জনপ্রিয় পাভলোভা তৈরি রেসিপি | Easy Pavlova Recipe Bangla

জনপ্রিয় পাভলোভা তৈরি রেসিপি
জনপ্রিয় পাভলোভা তৈরি রেসিপি 

অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের জনপ্রিয় ডেজার্ট পাভলোভা | পাভলোভা তৈরি রেসিপি

পাভলোভা ! 

পাভলোভা নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় জনপ্রিয় একটি মিষ্টি। পাভলোভা ডিমের সাদা অংশ থেকে তৈরি হয় যা তুলনামূলকভাবে ঠান্ডা চুলায় ধীরে ধীরে বেক করা হয়। ডিমের সাদা অংশ উপরে একটি খাস্তা টেক্সচার, ভিতরে একটি নরম মার্শম্যালো টেক্সচার এবং প্রান্তের চারপাশে একটি কুঁচকানো খাস্তা টেক্সচার। পাভলোভা নাম অনেকের কাছ থেকে শুনেছি। যেহেতু এটি আমাদের দেশীয় ডেজার্ট নয় তাই অনেকেই হয়তো এর নাম শুনেননি। বাচ্চাদের পছন্দ তো বটেই  সাথে বড়দেরও খুব পছন্দ খাবার এটি। কথা হচ্ছে এই পাভলোভা বানাতে গেলে অনেক সময় হয় না ফলে নষ্ট হয়ে যায়। এর আসল স্বাদটুকু পাওয়া যায় না। আমি অনেক বার চেষ্টা করার পর গিয়ে আসল পাভলোভা বানাতে পেরেছি। তাই যদি দুই এক বার হয় না তাহলে হতাশ হবেন না। এটি বানানোর উপকরণ এবং পদ্ধতি খুবই সহজ। এটি বানিয়ে বেশ কিছু দিন সংরক্ষণ করাও যায় এবং বাচ্চাদের টিফিনেও দেয়া যায়। তাছাড়াও বাসায় মেহমান আসলে বা ঘরোয়া কোন অনুষ্ঠান বানিয়ে সবাইকে চমকে দিন। ভিন্ন স্বাদের পাশাপাশি যেহেতু ভিনদেশী ডেজার্ট তার উপর অসাধারণ স্বাদ। এবার এই মজাদার পাভলোভা বানিয়ে কাউকে চমকে দিয়ে নিয়ে নিন রাজ্য জয়ের আনন্দ। আজকে দেখে নিন  কিভাবে তৈরি করবেন মজাদার পাভলোভা।

    পাভলোভা তৈরির উপকরণঃ

    ১.ডিমের সাদা অংশ- ৪টি

    ২.চিনি- স্বাদ মতো

    ৩.ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ

    ৪.লেবুর রস- ১ চা চামচ.

    ৫.কর্ণফ্লাওয়ার- ২  চা চামচ

    ৬.হুইপড ক্রিম- ১ প্যাকেট

    ৭.দুধ- ১কাপ

    ৮.জেল ফুড কালার- পরিমাণ মতো

    ৯.ওরিয়ো বিস্কুট- সাজানোর জন্য। 


    পাভলোভা তৈরির পদ্ধতিঃ

    শুরুতে ডিমের সাদা অংশকে একটি বিটার দিয়ে বিট করে নিবেন। এবার ডিমের কুসুম বিট করার সময় এর সাথে অল্প অল্প করে চিনি মেশাতে হবে আর বিট করতে হবে। যখন দেখবেন সাদা একটা ভাব চলে এসছে এবং লক্ষ্য করবেন যে বাটি উপর করলেও মিশ্রণটি পরে যাচ্ছে না তখন বুঝবেন আর বিট করতে হবে না । এপর্যায়ে বিট করা বন্ধ করে দিতে হবে এবং  একের পর এক ভ্যানিলা এসেন্স, লেবুর রস, কর্ণফ্লাওয়ার দিয়ে একটি স্প্যাচুলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবারে এই মেরাং কে আমি তিন ভাগে ভাগ করব। এর কারণ হলো একটি মেরাং সাদা রেখে, অন্য একটিতে পিংক এবং অন্য আরেকটিতে নীল রং মিশিয়ে নিতে হবে।   আপনাদের পছন্দের রং মিশিয়ে নিবেন। জেল ফুড কালার ব্যবহার করার চেষ্টা করবেন। জেল ফুড কালার পেলে তাহলে অন্য যেকোন ফুড কালার ব্যবহার করতে পারবেন।

    এরপর একটি বেকিং ট্টেতে বেকিং সিট বিছিয়ে নিন এখন একটি পাইপিং ব্যাগে মেরাং ভরে ছোট ছোট করে পেচিয়ে পেচিয়ে  তিনটি রঙের মেরাং দিয়ে পাইপ করে নিন এবং ওভেনে ২২০ ডিগ্রি ফারেনহাইট বা ১০৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১ ঘন্টা ১৫ মিনিট বেক করে নিন।

    এখন হুইপড ক্রিম বানানোর পালা। প্যাকেটে দেওয়া নিদের্শনা অনুযায়ী বানিয়ে ফেলুন হুইপড ক্রিম আর এর জন্য দুধ লাগবে তাই দুধ ১ কাপ নিতে হবে। এবারে সাজানোর পালা। পাভলোভাগুলোর উপর হুইপড ক্রিম দিয়ে তার উপর ওরিয়ো বিস্কুট কিছুটা গুড়া করে ছিটিয়ে দিয়ে ছোট করে ভেঙে উপরে দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। আপনারা চাইলে ফল দিয়েও সাজাতে পারেন আর মজাও লাগে।

    Post a Comment

    Previous Post Next Post