বিয়ে বাড়ির বোরহানি রেসিপি | Easy Borhani Recipe

বোরহানি রেসিপি | বাবুর্চি স্টাইলে বিয়ে বাড়ির শাহী বোরহানি 

বিয়ে বাড়ির বোরহানি রেসিপি
 বোরহানি !

বোরহানির সাথে আমরা সবাই অনেক পরিচিত। আমাদের পেটের অবস্থা কিন্তু খুবই খারাপ হয়ে যায় এবং আমাদের অস্বস্তি লাগে। এই সময় আমাদের দারুন ভাবে সাহায্য করতে পারে সেটি হল বোরহানি।কাচ্চির মতন বোরহানিটাও যেন দারুণ স্পেশাল।আমরা অনেকেই এটি খেতে ভীষন পছন্দ করি। এছাড়াও স্পেশাল দিনে ভারী কিছু খাবারের পর বোরহানি খেয়ে থাকি।স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী হলো বোরহানি। বোরহানির প্রধান উপকরণ হলো টক দইয়ে প্রচুর ব্যাকটেরিয়া  আছে, যা খাবার হজম করে পেট ঠান্ডা রাখতে বিশেষ ভূমিকা পালন করে।এতে দুধের চেয়েও বেশী ভিটামিন ও মিনারেল পাওয়া যায়।যা দেহের সুস্থতার জন্য খুবই উপকারী এবং আমরা অনেকেরই পছন্দের খাবার হলো বোরহানি।

দইয়ের ভিতর বিট লবন, গোল মরিচ গুঁড়া, পুদিনা বাটা ইত্যাদি দিয়ে তৈরী করা বোরহানি খেতে যেমন অসাধারন তেমনি স্বাস্থ্যকর।এটি রোগ প্রতিরোধ করতে ও রোগ সারাতে সাহায্য করে।দই খাওয়ার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হচ্ছে বোরহানি করে খাওয়া।বোতলজাত বোরহানির মাঝে সেই স্বাদ হয়।এই খাবারগুলো অনেক সুস্বাদু।আমাদের সকলেরই মধ্যে বোরহানি এটি অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। এমন মজাদার বোরহানি আমরা নিজ হাতেই বানিয়ে ফেলতে পারি।আমাদের দেশে বিভিন্ন রকমের বিবাহ, এবং নানা রকম বিশেষ কোনো আয়োজনে অনুষ্ঠান উপলক্ষে বোরহান একটি জনপ্রিয় পরিবেশিত পানীয় উপাদান। তবে এই বোরহানি রেসিপি রয়েছে হরেক রকমের প্রকার,যা অঞ্চল এবং পরিবারের পছন্দের ওপর নির্ভর করে এর স্বাদ এবং গঠন পরিবর্তন হতে পারে।আজকে আমরা নিজ হাতেই বোরহানি রেসিপি টি তৈরি করবো।


বিয়ে বাড়ির বোরহানি রেসিপি উপকরণ :

১.টকদই ৪ কাপ- (১০০০ গ্রাম)

২.পুদিনা পাতা- ১ টেবিল চামচ। 

৩. ধনেপাতা- ১ টেবিল চামচ।

৪.টমেটো ক্যাচাপ- ২ টেবিল চামচ।

৫.কাঁচামরিচ- ২ টেবিল চামচ।

৬. চিনি ৩ টেবিল চামচ।

৭.পানি- ৪ কাপ। 

৮.লবন পরিমাণ মতো।


বোরহানি মশলা তৈরিতে লাগবে:

১.ভাজা জিরা গুঁড়া- ২ টেবিল চামচ

২. ভাজা ধনিয়া গুঁড়া- ২ টেবিল চামচ

৩.গোলমরিচ গুঁড়া- ১ টেবিল চামচ। 

৪. সাদা সরিষা গুঁড়া- ১ টেবিল চামচ

৫.বিট  লবন- ১ টেবিল চামচ

৬.লবন- ৪ টেবিল চামচ। 


বিয়ে বাড়ির শাহী বোরহানি তৈরি পদ্ধতি:-

একটা বাটিতে ১ থেকে দেড় কাপ ঠান্ডা পানি নিয়ে নিতে হবে। তারপর পানিতে বোরহানি মশলা, টমেটো ক্যাচাপ, কাঁচামরিচ বাটা, চিনি, লবন, ধনেপাতা ও পুদিনা পাতা বাটা একসাথে মিলিয়ে নিতে হবে। তারপর একটা ছাঁকনিতে করে ছেঁকে পানিটা নিয়ে তলানি গুলো ফেলে দিবেন।এবার একটা বড় বাটি বা গামলা টাইপ কিছু নিয়ে তাতে টকদই ঢালতে হবে। ডিম ফেটানোর জন্য যে তারওয়ালা চামচ গুলো থাকে সেটা বা ডাল ঘুটনি দিয়ে দই টাকে ভালো করে ফেটে নিবেন। তারপর এতে সেই ছেঁকে রাখা পানিসহ বাকি সব উপকরণ দিয়ে ভালো করে আবারো ফেটে নিতে হবে। সব একসাথে মিশে গেলেই বোরহানি তৈরী হয়ে যাবে।কিছুক্ষন ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন মজাদার বোরহানি । আর আমরা এইভাবে নিজ হাতেই বোরহানি রেসিপি টি তৈরি করতে পারবো।

Post a Comment

Previous Post Next Post