সিঙ্গারা রেসিপি | Desi Samosa Singara Recipe

সিঙ্গারা রেসিপি
সিঙ্গারা রেসিপি | Desi samosa recipe | দোকানের সিঙ্গারা রেসিপি 

সিঙ্গারা !

সিঙ্গাড়া আমাদের সকলেরই কম বেশি পছন্দনীয়, আমরা সব সময় সিঙ্গাড়া খেয়ে থাকি। তো এতো মজার জিনিসটা কীভাবে আমরা নিজে হাতে বানিয়ে নিতে পারবো আসুন সেই সম্পর্কে জেনে নেয়া যাক। আপনি এই রেসিপিটি দেখার পর আপনি নিজে হাতেই  দোকানের স্টাইলে সিঙ্গারা তৈরি করতে পারবেন! সিঙ্গাড়া রেসিপি  দেখার পর আপনি খুব সহজেই এটি তৈরি করতে পারবেন। তাহলে চলুন দেখে নিই আজকের সহজে তৈরি সিঙ্গাড়া রেসিপিটি।

 

সিঙ্গারার রেসিপি উপকরণ :

১: ময়দা ২ কাপ।

২:লবণ ১ চামচ।

৩:চিনি ১ চামচ।

৪:সয়াবিন তেল ৩ কাপ।

৫:পানি আধা কাপ।

৬:গরম মসলা গুড়ো পরিমান মতো।

৭:দারুচিনি ২ পিস।

৮:কালো এলাচি ৩ পিস।

৯:সবুজ এলাচি  ১০ পিস

১০:গোলমরিচের ভুট্টা

১১: গোল মরিচ ১২ চামচ

১২:জিরা ১ চামচ

১৩:ধনিয়া ২ চামচ


সিঙ্গারা তৈরির পদ্ধতি:

সিঙ্গারা বানানোর জন্য প্রথমে ময়দা মাখাতে  হবে। তাই একটি পাত্রে ময়দা নিবেন!আর এটাতে  সামান্য খাবার সোডা আর পরিমাণ মতো লবণ দিতে হবে। ময়দার সাথে লবণ আর সোডা ভালোভাবে মিশিয়ে নিবেন! সয়াবিন তেল ২ চামচ দিবেন। তারপরে তেল আর ময়দা ভালোকরে মিশিয়ে নিবেন।তারপর অল্প অল্প পানি দিয়ে ময়দা মাখতে হবে। একটু শক্ত করে রাখতে হবে। ময়দা ভালোভাবে মাখা হয়ে গেলে তারপরে ১৫ মিনিট ডেকে রাখবেন । তারপর  বানাতে হবে সিঙ্গারার পুর। তারপর কড়াই গরম করে নিবেন!এবং তেল ১ চামচ দিতে হবে। তেল গরম হওয়ার পরে গোটা মৌরি  দিতে হবে। মৌরি ভাজা হয়ে গেলে এটাতে কুঁচানো পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজ গুলো সামান্য ভেজে নিবেন । পেঁয়াজ হাফ  ভাজা হয়ে যাওয়ার পরে! 

 আদা রুসুন ছেঁচা দিতে হবে । পেঁয়াজ এর সাথে আদা রুসুন সামান্য নেড়েচেড়ে সেদ্ধ আলু দিতে হবে। আলু গুলো খুঁন্তি দিয়ে ভেঙ্গে নিবেন।সেদ্ধ আলু গুলো ছোট টুকরো টুকরো করে নিবেন।  সেক্ষেত্রে পুর বানানোর সময় সামান্য পানি ব্যাবহার করতে হবে। না হলে আলু সেদ্ধ হবে না। তারপরে কড়াই পরিমাণ মতো লবণ দিতে হবে, গরম মশলা গুঁড়া , রোস্টেড জিরে গুঁড়ো, হলুদ গুঁড়া,  বাদাম ভাজা ,  সামান্য সয়াবিন তেল দিয়ে ভালোভাবে বাদাম ভেজে নিবেন।তারপরে খোসা ফেলে দিয়ে ২ ভাগ করে নিবেন। আর  ভাজা লঙ্কা দিবেন, ৪ টি শুকনো মরিছ দিবেন। সব উপকরণ ভালোভাবে ভেজে নিবেন। সবশেষে ধনেপাতা দিয়ে দিবেন। এক দুবার নাড়াচাড়া করে নামিয়ে নিবেন। তৈরি সিঙ্গারার পুর। ওভেন থেকে নিমিয়ে ঠাণ্ডা করে নিবেন। তারপরে মাখানো ময়দা থেকে লেচি ২ টি কাটতে হবে। ২ টি লেচি থেকে ৪ টে সিঙ্গারা বানানো হবে। তারপরে সামান্য ময়দা দিয়ে ১ টা লেচি থেকে ১ টা বড়ো রুটি বেলে নিতে হবে। তবে সিঙ্গারা বানানোর ক্ষেত্রে রুটিটা একটু লম্বা করে বেলতে হবে। লম্বা রুটি টাকে একটা ছুরি দিয়ে মাঝামাঝি দুভাগ করে নিবেন। 

সিঙ্গারা বেশি তেল দিয়ে ভাজার জন্য কড়াই গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে এক এক করে কাঁচা সিঙ্গারা দিয়ে দিবেন। তারপরে খেয়াল রাখতে হবে সিঙ্গারা বানানোর সময় অবশ্যই আঁচ কমিয়ে দিয়ে ভাজতে হবে। খুব গরম তেলে ভাজলে বাইরেটা লাল হয়ে যেতে পারে  মচমচে ভাবটা আসবেনা বা ভেতরটা ভালোভাবে না হতে পারে । তাই সিঙ্গারা গুলো লালচে করে ভাজতে হবে, তাই মাঝে মাঝে এপিঠ ওপিঠ উল্টে দিতে হবে। সিঙ্গারা সাধারনত ভাজতে একটু বেশি সময় লাগবে। সিঙ্গারা ভাজা হওয়ার পরে ভালোভাবে তেল ঝড়িয়ে তুলে নিবেন। তারপর তৈরির সিঙ্গারা টা হয়ে গেলো। নিজ হাতের তৈরি যেকোনো খাবার গুলো অনেক সুস্বাদু হয়।

Post a Comment

Previous Post Next Post