ড্রাগন চিকেন রেসিপি | Dragon chicken Recipe in Bengali

ড্রাগন চিকেন রেসিপিঃ ইন্দো চাইনিজ বাংলা রেসিপি

 ড্রাগন চিকেন !
ড্রাগন চিকেন রেসিপি

যারা ইন্দো-চীনা খাবার পছন্দ করেন তাদের জন্য ড্রাগন চিকেন একটি আসল সুস্বাদু খাবার।ড্রাগন চিকেন তৈরি করা সবচেয়ে সহজ ইন্দো-চাইনিজ চিকেন ডিশগুলির মধ্যে একটি। এই থালাটির প্রাণবন্ত লাল রঙটি খুব আকর্ষণীয়, এটি খুব সুস্বাদু এবং খুব কম সময়ে এবং খুব বেশি পরিশ্রম না করে তৈরি করা যায়। ড্রাগন চিকেন একটি অসাধারন সাইড ডিশ বা একটি প্রধান খাবার হিসাবে পরিবেশন করা যেতে পারে এবং এটি ফ্রাইড, রাইস,রুটি  এবং চাপাতির সাথে ভালো যায়। এটি একটি শুকনো খাবার এবং সামান্য মশলাদার, মশলার মাত্রা পরিবর্তন করতে মধু ব্যবহার করতে পারেন । তাই আপনারা সবাই এই সহজ ড্রাগন চিকেন রেসিপিটি ট্রাই করুন।

রেস্তোরাঁ শৈলী ড্রাগন চিকেন হল একটি মশলাদার, আসক্তিযুক্ত ইন্দো চাইনিজ অ্যাপেটাইজার যা একসাথে রাখতে 30 মিনিটের কম সময় লাগে! ক্রাঞ্চি কাজু, মুরগির ভাজা স্ট্রিপ, প্রচুর পেঁয়াজ এবং একটি মশলাদার লাল মরিচের সসে ফেলে দেওয়া ক্যাপসিকাম এটিকে দর্শকদের প্রিয় করে তোলে! চিকেনের নানা পদ আর দিন দেখে হয় না। প্রায় সবদিনই চিকেনের নানা পদ রেঁধে খাওয়া যায়। তাই চিকেন দিয়ে বাঙালি সব রান্না করতে পারে। নিত্যনতুন পদের জন্য হাতের ছোট্ট যন্ত্র তো রয়েছেই। সুস্বাদু ও মনের মতো রেসিপির খোজ করলে আজ রইল চিকেনের অত্যন্ত জনপ্রিয় একটি চাইনিজ রেসিপি, ড্রাগন চিকেন।


ড্রাগন চিকেন রেসিপি রান্নার উপকরণ :

১.বোনলেস চিকেন- ৫০০ গ্রাম 

২.ক্যাপসিকাম-৩ টি  (সাদা,লাল,সবুজ)

৩.জিরের গুঁড়ো- ২ চা চামচ 

৪.রেড চিলি সস-৩ চা চামচ 

৫.সোয়া  সস-২ চা চামচ 

৬.টমেটো সস-২ চা চামচ 

৭.পিয়াঁজ- ১ টি (বড় মাপের )

৮.রসুন কোয়া-১০টি 

৯.সাদা তিল-২ চা চামচ 

১০.সাদা তেল-২৫০ গ্রাম 

১১. ময়দা- ৩ চা চামচ 

১২.কর্নফ্লাওয়ার- ২ চা চামচ  

১৩.ডিম-২ টি 

১৪.লবন - স্বাদ  মতো। 

১৫.পানি -প্রয়োজন মতো। 

১৬.চিনি-১ চা চামচ


ড্রাগন চিকেন তৈরি পদ্ধতিঃ

প্রথমে বোনলেস চিকেন ভালো করে ধুয়ে একটু লম্বা স্লাইজ করে কেটে নিন । তারপর সেই চিকেন গুলোতে লবন  ও জিরার  গুঁড়ো দিয়ে মাখিয়ে নিতে হবে।

এরপর  একটা পাত্রে নিয়ে নিতে হবে ৩ চা চামচ ময়দা,২চা চামচ কর্নফ্লাওয়ার,লবন,২ টি ডিম,খুব ভালো করে ফেটিয়ে নিতে হবে এবং প্রয়োজন মতো পানি মেশাতে হবে। এই মিশ্রণটি প্রথমে মেখে রাখা চিকেনের সাথে মিশিয়ে নিতে হবে। এবং ঢেকে রেখে ২ থেকে ৩ ঘণ্টার জন্য অপেক্ষা করতে হবে ।এবার কেটে রাখা সব উপকরন হাতের সামনে নিয়ে রাখতে হবে কাজের সুবিধার জন্য।

 এরপর একটি কড়াইতে তেল দিয়ে তেল গরম হলে মেখে রাখা চিকেন খুব ভালো করে ভেজে তুলে নিয়ে একটা পাত্রে রেখে দিতে হবে । এরপর তেল কমিয়ে নিয়ে,পরিমান রসুন কুচি ও পিয়াঁজ কুচি দিয়ে হালকা নেড়ে নিতে হবে।

এখন  কেটে রাখা ক্যাপ্সিকাম দিয়ে দিতে হবে খুব বেশি ভাজতে হবে না, তারপরে এড করে দিতে হবে ভেজে রাখা চিকেন।স্বাদমতো লবন,চিনি ও সয়া সস,রেড চিলি সস,টমেটো সস দিয়ে চুলার আঁচ কমিয়ে রেখে হালকা করে নাড়তে হবে। এগুলো হয়ে গেলে উপর থেকে সাদা তিল ছড়িয়ে দিতে হবে।

সবশেষে নামিয়ে নিয়ে সুন্দর করে প্লেটিং করে পরিবেশন করতে হবে। এটি ফ্রাইড রাইস, জিরা রাইস এর সাথেও পরিবেশন করুন ।

Post a Comment

Previous Post Next Post