চুলায় কেক বানানোর রেসিপি | Easy chulay cake recipe bangla

জন্মদিনের কেক তৈরী | চুলায় কেক বানানোর রেসিপি

চুলায় কেক !
জন্মদিনের কেক তৈরী | চুলায় কেক বানানোর রেসিপি

সারাবিশ্বে জন্মদিন পালন করা হয়ে থাকে। বিভিন্ন দেশের লোক বিভিন্ন ভাবে জন্মদিন পালন করেন। এক এক দেশে একএক রকম জিনিস দিয়ে জন্মদিন পালন করা হয়। আমাদের দেশে জন্মদিন পালন করা হয় কেক দিয়ে। কেক ছাড়া জন্মদিনের  কথা চিন্তা করা অসম্ভব। তাই ঘরে বসে দোকানের মত কেক তৈরী করা কোনো কঠিন কাজ নয় 

 জন্মদিনের কেক হলো একটি এতিহ্যবাহী খাবার।যেটা ছাড়া জন্মদিন উদযাপন সম্পূর্ণ হয় না।  আর জন্মদিনে কেক ছাড়া জন্মদিন অসম্পূর্ণ।

কোনো উপলক্ষে অথবা খুশির দিনে কেক কাটা এখন একটি সাধারণ বিষয় হয়ে উঠেছে। বেশিরভাগ সময় আমরা  বাইরে থেকে কেক অর্ডার দিই। বাড়িতে বসে সুস্বাদু  কেক বানানোর ব্যাপারে অনেকেরই ধারণা নেই যার কারণে অনেক সময় আমাদের বাইরে থেকে কেক অর্ডার করতে হয়। তাই চলুন দেখে নিই কীভাবে জন্মদিনের কেক তৈরী করা যায় :-


চুলায় কেক বানানোর  উপকরণ :-

১. ময়দা ১ কাপ ।

২. ডিম ৩টি ।

৩. ভ্যানিলা পাউডার ২ চামচ।

৪. বেকিং পাউডার ১ চামচ।

৫. চিনি গুঁড়ো ৫ চামচ।

৬. হুইপড ক্রিম।

৭. সাদা রঙের কেক স্প্রিংকেল।

৮.কোকো পাউডার ২ চামচ।

৯. চেরি সিরাপ ২ চামচ।

১০. চকলেট সিরাপ পরিমাণমতো।

১১. চকলেটের গুঁড়ো প্রয়োজনমতো।

১২. মাখন পঞ্চাশ গ্রাম।


চুলায় কেক বানানোর পদ্ধতি :

শুরুতে ১টি বাটিতে ৩টি ডিম বেঙ্গে নিন। এরপর বিটারের সাহায্যে ডিম গুলো বিট করে নিন। তারপর বিট করা ডিমে চিনি দিয়ে নাড়তে থাকুন। তারপর ডিম চিনিতে তৈল দিয়ে অনবরত নাড়তে থাকুন।অল্প অল্প পরিমান ময়দা দিয়ে নাড়ুন।তারপর মিল্ক পাউডার দিয়ে নাড়তে থাকুন। যখন একটু শুকনা লাগবে, তখন এক কাপ লিকুইড দুধ দিয়ে সব মিশাতে থাকুন। তারপর থেকে বেকিং পাউডার ভ্যানিলা ভালোভাবে মিক্স করুন। একটি সচপ্যানের চার পাশে তেল ব্রাশ করে  সমান ভাবে কাগজ লাগিয়ে দিন। তারপর মিক্সার গুলো সচপ্যানের ঢেলে দিনএবং ঢাকনা দিয়ে ডেকে দিন। একটা চুলায় তাওয়া বসিয়ে,তার উপর সচপ্যান বসিয়ে লো আচে ৩০ মিনিট রান্না করুন।৩০ থেকে ৪০ মিনিট পর সচপেনের ডাকনা উঠিয়ে, একটা কাঠির সাহায্যে দেখুন  কেকটি  হয়েছে কিনা। যদি হয় তা হলে কাঠির গায়ে কনো আঠা লাগানো থাকবে না  । আর কেকটি যদি না হয় তবে কাঠিটির গায়ে একটু ভেজা আঠালো লাগবে।তাই আরো ১৫থেকে ২০ মিনিট চুলায় রাখতে হবে। তারপর নামিয়ে ঠান্ডা করুন।


কেকটির  মাঝমাঝি গোল করে কেটে দুইভাগে ভাগ করে নেবেন। তারপর দুই ভাগ করা কেকের দুই অংশতে চেরি সিরাপ দিয়ে দেবেন। কেকে চেরি সিরাপটি দিয়ে  ভিজে গেলে, ১-২ মিনিট পর কেকের একটি ভাগের মাঝখানে চারিদিকে ফেটিয়ে রাখা ক্রিমটি ভালো করে লাগাবেন।কেকের আরেকটি ভাগ ক্রিম লাগানোর কেকের ভাগটির উপর আলাদা ভাবে বসান । এবার কেকটির উপরে ভালো করে ক্রিম দিয়ে ঢেকে দিন। এবং চারপাশে চেরি দিয়ে সুন্দর করে সাজিয়ে নেবেন। এরপর আলাদা ভাবে চকলেটের গুঁড়ো লাগিয়ে নিন। কেকের উপর চকলেট সিরাপ দিন।  এবং উপরে সাদা কেক স্প্রিংকেল ক্রিম দেন। আপনার পছন্দ অনুযায়ী সুন্দর করে সাজিয়ে নিন। আর এভাবে জন্মদিনের কেক তৈরী হয়ে গেলো।

Post a Comment

Previous Post Next Post