পারফেক্ট ক্রিসপি চিকেন ফ্রাই রেসিপি | Fried Chicken Bangla Recipe

KFC Style Crispy Fried Chicken Recipe Bangla
পারফেক্ট ক্রিসপি চিকেন ফ্রাই রেসিপি

চিকেন ফ্রাই

কিভাবে স্বাস্থ্যসম্মত চিকেন ফ্রাই রেসিপি বানানের যায় তা নিয়েই আজকের লেখা। চিকেন ফ্রাই অন্যান্য রেসিপির মত আমাদের দেশে খুবই  জনপ্রিয় এবং একটি মুখরোচক খাবার। অনেকে বাসায় এটি তৈরী করে কিন্তু তার সংখ্যা খুবই অল্প।বর্তমানে ছোট -বড় সবার কাছে চিকেন ফ্রাই খুবই জনপ্রিয় একটি খাবার।সাধারণত মুরগির মাংস দিয়ে তৈরি করা হয় থাকে বিশেষ এই পদ। সবাই চিকেন ফ্রাই রেস্টুরেন্ট থেকেই কিনে খেয়ে থাকেন। 

 কিন্তু সব সময় আর রেস্টুরন্টে গিয়ে চিকেন ফ্রাই কিনে আনা সম্ভব নয়।


তাই ঘরেই  স্বাস্থ্যকর উপায়ে তৈরি করে নিতে পারেন অসম্ভব স্বাদের চিকেন ফ্রাই। অনেক সময় ঘরে তৈরি করা সম্ভব হয় না কিন্তু নিচে দেওয়া পদ্ধতিতে সহজেই তৈরি করতে পারেন। 

অধিকাংশ সময় আমরা চিকেন ফ্রাই অর্ডার করে খাই । যার ফলে অনেক সময় সে খাবারটি  স্বাস্থ্যসম্মত হয়না।আমার আজকের আর্টিকেলটি মূলত চিকেন ফ্রাই নিয়ে   চলুন দেখে নেই মাত্র কয়েক ঘন্টারমধ্য তা তৈরী করে নেয়া যায়। 

মনে রাখবেন স্বাস্থ্য সম্মত খাবারের জন্য উপকরণগুলো খুবই গুরুত্বপূর্ণ । ভালো উপকরণ হলে স্বাস্থ্য সম্মত খাবার। আর খারাপ উপকরনে তো ভেজাল খাবার তৈরী হয় ।

সাধারণত চিকেন ফ্রাই করতে হলে ব্রয়লারের মাংসকে বেশী প্রাধান্য দেওয়া হয়।তবু অনেক সময় অনেকে ব্রয়লারের মাংস খান না। তারা দেশী মুরগী দিয়ে চেষ্টা করতে পারেন।তবে তাতে ফ্রাইড চিকেন আসল মজা থাকে না।  ঘরে কিভাবে চিকেন ফ্রাই বানাবেন দেখে নিন। 


যেহেতু দেশী মুরগী অনেক টেন্ডারী হয়ে থাকে। তাই সহজে সেদ্ধ হয়ে চায় না। এর জন্য শুরুর দিকে গরম পানিতে সেদ্ধ করে নিতে পারেন।


 

চিকেন ফ্রাই উপকরণ :-

১.ব্রয়লার মুরগী ১৬ পিস । 

২.আদা বাটা ২ চামচ,

৩.রসুন বাটা ২ চামচ,

৪.পেয়াজ বাটা ২ চামচ,

৫.মরিচ গুঁড়া ২ চামচ,

৬.হলুদ গুঁড়া ২ চামচ,

৭.ধনে গুঁড়া ২ চামচ,

৮.লবণ স্বাদ অনুযায়ী 

৯.গোল মরিচ গুঁড়া ২ চামচ,আলু-মাংসের 

১০.টেস্টিং সল্ট(স্বাদ অনুযায়ী)

১১.ভিনেগার ১ চামচ

১২.চিনি ১ চামচ  

১৩.দুধ ১ কাপ

১৪.তেল ইত্যাদি উপকরণ রেডি রাখুন।


চিকেন ফ্রাই রেসিপি প্রস্তুত প্রণালীঃ


শুরুতে একটি কাঁটা চামচ দিয়ে মুরগীর প্রত্যেকটি পিস ভালো ভাবে কেচে নিন। তারপর তাতে আদা,রসুন,পেয়াজ বাটা , মরিচ বাটা ,হলুদ গুড়ো,ধনে,লবন,চিনি দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। মুরগীর পিসগুলো অবশ্যই ভালো ভাবে কেঁচে নিবেন।যতো ভাবে করে সেগুলো কেঁচে নেওয়া হবে ততো ভালো ভাবে আপনার চিকেন পিসগুলো ম্যারিনেট হবে আর খেতে ততোটাই মজাদার হবে।কাজেই এই প্রসেসটা খুবই গুরুত্বপূর্ণ।

তারপর ১ কাপ দুধে ১ চামচ ভিনেগার মিশিয়ে একটি ব্যাটার তৈরী করুন। সাধারণত দুধে ভিনেগার মেশালে দুধ কেটে যায়। তাই পুরো মিশ্রনটি এখানে লাগবে।


এরপর ব্যাটারটাকে ম্যারিনেট করে রাখা মাংসের টুকরোতে মিশিয়ে দুই ঘন্টার জন্য রেখে দিন।দুই ঘন্টা পরে প্রত্যেক পিস চিকেন ফ্রাই ডুবো তেলে ভাজার পর যখন  সোনালী বর্ণ ধারণ করবে তখন নামিয়ে নিন।


পরিবেশন করুন গরম গরম চিকেন ফ্রাই  চিলি সস বা অন্য সস এর সাথে। বিশেষ  করে বিকেলের নাস্তার জন্য এই খাবার সব বয়সের  মানুষের কাছে পছন্দের।

 চিকেন ফ্রাই এর পুষ্টির পরিমান :

Post a Comment

Previous Post Next Post