চাইনিজ চিকেন মাঞ্চুরিয়ান | indo Chinese Style Chicken Manchurian Rannar Recipe

চাইনিজ চিকেন মাঞ্চুরিয়ান
ভারতীয় চিকেন  মাঞ্চুরিয়ান তৈরি রেসিপি | চাইনিজ চিকেন কারী 

চিকেন  মাঞ্চুরিয়ান ! 

ছুটির দিনে খাওয়া-দাওয়া চিকেন তো থাকবেই। এছাড়াও চিকেন ললিলপ. চিকেন পকোড়া, চিকেন চিজ বল… রেসিপিগুলো সংখ্যায় এত বেশি যে তা গুণে শেষ করা যাবে না। যেকোনো রেস্টুরেন্টে বিশেষ করে চাইনিজ পদের মধ্যে একটা চিকেন পদ খুবই সাধারণ। চিকেন দিয়ে তৈরি করা যায় নানা ধরনের মুখরোচক খাবার। তেমনই একটি মুখরোচক খাবার চিকেন মাঞ্চুরিয়ান। সুস্বাদু এই খাবারটি নিশ্চয়ই রেস্টুরেন্টে গিয়ে খেয়ে থাকেন।

চিকেন মাঞ্চুরিয়ান হল আদা, রসুন এবং সবুজ মরিচের ঘন সস দিয়ে ভাজা মুরগির একটি রেসিপি - বাঙালি খাবারের একটি অপরিহার্য সংমিশ্রণ - সয়া সস এবং কর্ন স্টার্চ এবং কখনও কখনও ভিনেগার এবং কেচাপের সাথে। ওয়াং মুম্বাইয়ের ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়াতে শেফ থাকাকালীন খাবারটি আবিষ্কার করেছিলেন, যেখানে তিনি বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন। 1983 সালে, তিনি তার নিজস্ব রেস্টুরেন্ট চায়না গার্ডেন খোলেন, যা এখন ভারত ও নেপাল জুড়ে আউটলেট সহ একটি চেইন।

চিকেন মাঞ্চুরিয়ান কলকাতায় উৎপত্তি হলেও  তৃতীয় প্রজন্মের চীনা শেফ নেলসন ওয়াং মুম্বাইতে তৈরি করেছিলেন বলে মনে করা হয়। একটি খাবারের সুনির্দিষ্ট উৎস শনাক্ত করা খুবই কঠিন কাজ,তবে কলকাতায় উৎপত্তি এই চিকেন মাঞ্চুরিয়ান তৃতীয় প্রজন্মের চীনা নেলসন ওয়াং দ্বারা তৈরি করা হয়েছিল। কেন ওয়াং-এর মশলাদার, গ্রেভির মতো বাদামী সসের নাম উত্তর-পূর্ব এশিয়ার সেই নির্দিষ্ট অঞ্চলের নামে রাখা হয়েছিল তা স্পষ্ট নয়, তবে এই রেসিপি থেকে মাঞ্চো নামক একটি স্যুপ এসেছে, যার নামটি মাঞ্চুরিয়ার ক্যান্টনিজ বা পুটোংহুয়া উচ্চারণের আনুমানিক প্রতিবর্ণীকরণ বলে মনে হবে।


চিকেন  মাঞ্চুরিয়ান উপকরণ :

১.চিকেন -৭০০গ্রাম(বোনলেস )

২.ডিম-২টি

৩.পেয়াজ-১টি(মাঝারি)

৪.ক্যাপসিকাম-২টি(লাল,সবুজ)

