টক দইয়ের রেসিপি‌‌‌ | How To Make Yogurt | Curd in Bangla

টক দইয়ের রেসিপি‌‌‌ | দই বানানোর সহজ রেসিপি | Doi Recipe

টক দইয়ের রেসিপি‌‌‌
দই ! 

আমাদের সকলেরই খুব বেশিই পছন্দনীয় টক দই এবং আমাদের কাছে এটি খুব জনপ্রিয়। টক দই আমরা অনেকেই খেতে অনেক পছন্দ করি।সবসময় এটি খেয়ে থাকি।টক দই আমাদের মুখের ঘা দূর করতে পারে। টক দই আমদের জন্য খুবি খুবি উপকারি এবং এটা খেতে ও অনেক সুস্বাদু। বিভিন্ন দেশের মানুষ এগুলা খেতে ভীষন পছন্দ করে। টক দই আমাদের জন্য খুব ভালো একটি খাবার।টক দই আমাদের হজমশক্তিও বাড়াতে সাহায্য করে।টক দই আমাদের স্বাস্থ্যের জন্য খুবি উপকারি।টক দইয়ে আছে ল্যাকটিক অ্যাসিড, যা কোষ্টকাঠিন্য দূর করে এবং ডায়রিয়া প্রতিরোধ করে।যার ফলে অন্ত্রনালী পরিস্কার থাকে।

যারা ডায়েবেটিক রোগী তাদের জন্য টকদই খুবি উপকারি। আমরা অনেক রোগীরা দুপুরে খাবারের পর টক দই খেয়ে থাকি। এতে শারীরিক উপকারের পাশাপাশি টক দই আমাদের দৈনন্দিন রান্না কে আরও সুস্বাদু করে তোলে।এতে কোনো চিনি ও ক্ষতিকর ফ্যাট নেই, তাই ওজন কমাতে আমাদের সাহায্য করে।টক দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, , ভিটামিন B12 থাকে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি থাকার কারণে হাড় ও আমাদের দাঁতের গঠনে ও মজবুত করতে সাহায্য করে।টক দই একটি অতি পরিচিত ও সহজলভ্য খাবার।আমরা  সবাই কম বেশি এই খাবারের সাথে পরিচিত। টক দই এ এক দিকে যেমন রয়েছে অনেক পুষ্টিগুন৷ আবার অন্যদিকে এটি খেতেও অনেক সুস্বাদু। অনেকেই মিষ্টি দই এর চেয়ে টক দই খেতে অনেক পছন্দ করি।

আজকে আমরা টক দই কিভাবে বানাবো তাহলে জেনে নেয়া যাক চলুন!


টক দই বানানোর উপকরণ :

১: গরুর দুধ -দেড় লিটার।

২:গুড়া দুধ-আধা কাপ।

৩: টক দই -  চামচ 


টক দই বানানোর পদ্ধতি :

প্রথমে দুধ চুলায় দিয়ে জ্বালাতে হবে। এরপর দুধ কিছুটা কমে এলে একটা কাপে অল্প গরম দুধ নিয়ে গুড়া দুধের সাথে মিশিয়ে বাকি দুধের সাথে মিশিয়ে দিতে হবে। জ্বালিয়ে দুধ অর্ধেক করে নিতে হবে। তারপর চুলা থেকে নামিয়ে নিন । এবার দুধ চামচ দিয়ে নেড়ে নেড়ে একটু ঠাণ্ডা করে নিতে হবে।  কুসুম গরম পানি ও গুড়া দুধ ভালো ভাবে মিশিয়ে নিয়ে অল্প পরিমাণ টক দই দিতে হবে। এই দইটা কিন্তু অবশ্যই টাটকা থাকতে হবে। দই মেশানোর সময় দুধ অবশ্যই গরম থাকতে হবে।

 এখন যে পাত্রে দই বসাবেন সেটাতে দই মেশানো দুধ টা ঢেলে দিবেন এবং ভালোভাবে ঢেকে রান্না ঘরে একটা গরম জায়গায় রেখে দিতে হবে।ওভেনটা অফ করে ভিতরে দই এর পাত্র রেখে ওভেনের দরজা বন্ধ করে রেখে দিতে হবে।তারপর ৮-৯ ঘন্টা পরে দেখবেন দই জমে গেছে। দইটা ঠান্ডা হয়ে সেট হবার জন্য নরমাল ফ্রিজে রেখে দিতে হবে ৩-৪ ঘন্টা । ফ্রিজে ঠান্ডা হয়ে গেলে বের করে পরিবেশন করবেন।

তৈরি হয়ে গেলো মজাদার খাবার টক দইয়ের রেসিপি। এভাবে সম্পুর্ন কিছু আমাদের যদি জানা থাকে। আমরা অবশ্যই নিজ হাতেই টক দই মজাদার রেসিপি টি তৈরি করতে পারবো।

Post a Comment

Previous Post Next Post