আলুর দম রান্নার রেসিপি বাঙালি স্টাইলে | Dum Aloo | Alur Dum Bengali Ranna

আলুর দম রান্নার রেসিপি বাঙালি স্টাইলে
আলুর দম রেসিপি | নিরামিষ আলুর দম রেসিপি
আলুর দম !

বিকেলের নাস্তায় কিংবা রাতের খাবারে লুচি কিংবা রুটি-পরোটার সঙ্গে আলুর দম খেতে আমরা অনেকেরই খুব পছন্দ করি । বাংলায় বেশ জনপ্রিয় এবং পুর্ব বাংলাতেও দিনে দিনে এর চাহিদা বাড়ছে।আমাদের অনেকের কাছেই আলুর দম খাবারগুলো অনেক জনপ্রিয় । আলুর রেসিপি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে সবার কাছে। আলুর দম খুব সুস্বাদু খাবার । আমরা বাঙালিদের জন্য পুরিটা হয় ময়দা,আর আলুর দমে দেওয়া বাঙালি গরম মশলা পদটার স্বাদটাই আলাদা করে দেয়।মুচমুচে ফুলকো লুচি ও তার সাথে মশলাদার আলুর দমের যুগলবন্দী, শুনলেই জিভে পানি এসে যায়।তবে অনেকেই আলুর দম তৈরির সঠিক রেসিপি জানেন না। রেসিপি জানা থাকলে নিজের হাতেই তৈরি করে নিতে পারি মজাদার এই আলুর দম রেসিপি।

তাহলে আসুন দেখে নেই কিভাবে আলুর দম রেসিপি বানাবো।

 

আলুর দম রান্নার উপকরণ সমূহ:

১:আলু আধা কেজি। 

২: ৪ টি পেয়াজ (বাটা)। 

৩:আদা ১চা চামচ।

৪:রসুন ১চা চামচ।

৫:জিরা গুড়া অথবা জিরা বাটা।

৬:পাঁচ ফোড়ন ১.৫ চামচ।

৭: কাচা মরিচ ৭ টি।

৮:হলুদ পরিমাণমত।

৯: গুড়া মরিচ পরিমাণমতো।

১০:তেল পরিমাণমত।

১১:লবন পরিমাণমতো। 

১২:গরম মসলা পরিমাণমতো। 

১৩:চিনি ২ চা চামচ।

১৪:দ্বার চিনি ২ টি। 

১৫:সাদা এলাচ ৪ টি। 


তেতুলের কাথ তৈরি:

দুইটি পাকা তেতুল সামান্য পানিতে কিছুক্ষন ভিজিয়ে রাখতে হবে। এবং তেতুল নরম হয়ে আসলে খোসা ও বিচি আলাদা করে নিবেন। এবার আলাদা করা তেতুল গুলো চিপিয়ে নিবেন।তারপর  তৈরি করা হয়ে গেলো ঘনো তেতুলের কাথ ।



আলুর দম রান্নার প্রস্তুত প্রনালী:

প্রথমে আ্লুগুলো স্বেদ্ধ করে নিবেন।এবার স্বেদ্ধ করা আলুর খোসা ছাড়িয়ে নিতপ হবে। এরপর স্বাধ মতো লবন, হলুদ ও গুড়া মরিচ দিয়ে মাখাতে হবে।১০ থেকে ১৫ মিনিট পরে একটি কড়াইএ তেল দিয়ে আলু গুলো ভেজে নিতে হবে।এবার আর একটি পরিস্কার কড়াইয়ে পরিমান মতো তেল দিয়ে তাতে পাঁচ ফোড়ন দিবেন। পাঁচ ফোড়ন ফুটে উঠলে তাতে বেটে রাখা পেয়াজ বাটা দিয়ে দিবেন। এবার কিছুটা সময় নিয়ে পেয়াজগুলো ভাজতে হবে। এবং তাতে এক এক করে জিরা বাটা, রসুন বাটা, আদা বাটা, গরম মসলা, হলুদ গুড়া, গুড়া মরিচ ও স্বাধ মতো লবন দিয়ে কষিয়ে নিতে হবে।

কষানো হয়ে আসলে তাতে ভেজে রাখা আলু গুলো ঢেলে দিতে হবে। এবং কিছুক্ষন নাড়তে থাকবেন । তারপর আলুগুলো গোটা গোটা রেখে দিবেন।কিছুক্ষন রান্নার পর পরিমান মতো পানি দিয়ে ঢেকে দিবেন ।পানি কিছুটা কমে আসলে তাতে তৈরি করা তেতুলের কাথ বা মাড় ও আস্ত কাচা মরিচ ছড়িয়ে দিবেন। যেখেতু তেতুন খুব টক তাই স্বাধ টাকে একটু মসৃন করতে কিছুটা চিনি ছড়িয়ে দিয়ে ঢেকে চুলার আঁচ কমিয়ে দিতে হবে। এবার পানি কমে আসলে এবং একটু একটু তেল দেখা গেলে নামিয়ে নিবেন ।তৈরি হয়ে গেলো মজাদার সুস্বাদু আলুর দম এইভাবে আমরা মজাদার সুস্বাদু আলুর দম রেসিপি তৈরি করতে পারবো।

Post a Comment

Previous Post Next Post