৫.কর্নফ্লাওয়ার -২চা চামচ

৬.গোলমরিচ-১ চা চামচ

৭.রসুন কুচি-২চা চামচ

৮.আদা কুচি -২চা চামচ

৯.শুকনো মরিচ বাটা -৪টি

১০.কাচা মরিচ -৫টি

১১.ভিনিগার -১ চা চামচ

১২.টমেটো কেচাপ-৩ চা চামচ

১৩.ডার্ক সয়া সস-২ চা চামচ

১৪,ওয়েস্টের সস-২ চা চামচ

১৫.চিনি -হাফ চা চামচ

১৬.কনসটারচ--২ চা চামচ

১৭.লবন-স্বাদ মতো ।

১৮.পানি-পরিমান মতো।

১৯.পেয়াজ পাতা-পরিমান মতো ।


 চিকেন  মাঞ্চুরিয়ান তৈরি পদ্ধতি ;

চিকেন  মাঞ্চুরিয়ান তৈরির জন্য প্রথমে মাংসগুলোকে ধুয়ে একটু ছোট ছোট টুকরো করে নিতে হবে ।চিকেন এর যে হাড়গুলো থাকবে তা ও আপনাদের কাজে লাগবে সেজন্য এগুলো একটি পাত্রে পানি দিয়ে ফুটিয়ে নিবেন ।আর এই চিকেন স্টকটা আমাদের ব্যাবহার করতে হবে গ্রেভি বানানোর জন্য ।অপরদিকে চিকেনগুলো মেরিনেট করার জন্য একটি বাটিতে চিকেন নিয়ে তার ওপর গুলমরিচ গুড়ো ,স্বাদ মতো লবন ও ২ টি ডিম দিয়ে ভালো করে মাখিয়ে মিনিমাম ৩০ মিনিতের মত রেখে দিবেন ।অপরদিকে একটি পেয়াজকে ৪ ভাগ করে কেটে ভাজে ভাজে ছাড়িয়ে নিতে হবে ।পেয়াজ কাটা হয়ে গেলে এবার ক্যাপসিকামগুলো একটু ত্রিকুনভাবে কেটে নিবেন ।তারপর ৩০ মিনিট পর কর্নফ্লাওয়ার দিয়ে মাখিয়ে নিন ।এবার মেখে নেওয়ার সাথে সাথেই চিকেন গুলোকে ভেজে নিতে হবে ,তার জন্য একটি কড়াইয়ে সাদা তেল দিয়ে চিকেন গুলোকে ফ্রাই করে নিতে হবে । তারপর অন্য একটি প্যানে  পরিমান মতো তেল দিয়ে তাতে যথাক্রমে রসুন কুচি,আদা কুচি দিয়ে খুব যে বেশিক্ষন এটি ভেজে নিতে হবে তাত কিন্তু নয় একটু কাচা গন্ধটা চলে গেলে তাতে দিয়ে দিবেন শুকনো মরিচ বাটা। তারপর দিয়ে দিবেন ১ চা চামচ ভিনিগার,ভিনিগার দেওয়ার পরে দেখবেন আস্তে আস্তে চিলি পেস্টটার রঙ বদলাতে শুরু করছে আর চিলি পেস্টটার পরও ঝালের জন্য কাচা মরিচ দিতে হবে ।মোটামুটি ৩ মিনিট রান্না করার পর এতে দিয়ে দিবেন কেটে রাখা ভেজিটেবল। তারপর ভেজিটেবল মিশিয়ে নেওয়ার পর একের পর এক  টমেটো কেচাপ ,ডার্ক সয়া সস,ওয়েস্টার সস দিয়ে ১ মিনিট মত মিশিয়ে নেওয়ার পর স্বাদ মতো লবন ও একটু গুলমরিচ গুড়ো , চিনি, ও ২ হাতা চিকেন স্টক দিয়ে চিকেন গুলো দিয়ে ভালো করে ফুটিয়ে নিন । তারপর ৩ মিনিট পর কন্সস্টারচ দিয়ে একটু নেড়ে পেয়াজ পাতা দিয়ে মিশিয়ে, তারপর নামিয়ে পরিবেশন করুন চিকেন মাঞ্চুরিয়ান ।

Post a Comment

Previous Post Next Post