেসিপি! চাইলেও আমরা পারি মিষ্টি জাতীয় খাবার তৈরি করতে সম্ভব! জিলাপি রেসিপি আমরা এখন খুব খুব সহজেই বানিয়ে নিতে পারবো।

Post a Comment

Previous Post Next Post