চকলেট কেক রেসিপি বাংলা | chocolate cake recipe in Bengali

চকলেট কেক রেসিপি | চকলেট কেক ডেকোরেশন

চকলেট কেক রেসিপি বাংলা
চকলেট কেক !

যেকোনো উপলক্ষে বা খুশির দিনে কেক কাটা এখন ট্রেন্ড হয়ে উঠেছে । কেক এমন একটি জিনিস যা আমরা সবসময় খেতে  খুব ভালোবাসি। চকলেট কেক তো সবারই বড্ড প্রিয়। চকোলেট কেক প্রেমীদের জন্য  অনেক জনপ্রিয়।  কিছু কিছু শিশুরা  ইস্কুলে ও চকোলেট কেক নিয়ে  যায়। চকোলেট কেক  তাদের খুব প্রিয়৷চকলেট পেস্ট্রি কেক  আমাদের সবারই বড্ড প্রিয়। আমাদের সকলেরই পছন্দনীয়  খাবার হলো চকোলেট কেক। আমরা অনেকেই চকোলেট কেক সব সময় খেয়ে থাকি এবং ছোট বাচ্চারা এটি বেশিরভাগ খেতে ভীষন পছন্দ করে। চকোলেট কেক  জনপ্রিয় হয়ে উঠেছে । আমরা আজকে নিজ হাতে তৈরি করতে পারি মজাদার  চকোলেট কেক রেসিপি।  

তাহলে জেনে নেই কিভাবে আমরা চকোলেট কেক রেসিপি টি বানাবো।


চকলেট কেক বানানোর উপকরণ:

১:ডিম- ৩ টি

২:ময়দা- ২৫০ গ্রাম

৩:দুধ- ১ কাপ

৪:চিনি- ১ কাপ

৫:তেল- ১০০ গ্রাম

৬:বেকিং- পাউডার ২ টেবিল চামচ

৭:ভ্যানিলা এসেন্স- ১ টেবিল চামচ

৮:কোকো পাউডার- ১ টেবিল চামচ

৯:চকলেট- ১টি (নরমাল সাইজের)

১০:লবন- ৪ টেবিল চামচ


চকলেট কেক বানানোর প্রস্তুত প্রণালী :

এক কাপ ময়দা নিবেন। এরপর তার সাথে  মিশিয়ে দিবেন এক কাপ চিনির গুঁড়ো। তারপর মিশিয়ে  ১কাপ সাদা তেল দিবেনএবং ডিম গুলো ফেটিয়ে দিবেন। এরপর ভ্যানিলা এসেন্স দিতে হবে। তারপর বেকিং সোডা মিশিয়ে ফেটিয়ে নিবেন। ব্যাটার তৈরি হলে বেক প্যানে ঢেলে নিবেন। মাইক্রোওয়েভে বেক করতে হবে এবং১৮০ ডিগ্রির ওভেনে ১০-১৫ মিনিটের জন্য প্রথমে বসিয়ে  দিতে হবে। কিছুক্ষণ পরে ১৬০ ডিগ্রিতে ৩০ -৩৫ মিনিট আবার রাখতে হবে। এবার কাঠি বা টূথপিক ঢুকিয়ে চেক করে দেখতে হবে। 


ডেকোরেশন করার নিয়ম:

(চকোলেট তৈরি)

১.চকোলেট – পরিমান মতো। 

২.ক্যাডবেরি -প্রয়োজন মতো।

৩.গরম ঘন দুধ – পরিমান মতো।


প্রনালী:


চকোলেট ভাল করে কুচি করে নিতে হবে।এরপর গরম দুধ ঢেলে মিক্স করে অনেকটা ঘন মত তৈরি করে নিবেন। তারপর গরম থাকতে থাকতে কেকের উপরে ঢেলে কেক কভার করে দিতে হবে। এরপর ফ্রিজে রেখে দিবেন ১-২ ঘন্টার জন্য। এবার পছন্দ মত ফুল বা ক্রিম দিয়ে সাজিয়ে নিবেন।


চকোলেট ক্রিম তৈরির জন্য:


১:ডিমের কুসুম-১ টি

২:চিনি-আধ কাপ।

৩:সয়াবিন তেল- আধ কাপ

৪:ব্ল্যাক কফি- ১ টেবিল চামচ 

৫:কোকো পাউডার- ১ টেবিল চামচ 

৬:গলানো চকলেট-১ টি 


ক্রিম তৈরির প্রণালী:


প্রথমে তেল ও চিনি ডিপফ্রিজে রেখে হালকা জমিয়ে নিতে হবে।তারপর বের করবেন এবং কোকো পাউডার, চকোলেট ও ভ্যানিলা চকোলেট আইসক্রিম মিশিয়ে এবং ব্লেন্ডারে ব্লেন্ড করে নিবেন। এরপর এর সাথে ডিমের কুসুম মিশিয়ে আবার ব্লেন্ড করে ফোমের মতো করে নিবেন।সবশেষে কেকের উপরে ঢেলে মাইক্রোওভেনে হাই পাওয়ারে ২০ সেকেন্ড  পর বেক করবেন।তারপর কেকটিকে ফ্রিজে রেখে কিছুক্ষন ঠাণ্ডা করবেন। ফ্রিজ থেকে বের করে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন এবং কিছুক্ষণ পর  তৈরি হয়ে গেলো আমাদের  চকোলেট কেক রেসিপি টি।

এইভাবে আমরা নিজ থাকি  তৈরি করতে পারি মজাদার চকোলেট  কেক।

Post a Comment

Previous Post Next Post