ফালুদা তৈরির সহজ রেসিপি | Easy Falooda Bangla Food Recipe

ফালুদা তৈরির সহজ রেসিপি
ফালুদা তৈরির রেসিপি | স্পেশাল ফালুদা রেসিপি

ফালুদা !

আমরা বাঙালিরা ফালুদা খেতে অনেকেই ভীষণ পছন্দ করি।ফালুদা হচ্ছে শীতল খাবার যা দক্ষিণ এশিয়ার দেশসমূহে জনপ্রিয়।বিরিয়ানি, কাবাবের সঙ্গে পাল্লা দিয়ে রয়েছে লাচ্ছি, শরবত ও ফালুদার দোকানও। কিন্তু যুগের পর যুগ ধরে অন্য দোকানের সঙ্গে পাল্লা দিয়ে টিকে রয়েছে  ফালুদা।আমাদের কাছে ফালুদা অনেক জনপ্রিয় হয়ে উঠেছে।আমরা অনেকেই সব সময় ফালুদা খেতে ভীষন ভালোবাসি।

এটি খেলে আরাম তো মিলবেই সেই সঙ্গে সুস্বাস্থ্যও বজায় থাকবে।ফালুদা হল একটি জনপ্রিয় গোলাপের শরবতের মতো বিভিন্ন স্তরযুক্ত উপাদান দিয়ে তৈরি। মিষ্টি জাতীয় রেসিপির মধ্যে এটি অন্যতম ফালুদা রেসিপি। আমাদের দেশে ফাস্টফুড রেসিপি, নাস্তা রেসিপি কিংবা ডেজার্ট রেসিপি হিসেবে ফালুদার বেশ চাহিদা রয়েছে। ফালুদা যেমন স্বাস্থ্যসম্মত একই সঙ্গে বেশ সুস্বাদুও।এই খাবারটি আমাদের শরীরের জন্যও বেশ উপকারী।সব দেশে  ফালুদার চাহিদা বেশি। ফালুদা হলো আইসক্রিম, ফল এবং  মিশ্রণে একটি অভিনব সুস্বাদু খাবার।সারা দেশে বিভিন্ন হোটেল-রেস্তোরাঁয় ফালুদা তৈরি ও বিক্রি হয়। পুষ্টিকর ফালুদা এ খাবারে সরাসরি পাওয়া যায় প্রোটিন ও কার্বোহাইড্রেট।নানা আকারের ফুড গ্রেডেড বক্সেও ফালুদা বিক্রি হচ্ছে।ফ্রুট ফালুদার চাহিদা সবচেয়ে বেশি।রাজধানীর পুরান ঢাকা, গুলশান, বনানীর নানা রেস্তোরাঁয় অতি উত্কৃষ্ট মানের ফালুদা তৈরি করা হয়।এখানকার বেশির ভাগ ফালুদার সঙ্গে আইসক্রিম দেওয়া হয়।এটি ফালুদার স্বাদ আরো বাড়িয়ে দেয়। বিভিন্ন স্টার হোটেল অ্যান্ড কাবাবের রেস্টুরেন্টগুলোতেও ফালুদা বিক্রি হচ্ছে।গরমের সময়ে বরাবরই ফালুদার চাহিদা বেশি থাকে।ফালুদায় থাকে দুধ। দুধের ক্যালসিয়াম ও ফসফরাস হাড় ও দাঁত মজবুত করে। মানবদেহের জন্য দরকারি প্রোটিন দুধ সরবরাহ করে।গরমে এটি একদিকে যেমন শরীরের পানিশূন্যতা পূরণ করতে পারে।গরমে ঠান্ডা ফালুদা খাওয়ার মজাই আলাদা। আমরা অনেকেরই গরমে এই মজাদার ফালুদা খাবারগুলো খেয়ে থাকি।ছোট-বড় সবারই পছন্দের এক ডেজার্ট হলো ফালুদা। 

আমরা আজকে নিজ হাতেই ফালুদা তৈরি করবো তা কিভাবে জেনে নেয়া যাক। 


ফালুদা বানানোর উপকরণ:

১.সাবু দানা ২৫০ গ্রাম। 

২.নুডলস পরিমান মতো। 

৩.চিনি পরিমান মতো। 

৪.দুধ ১ লিটার।

৫.সাদা এলাচ ৪ টি।

৬.ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ।

৭.বিভিন্ন ধরনের ফল যেমন, আঙ্গুর,আপেল ডালিম,চেরিফল।

৮.আইসক্রিম পরিমাণ মতো।

৯.রূহ আফজা পরিমাণ মতো 


 স্পেশাল ফালুদা তৈরি পদ্ধতি :

প্রথমে একটি পাএে ১ লিটার দুধ দিতে দিতে কমিয়ে এবং ৩ পোয়া মতো নিবেন দুধ ঘন হতে হবে।এরপর আলাদা একটি পাএে নুডলস ও সাবুদানা আলাদা করে সিদ্ধ করে নিবেন।তারপর নিবেন ঘন দুধ, সাদা এলাচ, চিনি,সাবুদানা, ও নুডলস দিয়ে অবিরত নারতে থাকুন।তারপর  মিশ্রনটি ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে রাখতে হবে।এটি ঠান্ডা হওয়ার জন্য স্বাভাবিক তাপমাএাতেই রাখুন এবং ৩/৪ ঘন্টা রাখতে হবে। এবার কিছু ফল কিউব করে কেটে নিতে হবে। তারপর ফালুদা সাজিয়ে পরিবেশন করার জন্য একটি বাটি নিবেন।প্রথমে সাবুদানা ও নুডলস এর মিশ্রনটি ১ টেবিল চামচ দিতে হবে এবং তার উপরে কিছু ফল ও আইসক্রিম ও রূহ আফজা দিতে হবে।

এইভাবে  সাজিয়ে তৈরি হয়ে যাবে মজাদার ফালুদা।  আমরা নিজ হাতে তৈরি করতে পারবো মজাদার ফালুদা রেসিপি।ফ্রুট ফালুদার চাহিদা সবচেয়ে বেশি

Post a Comment

Previous Post Next Post